রবিবার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
ঢাকা সময়: ০৭:৫৮

নোবিপ্রবি’র উদ্যোগে একাডেমিয়া-ইন্ডাস্ট্রি বিষয়ক মতবিনিময় অনুষ্ঠিত

নোবিপ্রবি’র উদ্যোগে একাডেমিয়া-ইন্ডাস্ট্রি বিষয়ক মতবিনিময় অনুষ্ঠিত

উত্তরণবার্তা প্রতিবেদক : নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি  (আইআইটি) এর আয়োজনে সম্প্রতি রাজধানীর একটি কনভেনশন হলে অনুষ্ঠিত হলো একাডেমিয়া-ইন্ডাস্ট্রি সহযোগিতা বিষয়ে মতবিনিময় সভা।

আইআইটির পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম হোসেনের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নোবিপ্রবি’র উপাচার্য অধ্যাপক ড. মোঃ দিদার-উল-আলম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নোবিপ্রবির উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন নোবিপ্রবি ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. বিপ্লব মল্লিক, আইকিউএসি পরিচালক অধ্যাপক ড. ফিরোজ আহমেদ, প্রক্টর অধ্যাপক ড. মোঃ আনিসুজ্জামান, ঢাকা বিশ্ববিদ্যালয় আইআইটি’র অধ্যাপক ড. কাজী মুহেমিন-উস-সাকিব সহ নোবিপ্রবি আইআইটি’র শিক্ষকবৃন্দ।

ইন্ডাস্ট্রি প্রতিনিধিদের মধ্যে উপস্থিত ছিলেন প্রযুক্তি প্রতিষ্ঠান ব্র্যাক আইটিএস এর সিনিয়র টেকনোলজি উপদেস্টা শাহ আলী নেওয়াজ তপু, ব্রেইন স্টেশন২৩ লিমিটেডের প্রতিষ্ঠাতা ও সিইও রাইসুল কবির, জেনুইটি সিস্টেম লিমিটেডের জেনারেল ম্যানেজার (এইচ আর এন্ড এডমিন) মো. হাবিবুর রহমান, ফ্রনটেক  লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টের ও সিইও রেদোয়ান ফেরদৌস, ভেন্ডি লিমিটেড এর ফাউন্ডার এন্ড সিইও মো. শরিফ মুক্তাদির, আমারপে’র ব্যবস্থাপনা পরিচালক ও প্রতিষ্ঠাতা এ এম ইশতিয়াক সারোয়ার, ডিক্যাস্টালিয়া’র সহ-প্রতিষ্ঠাতা ও পরিচালক সাবিলা ইনুন, প্রযুক্তি সাংবাদিকদের সংগঠন টেকনোলজি মিডিয়া গিল্ড বাংলাদেশের (টিএমজিবি) সভাপতি মোহাম্মদ কাওছার উদ্দীন, সাধারণ সম্পাদক মুরসালিন হক জুনায়েদ প্রমুখ।

অনুষ্ঠানটি পরিচালনা করেন নোবিপ্রবি আইআইটি’র সহকারী অধ্যাপক মোঃ ইফতেখারুল আলম ইফাত।

আলোচনায় একাডেমিয়া-ইন্ডাস্ট্র’র মধ্যে বিদ্যমান বিভিন্ন সমস্যা ও সম্ভাবনা নিয়ে আলোচনা করা হয়।

এ সময় যেসব শিক্ষার্থী ইতোমধ্যে অনার্স চতুর্থ বর্ষের শিক্ষা কার্যক্রমের অংশ হিসাবে ইন্টার্নশীপ সম্পন্ন করেছেন এবং যারা বর্তমানে ইন্টার্নশীপ করছেন তারা তাদের অভিজ্ঞতা তুলে ধরেন। একই সাথে ইন্টার্নশীপ প্রদানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরাও তাদের অভিজ্ঞতা তুলে ধরেন।

আলোচনা থেকে উঠে আসা সমস্যাগুলো সমাধানে উভয় পক্ষের সম্ভাব্য করনীয় সবকিছু করার আশ্বাস প্রদান করেন। একই সাথে এই ধরনের আলোচনা নিয়মিত বিরতিতে অনুষ্ঠিত হওয়া প্রয়োজন বলে আলোচকরা মত প্রকাশ করেন। বিশেষ করে শিক্ষার্থীরা যেন কো-সুপারভিশনে বিশ্ববিদ্যালয়ে বসেই প্রজেক্ট সম্পন্ন করতে পারে এ বিষয়ে বিশেষ জোর দেয়া হয়।

অনুষ্ঠানে তিনটি সফটওয়্যার কোম্পানী ও নোবিপ্রবি আইআইটি এর সাথে শিক্ষার্থীদের ইন্টার্নশীপের বিষেয়ে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK