বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৯:১০

মাত্র ১৫ মিনিটে ফুল চার্জ হবে শাওমির নতুন ফোন

মাত্র ১৫ মিনিটে ফুল চার্জ হবে শাওমির নতুন ফোন

উত্তরণবার্তা ডেস্ক : চীনে বাজারে এসেছে শাওমি রেডমি নোট ১১ সিরিজ। এই সিরিজে রেডমি নোট ১১, রেডমি নোট ১১ প্রো এবং রেডমি নোট ১১ প্রো প্লাস— মোট তিনটি ফোন থাকছে। বাজেট রেঞ্জে বেশ ভালো কনফিগারেশনের কারণে ইতোমধ্যেই স্মার্টফোন ব্যবহারকারীদের মাঝে আগ্রহ সৃষ্টি করেছে এই সিরিজ।

রেডমি নোট সিরিজ মূলত মধ্যম বাজেটে সবদিক মিলিয়ে ভালো ফোন অফার করে থাকে। সুন্দর ডিজাইন, ভালো ক্যামেরা ও ভালো প্রসেসর— এগুলোই রেডমি নোট সিরিজের ফোনগুলোর বৈশিষ্ট্য। প্রতিবছর এই সিরিজের ফোনগুলো এশিয়ার দেশগুলোতে বিশেষত তরুণ প্রজন্মের ব্যবহারকারীদের কাছে বেশ জনপ্রিয় ও সমাদৃত হয়।

রেডমি নোট ১১ ফোনটির প্রসেসর হিসেবে আছে মিডিয়াটেকের ডাইমেনসিটি ৮১০ প্রসেসর। ৬.৬ ইঞ্চির ফুল এইচডি প্লাস আইপিএস এলসিডি ডিসপ্লের রিফ্রেশ রেট ৯০ হার্জ। পেছনে ৫০ মেগাপিক্সেলের মেইন ক্যামেরার সাথে ৮ মেগাপিক্সেলের আল্ট্রাওয়াইড ক্যামেরা থাকছে। ফ্রন্ট ক্যামেরা থাকছে ১৬ মেগাপিক্সেলের। এই ফোনটিতে রয়েছে ৫০০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি এবং একে চার্জ করার জন্য রয়েছে ৩৩ ওয়াটের ফাস্ট চার্জার। ফোনটি ৪ বা ৬ গিগাবাইট র‍্যামের সাথে ১২৮ গিগাবাইট রম ভ্যারিয়্যান্টে পাওয়া যাবে।

এরপরে আছে রেডমি নোট ১১ প্রো ফোনটি। মিডিয়াটেকের ডাইমেনসিটি ৯১০ প্রসেসর যুক্ত এ ফোনটিতে রয়েছে ৬.৭ ইঞ্চির বিশাল ডিসপ্লে। এই ডিসপ্লেটি সুপার অ্যামোলেড প্রযুক্তিতে নির্মিত এবং এর রিফ্রেশ রেট ১২০ হার্জ। এছাড়াও এতে রয়েছে এইচডিআর ১০+ সুবিধা যাতে ডিসপ্লেটি আরো বেশি সুন্দর এবং আকর্ষণীয় লাগবে। পেছনে ১০৮ মেগাপিক্সেলের মেইন ক্যামেরার পাশাপাশি ৮ মেগাপিক্সেলের আল্ট্রাওয়াইড ক্যামেরা এবং ২ মেগাপিক্সলের ম্যাক্রো ক্যামেরা রয়েছে। সেলফি তোলার জন্য আছে ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। এই ফোনটির ব্যাটারি ৫১৬০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের এবং সাথে রয়েছে ৬৭ ওয়াটের ফাস্ট চার্জার। ফোনটি পাওয়া যাবে ৬ বা ৮ গিগাবাইট র‍্যামের সাথে ১২৮ বা ২৫৬ গিগাবাইট রম ভ্যারিয়্যান্টে।

এই সিরিজের সবচেয়ে প্রিমিয়াম ফোন হচ্ছে রেডমি নোট ১১ প্রো প্লাস। এই ফোনটির ডিসপ্লে, ক্যামেরা, স্টোরেজ ইত্যাদি রেডমি নোট ১১ প্রো এর অনুরূপ থাকলেও পরিবর্তন মূলত প্রসেসর, ব্যাটারি আর চার্জিংয়ে। এ ফোনটিতে প্রসেসর হিসেবে আছে মিডিয়াটেকের ফ্ল্যাগশিপ প্রসেসর ডাইমেনসিটি ১২০০। এই ফোনটির ব্যাটারি অন্য দুটি ফোনের তুলনায় কিছুটা কম ধারণক্ষমতাসম্পন্ন। ৪৫০০ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারিটির সাথে রয়েছে ১২০ ওয়াটের সুপার ফাস্ট চার্জার। শাওমির দাবি এই চার্জারটি দিয়ে মাত্র ১৫ মিনিটে ফুল চার্জ করে ফেলা যাবে ফোনটিকে। বাজেট ফোনের জন্য যা একরকম অবিশ্বাস্যই বলা চলে!

সবগুলো ফোনেই ডুয়াল স্টেরিও স্পিকার, ফাইভজি সুবিধা রয়েছে এবং সবগুলো ফোনই অ্যান্ড্রয়েড ১১ এর পাশাপাশি মিইউআই ১২.৫ অপারেটিং সিস্টেমে চালিত। রেডমি নোট ১১, নোট ১১ প্রো ও ১১ প্রো প্লাস এর দাম শুরু যথাক্রমে ১১৯৯ ইউয়ান, ১৫৯৯ ইউয়ান ও ১৮৯৯ ইউয়ান থেকে। ফোনগুলো আপাতত চীনে বিক্রি শুরু হলেও বাংলাদেশ বা ভারতের বাজারে কবে আসবে সে বিষয়ে এখনো নিশ্চিত হওয়া যায়নি।
উত্তরণবার্তা/এআর


 

  মন্তব্য করুন
     FACEBOOK