বুধবার, ২৬ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
ঢাকা সময়: ০৫:২৩
ব্রেকিং নিউজ

ফেভারিটের তকমা গায়ে নিয়ে মাঠে নামছে এমবাপ্পের ফ্রান্স

ফেভারিটের তকমা গায়ে নিয়ে মাঠে নামছে এমবাপ্পের ফ্রান্স

উত্তরণবার্তা ডেস্ক : কিলিয়ান এমবাপ্পের ফ্রান্স শেষ দুটি বিশ^কাপের ফাইনালে খেলার সুখস্মৃতি নিয়ে কাল আগামীকাল সোমবার অস্ট্রিয়ার বিপক্ষে ইউরো চ্যাম্পিয়নশীপ শুরু করতে যাচ্ছে। যদিও বৈশি^ক এই টুর্ণামেন্টে ফ্রান্সের রেকর্ড খুব একটা সমৃদ্ধ নয়। ২০১৮ রাশিয়া বিশ্বকাপে শিরোপা জিতেছিল লেস ব্লুজরা। ঐ সময় টিনএজার এমবাপ্পে নিজের প্রতিভার জানান দেন। ২০২২ ফাইনালে পেনাল্টিতে আর্জেন্টিনার কাছে পরাজিত হলেও এমবাপ্পের লড়াকু পারফরমেন্স এখনো সকলের মনে গেঁথে আছে। ২০২১ উয়েফা নেশন্স জয়ী ফ্রান্স একবারই ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপের শিরোপা জিতেছে। ২০১২ সালে দিদিয়ের দেশ্যম জাতীয় দলের দায়িত্ব নিয়ে ইউরোর শিরোপা উপহার দিয়েছিলেন।

তারপর থেকে এখন পর্যন্ত ফরাসিদের সাথে টিকে আছেন। ২০১৬ ইউরোর স্বাগতিক ফ্রান্স ফাইনালে পর্তুগালের কাছে অতিরিক্ত সময়ে হেরে হতাশ করেছিল। তিন বছর আগে শেষ ষোলতে সুইজারল্যান্ডের কাছে পেনাল্টিতে হেরে বিদায় নেয়। এমবাপ্পে পেনাল্টি মিস করেছিলেন। রিয়াল মাদ্রিদে সদ্য যোগ দেয়া ২৫ বছর বয়সী এমবাপ্পে এবার জার্মানীতে সেই ভুলের দু:সহ স্মৃতিকে পিছনে ফেলে দলকে ভাল কিছু উপহার দিতে মুখিয়ে আছেন।


দুইবারের ইউরোর জয়ী ফ্রান্স সর্বশেষ ২০০০ শিরোপা জয় করেছিলেন, যে দলের অধিনায়ক ছিলেন দেশ্যম। দেশ্যম সম্পর্কে এক সাক্ষাতকারে এমবাপ্পে বলেছেন, ‘দারুন এক সাফল্য সাথে নিয়ে দেশ্যম খেলোয়াড় হিসেবে জাতীয় দল ছেড়েছিলেন। এখন দলকে আরো ইতিহাসের সাক্ষ্মী বানাতে হলে আমাদের কিছু একটা করে দেখাতে হবে। কারন কোচ হিসেবে সে এখনো ইউরোর শিরোপার স্বাদ পায়নি। এটা হয়ে গেলে তার সবকিছুই অর্জন হয়ে যাবে।’

আগামী ১৪ জুলাই বার্লিনে শিরোপা তুলে ধরার অন্যতম ফেবারিট হিসেবেই ফ্রান্সকে বিবেচনা করা হচ্ছে। এই অলিম্পিক স্টেডিয়ামেই ২০০৬ বিশ^কাপের ফাইনালে ইতালির কাছে পেনাল্টিতে পরাজিত হয়ে স্বপ্নভঙ্গ হয়েছিল ফরাসিদের। ডি-গ্রুপে ফ্রান্স ও অস্ট্রিয়ার সাথে আরো রয়েছে নেদারল্যান্ডস ও পোল্যান্ড।

সাম্প্রতিক ফর্মে মোটেই সন্তুষ্ট হতে পারছে না ফ্রান্স। গত সপ্তাহে কানাডার সাথে গোলশুন্য ড্র করে ইউরো প্রস্তুতি শেষ করেছে দেশ্যমের দল। জার্মানীতে সেরা ফর্ম ফিরে পেতে যেকোন মূল্যেই নিজেদের সেরাটা দিতে চায় এমবাপ্পে, ডেম্বলে, গিরুদরা। দেশ্যম অভিজ্ঞ আঁতোয়ান গ্রীজম্যানের পজিশন নিয়ে কিছুটা পরীক্ষা চালিয়েছেন। কিন্তু কাতারে মধ্যমাঠে দুর্দান্ত খেলা এ্যাথলেটিকো মাদ্রিদের এই তারকা নিজের মূল পজিশনেই খেলতে চাচ্ছেন। ফ্রান্সের বাম সাইডে কিছুটা পরিবর্তন দেখা যেতে পরে। মার্কোস থুরামের পিছনে ফুল-ব্যাক থিও হার্নান্দেজকে কিছুটা উপরে উঠিয়ে আনা হতে পারে। ইন্টার মিলানের ফরোয়ার্ড থুরামের এমবাপ্পের সাথে আক্রমনভাগে শুরু করার কথা রয়েছে। ৩৭ বছর বয়সী অলিভার গিরুদের মূল দলে সুযোগ না পাবার সম্ভাবনাই বেশী।  এবারের দলে ফিরেছেন ৩৩ বছর বয়সী মিডফিল্ডার এন’গোলো কান্তে। ইনজুরি কারনে কাতার বিশ্বকাপ  খেলা হয়নি সৌদি আরবে খেলা এই তারকা। দুই বছর বিরতির পর আবারো দেশ্যম তাকে দলে ডেকেছেন।
উত্তরণবার্তা/এসএ

 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ