বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৭:৩৬
ব্রেকিং নিউজ

চকলেট কাপকেক

চকলেট কাপকেক

উত্তরণবার্তা ডেস্ক : চকলেট কাপকেক পছন্দনীয় একটি খাবার। চকলেট কাপকেকের ওপর ইচ্ছেমতো ক্রিম সাজিয়ে পরিবেশন করতে পারেন।
উপকরণ: ময়দা পৌনে এক কাপ, কোকো পাউডার আধা কাপ, বেকিং পাউডার ১ চা-চামচ, ডিম ২টি, ভ্যানিলা এসেন্স আধা চা-চামচ, দুধ আধা কাপ, লেবুর রস ১ চা-চামচ, মাখন আধা কাপ, ভারী ক্রিম ১ কাপ।

প্রণালি: দুধ ও লেবুর রস মিশিয়ে ঢেকে রাখুন। ময়দা, কোকো পাউডার, বেকিং পাউডার একসঙ্গে চেলে নিন। ডিমের সঙ্গে ভ্যানিলা এসেন্স, বাটার মিল্ক (দুধের মিশ্রণ), মাখন একসঙ্গে  ডিমের বিটার অথবা হুইস্ক দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এবার ময়দার মিশ্রণ অল্প অল্প করে মিলিয়ে কেকের মিশ্রণ তৈরি করুন। কাপ ডাইসে ঢেলে ১৬০ ডিগ্রি প্রিহিট তাপে ওভেনে ২৫ মিনিট বেক করুন। ঠান্ডা হলে ভেতরের অংশ গোল করে নিন। এবার ভেতরে ক্রিম দিন। কাটা অংশ দুই টুকরা করে প্রজাপতির মতো করে বসিয়ে দিন।


উপকরণ: সুজি ১ কাপ, টক দই আধা কাপ, চিনি আধা কাপ, কোকো পাউডার ৩ টেবিল চামচ, তেল কোয়ার্টার কাপ, বেকিং সোডা এক চা-চামচ, দুধ আধা কাপ, এসেন্স আধা চা-চামচ, লেবুর রস আধা চা-চামচ।

প্রণালি: ব্লেন্ডারে সুজি গুঁড়া করে নিন। এর সঙ্গে চিনি, কোকো পাউডার, টক দই, তেল দিয়ে আবার ব্লেন্ড করুন। ১৫ মিনিট ঢেকে রাখুন। ১৫-২০ মিনিট পর দুধ, এসেন্স, বেকিং সোডা এবং লেবুর রস মেশান। কাপ মোল্ডে তেল ব্রাশ করে কেকের মিশ্রণ ঢেলে ১৬০ ডিগ্রি প্রিহিট ওভেনে ২০-২৫ মিনিট বেক করুন।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK