শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ২০:১১
ব্রেকিং নিউজ

একবার দেখলেই ডিলিট হবে হোয়াটসঅ্যাপের ম্যাসেজ

একবার দেখলেই ডিলিট হবে হোয়াটসঅ্যাপের ম্যাসেজ

উত্তরণবার্তা ডেস্ক :  প্রেরকের পক্ষ থেকে পাঠানো বার্তা, ছবি কিংবা ভিডিও একবার দেখার পর তা স্বয়ংক্রিয়ভাবে ডিলেট হয়ে যাবে এমনই ফিচার চালু করতে যাচ্ছে ফেসবুক মালিকানাধীন বার্তা আদান প্রদানের জনপ্রিয় অ্যাপ হোয়াটসঅ্যাপ। হোয়াটসঅ্যাপে চালু হতে যাওয়া এই ফিচারটি ভিউ অন্স ফিচার নামেই পরিচিত। ইতিমধ্যেই স্ন্যাপচ্যাট এই ফিচারটি চালু করলেও প্রথমবারের মত অন্যকোন অ্যাপ এই ফিচার চালু করতে যাচ্ছে।
 
এই বিষয়ে হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে বলা হয়, আমাদের ফোনে ছবি বা ভিডিও তোলার মানেই হল ফোনের মেমোরির অনেকটা অংশ আটক করে রাখা, অথচ যে ছবি-ভিডিও আমরা শেয়ার করি সেগুলো পার্মানেন্ট সেভ করে রাখার প্রয়োজন হয় না। সেই কারণে এই নতুন ফিচারটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য নিয়ে এসেছে। এই ফিচারের সাহায্যে ব্যবহারকারীদের পক্ষে তাঁদের প্রাইভেসি ধরে রাখতেও সুবিধে হবে।
 
এই ফিচার ব্যবহারে আগের মতোই এন্ড-টু-এন্ড এনক্রিপশনের মাধ্যমে ব্যবহারকারীদের গোপনীয়তা সুরক্ষার ব্যবস্থা থাকবে। আনন্দের বিষয় এই সপ্তাহ থেকেই বাজারে হোয়াটসঅ্যাপ-এর এই নতুন ফিচারটি গ্রাহকরা ব্যবহার করতে পারবেন। জেনে রাখা ভালো, ভিউ অন্স ফিচারের মাধ্যমে পাঠানো কোনও বার্তা (টেক্সট, ছবি বা ভিডিও) যদি ১৪ দিনের মধ্যে না খোলা হয় তবে তা স্বয়ংক্রিয় ভাবে ডিলিট হয়ে যাবে। অবশ্য ইন্সটাগ্রামে ও স্ন্যাপচ্যাটে প্রাপক এখনও মিডিয়ার স্ক্রিনশট নিতে পারেন। তবে হোয়াটসঅ্যাপ-এর ক্ষেত্রেও এমনটা হবে কি না সেই বিষয় এখনও স্পষ্ট নয়।
 
নতুন ফিচারটি ব্যবহার করার জন্য হোয়াটসঅ্যাপের লেটেস্ট ভার্সন আপডেট করতে হবে। ভিউ অন্স ফিচারে কোনও কিছু পাঠাতে আগের মতোই পদ্ধতি অনুসরণ করতে হবে। প্রথমে যে কোনও চ্যাট বা গ্রুপ খুলে ছবি-ভিডিও পাঠানোর জন্য আইওএস বা অ্যান্ড্রয়েডের ক্ষেত্রে ক্যামেরা আইকন ও পেপারক্লিপে গিয়ে ছবি-ভিডিও সিলেক্ট করতে হবে। তার পর ছবি/ভিডিও পাঠানোর আগে টেক্সটবারের ডানদিকে ভিউ অন্স অপশনটি ক্লিক করলেই ছবি সেন্ড হবে। হোয়াটসঅ্যাপ লোগোর মতো সবুজ রঙের বৃত্ত দিয়ে এই ফিচারটিকে চিহ্নিত করা হয়েছে।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ