বুধবার, ০১ মে ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০১:২৯
ব্রেকিং নিউজ

মঙ্গলের শূন্য থেকে তোলা প্রথম রঙিন ছবি পাঠালো নাসার হেলিকপ্টার

মঙ্গলের শূন্য থেকে তোলা প্রথম রঙিন ছবি পাঠালো নাসার হেলিকপ্টার

উত্তরণ বার্তা বিজ্ঞান ডেস্ক : মঙ্গলগ্রহে ভূমি থেকে উপরে উড়ার সময় নিচের দৃশ্য দেখতে কেমন লাগে! সেই প্রশ্নের উত্তর হাতেকলমে পৃথিবীতে পাঠালো মঙ্গলে পাঠানো মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার হেলিকপ্টার ইনজেনুইটি। ২২ এপ্রিল হেলিকপ্টারটির দ্বিতীয় ফ্লাইট চলাকালীন মঙ্গলের ভূমি থেকে ১৭ ফুট উপর থেকে প্রথম রঙিন চিত্রটি ধারণ করেছিলো। এটি প্রায় ৫২ সেকেন্ড ধরে সেখানে উড়েছিলো। সংক্ষিপ্তভাবে এটি ঘোরাঘুরির পর ৫ ডিগ্রি কোণে কাত হয়ে সাত ফুট পাশের দিকে সরে গিয়েছিলো।

নাসা জানায়, হেলিকপ্টারটি নিচে নেমে আসার আগে এর উচ্চ ক্ষমতাসম্পন্ন ক্যামেরাটিকে ছবি তোলার জন্য প্রস্তুত করে। এরপর বিভিন্ন অ্যাঙ্গেলে ছবি তোলে। গত ১৯ এপ্রিল প্রথম বার উড়ার সময় এটি সাদাকালো ছবি সংগ্রহ করেছিলো। মঙ্গলের পাঠানো নাসার রোবট পারসিভিয়ারেন্স এই লাল গ্রহে প্রাণের অস্তিত্ব নিয়ে এবার ব্যাপক গবেষণা করবে। সেখান থেকে মাটি ও পাথরের নমুনা সংগ্রহ করবে, যা পৃথক অভিযানে পৃথিবীতে নিয়ে আসা হবে।

নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, চার পাউন্ডের হেলিকপ্টারটি রোববার সকালে আবারও উড়বে। মঙ্গলের বুকে হেলিকপ্টারের ওড়াউড়ি ‘দারুণ ও রোমাঞ্চকর’ এক অভিজ্ঞতা বলে বিজ্ঞানীরা উল্লেখ করেছেন। ভিনগ্রহে গিয়ে পৃথিবী থেকে পাঠানো একটি হেলিকপ্টার উড়ে বেড়াচ্ছে, ছবি তুলছে এটা অবশ্যই বিজ্ঞানীদের জন্য বিরাট বিজয়। রোববারের ফ্লাইটেও হেলিকপ্টারটি একই উচ্চতায় উঠবে বলে জানান বিজ্ঞানীরা।
উত্তরণ বার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK