বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৪:০৪

উদ্বেগ ও মানসিক চাপ মুক্তির ১১ ঘরোয়া পদ্ধতি

উদ্বেগ ও মানসিক চাপ মুক্তির ১১ ঘরোয়া পদ্ধতি

সালাহউদ্দীন আহমেদ আজাদ

আজকের যান্ত্রিক যুগে মানসিক চাপ খুব সাধারণ ব্যপার হলেও কিছু ঘরোয়া পদ্ধতির সাহায্যে আপনি উদ্বেগ ও মানসিক চাপ মুক্ত হতে পারেন। উদ্বেগ ও মানসিক চাপ আজকের ব্যস্ত, যান্ত্রিক জীবনে একটি সাধারাণ ব্যপার। নিম্নোক্ত ঘরোয়া পদ্ধতিগুলো অনুসরণ করলে আপনি এর থেকে মুক্তি পেতে পারেন।

১। গ্রিন টি
গ্রিন টি’তে আছে প্রচুর পলিফেনল এন্টিঅক্সিডেন্ট, যা অনেক স্বাস্থ্য উপকারি। গবেষণায় দেখা গেছে এই এন্টিঅক্সিডেন্ট মস্তিষ্কে মেজাজ নিয়ন্ত্রণকারী সেরোটোনিন হরমোন বৃদ্ধি করে ফলে উদ্বেগ ও চাপ কমে।

২। ল্যাভেন্ডার টি
ল্যাভেন্ডার টি এর সবচেয়ে বড় গুণ হচ্ছে এটা শরীরে প্রশান্তি আনে। ল্যাভেন্ডার চায়ের রিল্যাক্স করার প্রভাবের ফলে উদ্বেগ কমবে ও ঘুম আসবে। রাতে ঘুমাতে যাওয়ার আগে এক কাপ ল্যাভেন্ডার টি আপনাকে দিবে শান্তির ঘুম।

৩। ওমেগা-৩ ফ্যাটি এসিড সাপ্লিমেন্ট
মেডিক্যাল শিক্ষার্থীদের উপর চালিত এক গবেষণায় দেখা যায়, যেসব ছাত্র ওমেগা-৩ সাপ্লিমেন্ট গ্রহণ করেছেন তাদের উদ্বেগ ২০% কমেছে।

৪। অশ্বগন্ধা সাপ্লিমেন্ট
প্রাচীন কাল থেকেই আয়ুর্বেদ চিকিৎসায় চাপ ও উদ্বেগ কমাতে অশ্বগন্ধা নামক ভেষজ ব্যবহৃত হয়ে আসছে। আধুনিক গবেষণায়ও উদ্বেগ কমাতে অশ্বগন্ধার কার্যকারিতা ধরা পড়েছে।

৫। ব্যায়াম
হালকা ব্যায়াম বা হাঁটাহাঁটি উদ্বেগ ও মানসিক চাপ মুক্তির একটি ভাল উপায়। ব্যায়ামের এই উপকারিতা পাওয়া যাবে যদি এটা নিয়মিত করা হয়। গবেষণায় দেখা গেছে যারা ব্যায়াম করেন তাদের উদ্বেগ অন্যান্যদের তুলনায় কম।

৬। সুগন্ধি মোমবাতি
ঘরের আলো কমিয়ে সুগন্ধি মোমবাতি জ্বালিয়ে রিল্যাক্স করার চেষ্টা করুন। এটা আপনার উদ্বেগ ও চাপ কমাবে। রোজ, ল্যাভেন্ডার, ক্যামোমাইল, ইত্যাদে বিভিন্ন ফ্লেভারে এসব সুগন্ধি মোমবাতি পাবেন।

৭। ক্যাফিন গ্রহণ কমান
চা, কফি, কোমল পানীয়, চকোলেট, ইত্যাদিতে আছে প্রচুর ক্যাফিন। অতি মাত্রায় এসব খেলে উদ্বেগ বাড়বে। আপনি যদি দেখেন ক্যাফিন গ্রহণে আপনার উদ্বেগ বাড়ছে তাহলে তা বন্ধ করুন বা কমিয়ে ফেলুন।

৮। লিখে রাখুন
চাপ দূর করার খুব সহজ একটি পদ্ধতি হচ্ছে লেখা। লিখে রাখুন কি কারণে আপনি উদ্বেগ অনুভব করছেন কিংবা লিখে রাখুন কি কি কারণে আপনি সুখী।

৯। চুইং গাম
দ্রুত চাপ ও উদ্বেগ কমাতে এক স্টিক চুইং গাম চিবিয়ে দেখুন। ফল পাবেন। গবেষণায় দেখা গেছে যারা চুইং গাম চিবান তাদের মন ভাল থাকে এবং চাপ কমে।

১০। হাসি
হাসি চাপ কমানোর খুব কার্যকরি একটি পদ্ধতি। এটা আপনার শারীরিক স্বাস্থ্যের জন্যও ভাল। হাসির কোন মুভি দেখুন বা বই পড়ুন।

১১। যোগ ব্যায়াম
যোগ ব্যায়াম উদ্বেগ ও মানসিক চাপ মুক্তির অন্যতম কার্যকর উপায়। কিছু গবেষণায় দেখা গেছে যোগ ব্যায়াম মুড ভাল রাখে এবং এটা চাপ কমানোর ঔষধ (এন্টি ডিপ্রেসেন্ট) এর মতই কার্যকর।

লেখক: খাদ্য, স্বাস্থ্য ও পুষ্টিবিষয়ক গবেষক


 

  মন্তব্য করুন
     FACEBOOK