রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১১:৫২
ব্রেকিং নিউজ

পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের আমোরবুনিয়ায় লাগা আগুন এখন নিয়ন্ত্রণে

পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের আমোরবুনিয়ায় লাগা আগুন এখন নিয়ন্ত্রণে

উত্তরণবার্তা প্রতিবেদক : পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের আমোরবুনিয়ায় লাগা আগুন এখন নিয়ন্ত্রণে আছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। তবে ফের আগুনের শঙ্কায় বাড়তি সতর্কতা হিসেবে রাতে আগুন লাগার স্থান থেকে ৫ একর জায়গায় পানি ছিটানো হয়েছে। আগামী কয়েকদিন ধরে এ কাজ চলবে বলে জানিয়েছে বনবিভাগ।

গতকাল রোববার সন্ধ্যার পর আমুরবুনিয়া এলাকায় কোথাও আগুন দেখা যায়নি। রোববার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে মন্ত্রণালয় জানিয়েছে, আগুন গাছের ওপরে বা ডালপালায় বিস্তৃত হয়নি, শুধু মাটির ওপরে বিক্ষিপ্তভাবে বিস্তৃত হয়েছে।

ঘটনাস্থলে বন বিভাগের পাশাপাশি ফায়ার সার্ভিসের কয়েকটি ইউনিট, নৌবাহিনী, পুলিশ, জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন, জনপ্রতিনিধি, সিপিজি, স্বেচ্ছাসেবক ও স্থানীয় জনগণ অগ্নিনির্বাপণে কাজ করছেন। এ ছাড়া বিমানবাহিনীর একটি হেলিকপ্টারও অগ্নিনির্বাপণে ওপর থেকে পানি ছিটিয়ে সহায়তা করেছে।

রোববার রাতে প্রধান বন সংরক্ষক আমীর হোসাইন চৌধুরী খুলনায় সুন্দরবনের পশ্চিম বিভাগের বিভাগীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে বলেন, আগুনে জীববৈচিত্র্যের ক্ষয়ক্ষতির পরিমাণ নিরুপণে খুলনার বন সংরক্ষক মিহির কুমার দোকে প্রধান করে খুলনা বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের নিয়ে সাত সদস্যের তদন্ত কমিটি গঠন করা হবে। ১০ কার্যদিবসের মধ্যে এই কমিটি তদন্ত প্রতিবেদন জমা দেবে।

আমীর হোসাইন বলেন, ‘রোববার সন্ধ্যার পর থেকে বনের মাটির ওপরে কোথাও আগুন দেখা যায়নি। তারপরও এই অঞ্চলের আগুনের ধরন অনুযায়ী ২০ সদস্যের একটি দল সারা রাত আগুন লাগার স্থান থেকে ৫ একর জায়গায় পানি দিয়ে ভেজানোর কাজ করবে। এটি আগামী কয়েকদিন ধরে চলবে।’

এছাড়া সুন্দরবনের আগুন প্রতিরোধে এই অঞ্চলে নদী ও খালগুলোতে জোয়ারভাটা খননের মাধ্যমে ফেরত আনার কথাও বলেন এই কর্মকর্তা। তিনি বলেন, বর্তমানে নদী ও খাল শুকিয়ে ম্যানগ্রোভ বনের যে বৈশিষ্ট্য সেটি হারিয়ে গেছে। এ কারণেই আগুনের ঘটনা ঘটছে।

মৌয়ালদের থেকে আগুনের সূত্রপাত, না মাছ চাষীরা আগুন দিয়েছে, অথবা কোন দুর্ঘটনা থেকে আগুন ধরেছে কি না এ বিষয়গুলো মাথায় নিয়েই অগ্নিকাণ্ডের কারণ নিরূপণ করা হচ্ছে বলেও জানান আমীর হোসাইন।

এদিকে প্রচুর শুকনো পাতা থাকায় আগুন ফের জ্বলে উঠতে পারে বলে শঙ্কা করছে বন বিভাগের। সেজন্য পুরো এলাকা ২ থেকে ৩ দিন পর্যবেক্ষণে রাখা হবে।

মন্ত্রণালয়ের পাঠানো বিবৃতিতে আরও বলা হয়েছে, আগুন লাগার স্থানের চারদিকে প্রায় পাঁচ একর জায়গাজুড়ে ফায়ার লাইন কেটে আগুন নেভানোর কাজ চলছে। তবে যেহেতু গাছের শিকড়ের মধ্য দিয়ে বিস্তৃতি লাভ করছে, কাজেই সতর্কতার সঙ্গে আগুন নেভাতে হচ্ছে। আগুন নিয়ন্ত্রণে থাকলেও আগামী কয়েক দিন এখানে অগ্নিনির্বাপণ-সংশ্লিষ্ট কার্যক্রম চলমান রাখা হবে। কেননা, আগুন আপাতত নিভে গেছে বা নিয়ন্ত্রিত হয়েছে মনে হলেও আবার যেকোনো সময় এটি নতুনভাবে সৃষ্টি ও বিস্তৃতি লাভ করতে পারে।

এর আগে শনিবার দুপুরে পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের আমুরবুনিয়া এলাকায় আগুন লাগে। পরে বনবিভাগ ও স্থানীয় গ্রামবাসী পানি ছিটিয়ে আগুন নেভানোর কাজ শুরু করে।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ