সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০২:৪৯
ব্রেকিং নিউজ

সুপারফুড কুমড়ার বীজ পুষ্টিগুণ ও স্বাস্থ্য উপকারিতায় ভরপুর

সুপারফুড কুমড়ার বীজ পুষ্টিগুণ ও স্বাস্থ্য উপকারিতায় ভরপুর

সালাহউদ্দীন আহমেদ আজাদ
 
আকারে ছোট হলেও কুমড়ার বীজ পুষ্টিগুণ ও স্বাস্থ্য উপকারিতায় ভরপুর। শুধু এক মুঠোরও কম কুমড়ার বীজ খেলে আপনি পাবেন যথেষ্ট পরিমাণে স্বাস্থ্যকর চর্বি, ম্যগনেশিয়াম, ও জিঙ্ক।
 
কুমড়ার বীজ বিভিন্নভাবে আমাদের স্বাস্থ্যের সুরক্ষা করে। হৃদপিন্ড সুস্থ রাখা থেকে শুরু করে প্রস্টেট সুস্থ রাখা ও বিভিন্ন ক্যান্সার থেকে শরীরকে নিরাপদ রাখে কুমড়ার বীজ। তাহলে আসুন দেখা যাক কুমড়ার বীজের পুষ্টিগুণ ও স্বাস্থ্য উপকারিতা সম্বন্ধে।
 
কুমড়ার বীজের পুষ্টিগুণ
শুধু ২৮ গ্রাম কুমড়ার বীজে আছে ১৫১ ক্যালরি, যা আসে স্বাস্থ্যকর চর্বি ও প্রোটিন থেকে। এছাড়া ২৮ গ্রাম কুমড়ার বীজে আছেঃ
  • ফাইবারঃ ১.৭ গ্রাম
  • শর্করাঃ ৫ গ্রাম
  • প্রোটিনঃ ৭ গ্রাম
  • চর্বিঃ ১৩ গ্রাম (এর মধ্যে ৬ গ্রাম ওমেগা-৬ ফ্যাটি এসিড)
  • ভিটামিন কেঃ দিনের চাহিদার ১৮%
  • ফসফরাসঃ দিনের চাহিদার ৩৩%
  • ম্যাঙ্গানিজঃ দিনের চাহিদার ৪২%
  • ম্যাগনেশিয়ামঃ দিনের চাহিদার ৩৭%
  • আয়রনঃ দিনের চাহিদার ২৩%
  • জিঙ্কঃ দিনের চাহিদার ১৪% 
  • কপারঃ দিনের চাহিদার ১৯%
এছাড়া কুমড়ার বীজে আছে প্রচুর এন্টিঅক্সিডেন্ট, পর্যাপ্ত পরিমাণে পলি আনস্যাচুরেটেড ফ্যাট, পটাশিয়াম, ভিটামিন বি২ এবং ফোলেট।
 
কুমড়ার বীজের ৮টি স্বাস্থ্য উপকারিতা
১। কুমড়ার বীজে আছে প্রচুর এন্টিঅক্সিডেন্ট
কুমড়ার বীজে আছে ক্যারটিনয়েড এবং ভিটামিন ই এর মত এন্টিঅক্সিডেন্ট। এন্টিঅক্সিডেন্ট শরীরের প্রদাহ কমায় এবং ক্ষতিকর ফ্রি র্যাডিকেল থেকে কোষকে রক্ষা করে। এ কারণে এন্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার খেলে বিভিন্ন রোগ থেকে নিরাপদ থাকা যায়। 
 
২। ক্যান্সার থেকে শরীরকে নিরাপদ রাখে কুমড়ার বিচি
গবেষণায় দেখা গেছে কুমড়ার বিচি খেলে পাকস্থলি, স্তন, ফুসফুস, প্রস্টেট ও কোলন ক্যান্সারের ঝুঁকি কমে।
 
৩। কুমড়ার বীজ প্রস্টেট ও ব্লাডার সুস্থ রাখে
বেশ কিছু গবেষণায় দেখা গেছে কুমড়ার বীজ খেলে বিনাইন প্রস্টেটিক হাইপারপ্লাসিয়া (বিপিএইচ) এর উপসর্গ নিরাময় করে। বিপিএইচ হলে প্রস্টেট গ্ল্যান্ড সম্প্রসারিত হয়ে পড়ে এবং মূত্র ত্যাগে সমস্যার সৃষ্টি হয়। অন্যান্য গবেষণায় দেখা গেছে কুমড়ার বীজ সাপ্লিমেন্ট খেলে অতি সক্রিয় ব্লাডারের সমস্যা দূর হয়। অতি সক্রিয় ব্লাডার বা ওভার এক্টিভ ব্লাডার এর সমস্যা হলে ঘন ঘন প্রস্রাবের বেগ পায় এবং প্রস্রাব ধরে রাখা কঠিন হয়ে পড়ে। অতি সক্রিয় ব্লাডারে আক্রান্ত ৪৫ জন নারীর উপরা চালিত গবেষণায় দেখা যায় যারা প্রতিদিন ১০ গ্রাম কুমড়ার বীজের নির্যাস খেয়েছেন তাদের সমস্যা অনেকাংশেই দূর হয়েছে।
 
। পুরুষদের প্রজনন ও যৌন কর্মক্ষমতা বৃদ্ধি করে
শরীর জিঙ্ক বা শিসা কম থাকলে বীর্য কমে যায় ও প্রজননের সমস্যা দেখা দেয়। কুমড়ার বিচিতে যেহেতু অধিক পরিমাণে জিঙ্ক আছে তাই নিয়মিত কুমড়ার বীজ খেলে বীর্যের পরিমাণ বৃদ্ধি পাবে। গবেষণায় দেখা গেছে কিমোথেরাপি বা বিভিন্ন রোগের কারণে পুরুষদের বীর্যের ক্ষতি হওয়া রোধ করে কুমড়ার বিচি। এছাড়া কুমড়ার বীজে আছে প্রচুর এন্টিঅক্সিডেন্ট, যা টেস্টসটেরনের মাত্রা বৃদ্ধি করে। টেস্টসটেরন পুরুষদের যৌন আকাঙ্ক্ষা বৃদ্ধি ও যৌন কর্মক্ষমতার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।
 
৫। কুমড়ার বীজ ব্লাড সুগার কমায়
গবেষণায় দেখা গেছে কুমড়ার বীজ, কুমড়া, এবং কুমড়ার বীজ গুড়ো খেলে ব্লাড সুগার কমে। তাই ডায়াবেটিস রোগীদের জন্য কুমড়ার বীজ একটি স্বাস্থ্যকর খাবার। এছাড়া কুমড়ার বীজে আছে প্রচুর ম্যাগনেশিয়াম, যা ডায়াবেটিস রোগের উপসর্গ কমাতে সাহায্য করে। ১ লক্ষ ২৭ হাজার মানুষের উপর চালিত এক গবেষণায় দেখা গেছে ম্যাগনেশিয়াম সমৃদ্ধ খাবার খেলে টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি ৩৪% কমে।
 
৬। কুমড়ার বীজ একটি ফাইবার সমৃদ্ধ খাবার
কুমড়ার বীজে আছে প্রচুর পরিমাণে ডায়েটারি ফাইবার। ফাইবার সমৃদ্ধ খাবার খেলে হজম শক্তির উন্নয়ন হয়। এছাড়া ফাইবার সমৃদ্ধ খাবার হৃদরোগ, টাইপ ২ ডায়াবেটিস ও স্থূলতার ঝুঁকিও হ্রাস করে।
 
। কুমড়ার বীজ হৃদযন্ত্র সুস্থ রাখে 
কুমড়ার বিচিতে আছে প্রচুর এন্টিঅক্সিডেন্ট, ম্যাগনেশিয়াম, জিঙ্ক, এবং স্বাস্থ্যকর ফ্যাটি এসিড। এসবই আমাদের হৃদপিন্ড সুস্থ রাখতে কাজ করে। গবেষণায় দেখা গেছে কুমড়ার বীজের তেল উচ্চ রক্তচাপ এবং রক্তের কোলেস্টেরল হ্রাস করে। ৩৫ জন বয়স্ক নারীর উপর ১২ সপ্তাহ ব্যাপি চালিত এক গবেষণায় দেখা গেছে যারা কুমড়ার বীজের তেলের সাপ্লিমেন্ট খেয়েছেন, তাদের রক্তচাপের নীচের সংখ্যা ৭% কমেছে এবং ভাল কোলেস্টেরল (এইচডিএল) ১৬% বৃদ্ধি পেয়েছে।
 
৮। কুমড়ার বীজ ভাল ঘুম হতে সহায়তা করে।
বিছানায় শুয়েও ঘুম আসতে চাচ্ছে না? ঘুমানোর আগে কিছু কুমড়ার বীজ খেয়ে দেখুন। কুমড়ার বীজে আছে ট্রিপ্টোফ্যান (Tryptophan) নামক এমিনো এসিড যা ঘুম ভাল হতে সাহায্য করে। গবেষণা মতে প্রতিদিন ১ গ্রাম ট্রিপ্টোফ্যান খেলে ঘুম ভাল হয়। তবে এই পরিমাণ ট্রিপ্টোফ্যান পেতে আপনাকে ২০০ গ্রাম কুমড়ার বীজ খেতে হবে।
 
লেখক: খাদ্য, স্বাস্থ্য ও পুষ্টিবিষয়ক গবেষক

  মন্তব্য করুন
     FACEBOOK