বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১
ঢাকা সময়: ০৯:০৮
ব্রেকিং নিউজ

ঈদে যেভাবে রান্না করবেন ভিন্ন স্বাদের কড়াই গোস্ত

ঈদে যেভাবে রান্না করবেন  ভিন্ন স্বাদের কড়াই গোস্ত

উত্তরণবার্তা ডেস্ক : কোরবানি ঈদের আয়োজনে গরুর মাংস দিয়ে নানা পদের রান্না তৈরি করা হয়ে থাকে। একেক পদের স্বাদ ও রান্নার ধরন একেক রকমের হয়। এই আয়োজনে রাখতে পারেন কড়াই গোস্ত। গরুর মাংসের মসলা দিয়েই রান্না করতে পারেন এই আইটেমটি। রইলো মজার স্বাদের এই রেসিপি । আসুন তাহলে জেনে নেয়া যাক ঈদে যেভাবে রান্না করবেন  ভিন্ন স্বাদের কড়াই গোস্ত।

উপকরণ: গরুর মাংস ২ কেজি, পেঁয়াজ কুচি ১ কাপ, হলুদ ও মরিচ গুঁড়া ২ টেবিল চামচ, রসুন কোয়া ৩/৫টি, মাংসের মসলা ২ চা চামচ, দারুচিনি ও এলাচ ৪/৫ টুকরা, জয়ফল ও জয়ত্রী বাটা ২ চা চামচ, টক দই ২ কাপ, টমেটো কিউব ২ কাপ, তেজপাতা ৩টি, তেল ২ কাপ এবং লবণ স্বাদমতো।

প্রণালি: প্রথমে মাংস ধুয়ে পানি ঝরিয়ে একটি পাত্রে রাখুন। তাতে টক দই, লবণ এবং সব ধরনের মসলা একসঙ্গে ভালো করে মেখে নিন। এবার ২০ মিনিট ম্যারিনেট করে রাখুন। হাঁড়িতে তেল গরম করে অর্ধেক পেঁয়াজ কুচি, দারুচিনি, এলাচ, তেজপাতা হালকা বাদামি করে ভেজে নিন।

তাতে ম্যারিনেট করা মাংস দিয়ে নেড়ে কষিয়ে নিন। ৪ কাপ পরিমাণ পানি দিয়ে মৃদু আঁচে রান্না করুন। মাংস সেদ্ধ হয়ে আসলে ও মাংসের ওপর তেল ভেসে উঠলে নামিয়ে রাখুন। এবার তেল গরম করে সেখানে পেঁয়াজ কুচি, রসুনের কোয়া, টমেটোর কিউব হালকা বাদামি করে ভেজে মাংসের কড়াইয়ে দিয়ে ২ থেকে ৩ মিনিট দমে রেখে নামিয়ে ফেলুন। ব্যস তৈরি হয়ে যাবে গরুর কড়াই গোস্ত।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK