সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৩:৩৩
ব্রেকিং নিউজ

এই শীতে আপনার ত্বক কোমল ও উজ্জ্বল রাখবে এই ৫ বাদাম

এই শীতে আপনার ত্বক কোমল ও উজ্জ্বল রাখবে এই ৫ বাদাম

সালাহউদ্দীন আহমেদ আজাদ
 
শীত আসি আসি করছে আর সেই সাথে দেখা দিয়েছে ত্বক শুষ্কতার সমস্যা। শীতের বাতাসে আর্দ্রতা কমার সাথে সাথে এই সমস্যা কারও কারও ক্ষেত্রে আরও প্রকোপ ভাবে দেখা দেয়। অনেকের ত্বক ফেটে রক্তও বের হয়। তাই শীতের শুরুতেই ত্বকের স্বাস্থ্যের প্রতি খেয়াল রাখতে হবে।
 
ত্বকে লোশন ব্যবহার ছাড়াও কিছু খাবার আছে যা এই শীতে আপনার ত্বককে কোমল ও মসৃণ রাখবে। কচমচে, সুস্বাদু এবং একই সাথে স্বাস্থোপকারী বাদাম হতে পারে আপনার ত্বকের বেস্ট ফ্রেন্ড। বাদাম শুধু আপনার ক্ষুধাই দমিয়ে রাখে না, এতে থাকা প্রয়োজনীয় ফ্যাট এবং প্রোটিন আপনার ত্বককে করবে মসৃণ, কোমল এবং উজ্জ্বল।
 
কাঠ বাদাম, আখরোট, পেস্তা বাদাম, এমনকি চিনাবাদামেও আছে আপনার ত্বককে সুন্দর ও উজ্জ্বল রাখতে অসংখ্য উপাদান। এসব বাদামে আছে স্বাস্থ্যকর ভিটামিন, মিনারেল যেমন কপার, জিঙ্ক, ভিটামিন এ, ভিটামিন সি, এবং ভিটামিন ই যা আপনার ত্বকের উজ্জ্বলতা ও মসৃণতা বাড়াতে সাহায্য করে।
 
১। কাঠ বাদাম
বিরিয়ানি, শেমাই, স্ন্যাক্স ইত্যাদি থেকে শুরু করে বিভিন্ন রকমের খাবারে কাঠ বাদাম বা আলমন্ড ব্যবহৃত হয়। এতে আছে প্রচুর পরিমাণে এসেনশিয়াল ফ্যাটি এসিড, প্রোটিন, এবং ফাইবার। আলমন্ডে আরও আছে ভিটামিন ই যা রক্তনালী প্রসারিত রাখে ফলে ত্বক জলয়োজিত (hydrated) থাকে। ভিটামিন ই ত্বককে ব্রণ, একজিমা এবং কালো কলঙ্ক থেকে রক্ষা করে।
 
২। আখরোট (Walnut)
এই বাদামটি একটু তেতো হলেও এতে থাকা ওমেগা-৩ ফ্যাটি এসিডের কারণে এই বাদাম প্রদাহ বিরোধী গুণাবলীতে ভরপুর। শুধু এক মুঠো আখরোট খেলে তা আপনার শরীরে ভিটামিন বি এর মাত্রা বৃদ্ধি করবে। ত্বককে সুস্থ রাখতে এবং বলিরেখা দূর করতে ভিটামিন বি খুবই জরুরি।
 
৩। কাজু বাদাম
কাজু বাদাম ব্রণ ধ্বংসকারি উপাদানের জন্য বিখ্যাত। এই বাদামে আছু প্রচুর সেলেনিয়াম, যা ভিটামিন ই এর সাথে এন্টিঅক্সিডেন্টের কাজ করে, ফলে ত্বককে রাখে জলয়োজিত এবং দূর করে প্রদাহ। কাজু বাদামে থাকা জিঙ্ক রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় যার ফলে ব্রণের ফলে নষ্ট হওয়া ত্বক মসৃণ করতে সহায়তা করে।
 
৪। পেস্তা বাদাম
পেস্তা বাদাম ওজন নিয়ন্ত্রণের জন্য বিখ্যাত, তবে এই বাদামে আছে হার্টের জন্য উপকারি ফ্যাট যা ভাল কোলেস্টেরলের (HDL) মাত্রা বৃদ্ধি করে। পিস্টাশিওর এন্টিঅক্সিডেন্ট ব্রণের সহায়তকারী হরমোন এন্ড্রোজেনে ব্লাড সুগারের মাত্রা কমায় ফলে ব্রণ হওয়া কমে।
 
৫। ব্রাজিল নাট (Brazil nut)
ব্রাজিল বাদাম বা ব্রাজিল নাট ওমেগা-৩ ফ্যাটি এসিডে ভরপুর। এছাড়া এতে আছে প্রচুর সেলেনিয়াম, যা ত্বকের ইলাস্টিসিটি বা স্থিতিস্থাপকতা বৃদ্ধি করে এবং ফুসকুড়ি ও ব্রণ রোধ করে। ব্রাজিল নাটের উপাদান গ্লুটাথিওন (glutathione) ফ্রী র্যাডিকেলের বৃদ্ধি রোধ করে এবং ত্বককে জলয়োজিত রাখে। প্রতিদিন শুধু ৩০ গ্রাম ব্রাজিল নাট খেলে ত্বকে প্রাকৃতিকভাবে উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।
 
লেখক: খাদ্য, স্বাস্থ্য ও পুষ্টিবিষয়ক গবেষক

  মন্তব্য করুন
     FACEBOOK