রবিবার, ০৭ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১
ঢাকা সময়: ০১:৩০
ব্রেকিং নিউজ

উচ্চমানের শিক্ষা গ্রহণ করা সম্ভব হলে বাংলাদেশ আরও উন্নত হবে : পাভেল শেভতসভ

উচ্চমানের শিক্ষা গ্রহণ করা সম্ভব হলে বাংলাদেশ আরও উন্নত হবে : পাভেল শেভতসভ

উত্তরণবার্তা ডেস্ক :  শিক্ষামন্ত্রী জনাব মহিবুল হাসান চৌধুরীর সঙ্গে Rossotrudnichestvo-এর উপপ্রধান পাভেল শেভতসভের একটি আনুষ্ঠানিক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ঢাকা রাশিয়ান হাউসের পরিচালক মি. পাভেল দভইচেনকভও উপস্থিত ছিলেন।

পাভেল শেভতসভ বলেন, ‘বাংলাদেশ মেধাবীদের দেশ, আমি বিশ্বাস করি যে উচ্চমানের শিক্ষা গ্রহণ করা সম্ভব হলে ভবিষ্যতে বাংলাদেশ আরও উন্নত হবে। রাশিয়ান সরকার বাংলাদেশি শিক্ষার্থীদের বিশ্ববিখ্যাত রাশিয়ান বিশ্ববিদ্যালয়গুলোতে এই বিশ্বমানের উন্নত শিক্ষা গ্রহণের সুযোগ প্রদানে সর্বদা সক্রিয় রয়েছে।’

বৈঠকে উচ্চশিক্ষা, কারিগরি শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষায় রাশিয়ার বৃত্তি বৃদ্ধি এবং দুই দেশের ডিগ্রির পারস্পরিক গ্রহণযোগ্যতা নিশ্চিত করার জন্য একটি চুক্তি স্বাক্ষরের বিষয়ে আলোচনা হয়।

ঢাকায় রাশিয়ান হাউসের পরিচালক মি. পাভেল দভয়চেনকভ বলেন, ‘ঢাকায় রাশিয়ান হাউস ১৯৭৪ সাল থেকে বাংলাদেশে রাশিয়ায় উচ্চশিক্ষার জন্য রাশিয়ান সরকারি বৃত্তি গ্রহণের পাশাপাশি রাশিয়ান ভাষা শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য সকল প্রাতিষ্ঠানিক সহায়তা প্রদান করে আসছে। রাশিয়ায় উচ্চশিক্ষা গ্রহণের জন্য বাঙালি শিক্ষার্থীদের আকাঙ্ক্ষা বেড়েছে এবং আমাদের পক্ষ থেকে বৃত্তির পরিমাণ ধীরে ধীরে বাড়ানো হবে।’

পাভেল শেভতসভকে রুশ ভাষায় স্বাগত জানান শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। তিনি বলেন, ‘শিক্ষা সংক্রান্ত রাশিয়ার যেকোনো প্রস্তাবকেস্বাগত জানাই।’ তিনি বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় সোভিয়েত ইউনিয়নের মানবিক সহায়তার কথা শ্রদ্ধার সাথে স্মরণ করেন এবং বিভিন্ন সেক্টরে বাঙালি শিক্ষার্থীদের বিনামূল্যে উচ্চশিক্ষা প্রদান এবং তাদের যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠনে নিয়োজিত করে বাংলাদেশের সার্বিক উন্নয়নের জন্য রাশিয়ান সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK