মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০২:০৯

১ ডিসেম্বর চালু হচ্ছে ‘ঢাকা নগর পরিবহন’

১ ডিসেম্বর চালু হচ্ছে ‘ঢাকা নগর পরিবহন’

উত্তরণবার্তা ডেস্ক  : আগামী ১ ডিসেম্বর থেকে শুরু হতে যাচ্ছে ‘ঢাকা নগর পরিবহন’ নামে বাস রুট রেশনালাইজেশনের প্রথম ধাপ। মোট ১২০টি নতুন বাস নিয়ে যাত্রা শুরু এই পরিবহন ব্যবস্থা। কেরানীগঞ্জের ঘাটারচর থেকে কাঁচপুর প্রায় ২১ কিলোমিটারের এ রুটে প্রতি কিলোমিটারে যাতায়াত ভাড়া পড়বে ২ টাকা ২০ পয়সা।

৫ অক্টোবর মঙ্গলবার দুপুরে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নগর ভবনের বুড়িগঙ্গা হলে বাস রুট রেশনালাইজেশন কমিটির ১৮তম সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান ডিএসসিসি মেয়র শেখ ফজলে নূর তাপস। তিনি বলেন, নগরের সড়কে শৃঙ্খলা ফেরাতে গত এক বছর আমরা অক্লান্ত পরিশ্রম করেছি। এখন আমরা লক্ষ্য পূরণের কাছাকাছি আছি। ঘাটারচর থেকে কাঁচপুর একটি পাইলটিং রুট নির্ধারণ করেছি। এ রুটে আগামী ১ ডিসেম্বর এ রুটে বাস চলাচল শুরু হবে। বাসগুলো জয়েন ভেঞ্চারের মাধ্যমে পরিচালিত হবে। পরে পুরো ঢাকায় কয়েকটি কোম্পানির মাধ্যমে বাস চলবে।

তিনি আরও বলেন, নতুন এ রুটে কোনো পুরোনো বাস থাকবে না। বর্তমানে এ রুটে যে বাসগুলো চলছে, সেগুলোর মধ্যে শুধু ২০১৯ সালের ১ জানুয়ারির পর কেনা বাস থাকবে। বাকি বাসগুলো উঠিয়ে নেয়া হবে। এ সময় ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, নতুন এই রুটে ৪০টির বেশি যাত্রী ছাউনি করা হবে। বাস বে হবে ১৬টি। বাসগুলোর রং কী হবে, তা আগামী ১৪ অক্টোবরের মধ্যে জমা দিতে সংশ্লিষ্টদের বলা হয়েছে। পরে ২০ অক্টোবর বাসের রং নির্ধারণ করা হবে।


রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা আনতে চলতি বছরের ১ এপ্রিল থেকে রুটভিত্তিক কোম্পানির অধীনে পরীক্ষামূলক বাস চলাচল শুরুর কথা ছিল। পরে সেটি পিছিয়ে সেপ্টেম্বরের ৭ তারিখ নির্ধারণ করা হয়। কিন্তু এখন পর্যন্ত সেটি আলোর মুখ দেখেনি। গত ৮ ডিসেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ‘বাস রুট রেশনালাইজেশন’ সভা শেষে ঘোষণা দেন, ৯টি ক্লাস্টারে ভাগ করে ২২টি কোম্পানির মাধ্যমে ৪২টি রুটে বাস চলাচলের সিদ্ধান্ত হয়েছে। এরই অংশ হিসেবে ৩১ মার্চের মধ্যে প্রাথমিকভাবে ঘাটারচর-মতিঝিল রুটের বাস ফ্রেঞ্চাইজি চালানোর সিদ্ধান্ত হয়েছে। আগামী ১ এপ্রিল থেকে এই রুটে কোম্পানিভিত্তিক বাস পরিচালনা শুরু হবে। তিনি আরো জানান, বর্তমানে এই রুটে পাঁচটি কোম্পানির বাস চলছে। এগুলো এক কোম্পানির আওতায় আনা হবে।

ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) সূত্রে জানা যায়, এ পর্যন্ত ১৭ বার সভা করেছে ‘বাস রুট রেশনালাইজেশন’ কমিটি। প্রতিবারই পরীক্ষামূলকভাবে চালু করার সিদ্ধান্ত নেয়া হলেও তা বিভিন্ন কারণে আটকে যায়। গত ২৪ জুন সভায় বাসের ভাড়াও নির্ধারণ করা হয়। ঢাকা মহানগরীতে রুটগুলোতে প্রতি কিলোমিটারে বর্তমানে ভাড়া ১ টাকা ৭০ পয়সা। তবে পরীক্ষামূলকভাবে শুরু হতে যাওয়া নতুন ব্যবস্থায় এই রুটে অতিরিক্ত ৫০ পয়সা ভাড়া বাড়ানোর প্রস্তাব দেয়া হয়। ফলে প্রতি কিলোমিটারে ভাড়া হবে ২ টাকা ২০ পয়সা।

২০১৬ সালের শুরুতে ছয়টি কোম্পানির অধীনে ছয় রঙের বাস নামানোর উদ্যোগ নেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হক। দেড় বছরের মধ্যে নতুন ৩ হাজার বাস নামানোর ঘোষণা দিয়েছিলেন তিনি। তবে ২০১৭ সালের ৩০ নভেম্বর আনিসুল হকের মৃত্যুর পর থেমে যায় উদ্যোগ। পরে ঢাকার দুই সিটি করপোরেশন মুখ থুবড়ে পড়া সেই উদ্যোগই নতুন করে এগিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেয়। ২০১৮ সালে স্থানীয় সরকার বিভাগের এক প্রজ্ঞাপনের মাধ্যমে এই কমিটির আহ্বায়ক করা হয় দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রকে। আর ১০ সদস্যবিশিষ্ট কমিটিতে সচিব হিসেবে দায়িত্ব দেয়া হয় ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)-এর নির্বাহী পরিচালককে। পরে ২০১৯ সালে অন্য একটি প্রজ্ঞাপনে ডিএনসিসির একজন প্রতিনিধিকে অন্তর্ভুক্ত করে ১২ সদস্যের কমিটি পুনর্গঠন করা হয়।


আর এই কমিটির মিটিংয়ের মাধ্যমেই এ বছরের ১ এপ্রিল থেকে কেরানীগঞ্জের ঘাটারচর-মতিঝিল রুট দিয়ে চালু হওয়ার কথা ছিল পরীক্ষামূলক রুটভিত্তিক এই বাস। কিন্তু এপ্রিলে করোনার কারণে পরীক্ষামূলক এই কার্যক্রম চালু করা না গেলেও ঢাকা দক্ষিণের মেয়র শেখ ফজলে নূর তাপস বলেছিলেন, সেপ্টেম্বরের ৭ তারিখ থেকে এটি চালু হবে। সেটিও হয়নি।

রাজধানীতে এখন কাগজে-কলমে ২৯১টি রুটে প্রায় ৩০ হাজার বাস চলে। নতুন পরিকল্পনা অনুযায়ী রুট ৪২টিতে নামিয়ে আনা হবে। ৯টি ক্লাস্টারে ২২টি কোম্পানি চালাবে এসব বাস। বাসের সংখ্যা কমিয়ে করা হবে ৯ হাজার ২৭টি। এদিকে ঘাটারচর-মতিঝিল রুটে পরীক্ষামূলক বাস চালু না হওয়ার কারণ হিসেবে করোনা মহামারির কথা জানায় ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)।

কাগজপত্রবিহীন গাড়িকে জরিমানা: রাজধানীর রাসেল স্কয়ার ও বসিলা এলাকায় কাগজপত্রবিহীন যানবাহনের বিরুদ্ধে অভিযান চালিয়েছে ঢাকার দুই সিটি করপোরেশন ডিএনসিসি ও ডিএসসিসি। ‘বাস রুট রেশনালাইজেশন’ কার্যক্রমের ১৭তম সভার সিদ্ধান্ত মোতাবেক গতকাল রবিবার এই অভিযান শুরু হয়। এতে ডিএসসিসি বিভিন্ন পরিবহনকে ৯টি মামলায় ৫২ হাজার টাকা জরিমানা করে। আর ডিএনসিসি ও বিআরটিসি ১২টি মামলায় ৩৮ হাজার ৫০০ টাকা জরিমানা করে।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK