রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১
ঢাকা সময়: ১২:২১

উচ্চ ফলনশীল জাতের বেগুন চাষে লাভবান কৃষক

উচ্চ ফলনশীল জাতের বেগুন চাষে লাভবান কৃষক

উত্তরণবার্তা প্রতিবেদক : হবিগঞ্জ জেলার বাহুবলের লামাতাশী গ্রামে বারি-১২ জাতের উচ্চ ফলনশীল বেগুন চাষ করে লাভবান হয়েছেন কৃষক মো. আব্দুল্লাহ মিয়া। তিনি একসঙ্গে জমিতে চার ফসল চাষ করছেন। এসব ফসলসহ তার চাষকৃত এসব সবুজ বেগুন দেখতে অত্যন্ত সুন্দর। ওজনে একেকটি প্রায় ১ কেজি। সুস্বাদু এই জাতের বেগুন গাছগুলো বেগুনের ওজনে নুয়ে পড়েছে। বাড়ির পাশে প্রায় ১৫ শতক জমিতে তিনি বারি-১২ জাতের বেগুন চাষ করে বাজিমাত করেছেন। উর্বর মাটি এবং সঠিক পরিচর্যায় বেড়ে ওঠা বারি বেগুনের গাছগুলোতে ফলনও হয়েছে বাম্পার। প্রতিটি গাছেই ৬-৭টি এসব বড় বড় বেগুন ধরে মাটি পর্যন্ত ঝুলে রয়েছে। বেগুন গাছের ফাঁকে ফাঁকে রঙিন বাঁধাকপি ও ফুলকপি এবং খিরার চাষ হয়েছে।

কৃষক মো. আব্দুল্লাহ মিয়া বলেন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. শামিমুল হক শামীম তাকে বেগুনের বীজ সংগ্রহ করে দেন। তিনি তার উৎসাহে বারি-১২ জাতের বেগুনের চাষ করে লাভবান হয়েছেন। যে পরিমাণ বেগুন ও ফুল আছে তাতে আসন্ন রমজান মাসে বাড়তি টাকা আয় হতে পারে বলে আশাবাদী এ কৃষক। এছাড়া বেগুনের সাথে রঙিন ফুলকপি, বাঁধাকপি এবং খিরার ফলনও ভাল হয়েছে। এসব বিক্রি করেও টাকা পাওয়া যাবে।

এলাকার কয়েকজন কৃষক বলেন, সরকারি পর্যাপ্ত দিক নির্দেশনা, প্রণোদনা ও সহযোগিতা পেলে স্থানীয় কৃষিতে বিপ্লব ঘটানো সম্ভব। মো. আব্দুল্লাহ মিয়া কৃষিতে বারি-১২ জাতের বেগুন চাষ করে সফলতা এনেছেন। আমরা তার জন্য শুভকামনা করি। আগামী মৌসুমে আমাদেরও বারি-১২ জাতের বেগুন চাষ করার ইচ্ছে রয়েছে।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. শামীমুল হক শামীম বলেন, বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মাহমুদুল ইসলাম নজরুলের কাছ থেকে বীজ নিয়ে এসে কৃষক মো. আব্দুল্লাহ মিয়াকে দিলে তিনি বেগুন চাষে সফলতা পান। খেতে পোকা দমনে ব্যবহার করা হয় ফেরোমন ও হলুদ ফাঁদ। ব্যবহার করা হয়েছে জৈব সার।

তিনি আরও বলেন, আমার দায়িত্বপ্রাপ্ত দ্বিমুড়া কৃষি ব্লকের বিভিন্ন স্থানে শীতকালীন শাক সবজিসহ রবিশস্য খুবই ভালো হয়েছে। মাটি উর্বর থাকায় ফলনও ভাল হয়ে থাকে। বারি-১২ জাতের বেগুন চাষ লাভজনক। পোকার আক্রমণ কম; ফলে কম ক্ষতি সাধিত হয়ে থাকে। কৃষক মো. আব্দুল্লাহ মিয়াকে সব ধরনের সহযোগিতা ও পরামর্শ দেওয়া হয়। উপজেলায় প্রথমবার চাষ হয়েছে বারি-১২ জাতের বেগুন। কৃষক মো. আব্দুল্লাহ মিয়ার বেগুন চাষ দেখে স্থানীয় কৃষকরাও আগ্রহী হয়েছেন। আগ্রহী কৃষকদেরকে পরামর্শ দিয়েছি। ফলে তারা আগামী মৌসুমে বারি-১২ জাতের বেগুন চাষ করার প্রস্তুতি নিয়ে রাখছেন।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK