সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৭:১৪
ব্রেকিং নিউজ

পঁচাত্তর পরবর্তী সময়ে প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে দেওয়া হয়নি

পঁচাত্তর পরবর্তী সময়ে প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে দেওয়া হয়নি

উত্তরণবার্তা প্রতিবেদক : নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন ‘পঁচাত্তর পরবর্তী সময়ে প্রজন্মকে বাংলাদেশ ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে দেওয়া হয়নি।’ ‘মুক্তিযুদ্ধের সাড়ে ৩ বছরের মাথায় বাংলাদেশকে অন্ধকারে ঠেলে দেওয়া হয়েছিল বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে। পঁচাত্তর পরবর্তী আমাদের প্রজন্মকে সঠিক ইতিহাস জানতে দেওয়া হয়নি। দেশে একটি বিকৃত শিক্ষাব্যবস্থা, অস্থির সামাজিকতা, লুটেরা অর্থনীতি এবং দুর্নীতিবাজ সমাজ ব্যবস্থা তৈরি করেছিল জিয়াউর রহমান, এরশাদ ও খালেদা জিয়ার হাত ধরে।
 
রবিবার (২০ ফেব্রুয়ারি) রাজধানীর জাতীয় জাদুঘরে শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের ৩৪তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে শিশু-কিশোরদের মাঝে শিক্ষা উপকরণ, ক্রীড়া সামগ্রী বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ‘বঙ্গবন্ধুর রক্তের উত্তরাধিকার শেখ হাসিনার মাধ্যমে বাংলাদেশের মানুষ সত্য ইতিহাস ও মুক্তিযুদ্ধকে জানছে, বঙ্গবন্ধুর আদর্শ জানছে এবং জীবন থেকে শিক্ষা নিচ্ছে। বাংলাদেশ পৃথিবীতে একটি সম্ভাবনার নাম। বাংলাদেশ একটি রোলমডেলের নাম।’  ‘যে মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা একটি অহংকারের জাতিতে পরিণত হয়েছিলাম। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা পঁচাত্তরে হারিয়ে যাওয়া অহংকার ফিরে পেয়েছি। দুনিয়া আজ বাংলাদেশকে স্মরণ করছে, খেয়াল রাখছে। প্রধানমন্ত্রী আজকে প্রশংসিত হচ্ছেন। 
 
যার ছোঁয়া আজকে ১৮ কোটি মানুষের মাঝে ছড়িয়ে যাচ্ছে। আমাদের এই অহংকারে জায়গা ধরে রাখার জন্য সবাইকে শপথ নিতে হবে।’ শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের মহাসচিব কে এম শহিদ উল্যার সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন আওয়ামী লীগের দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া, সাবেক সংসদ সদস্য সিরাজুল ইসলাম মোল্লা প্রমুখ।
উত্তরণবার্তা/এসএ
 
 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ