মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০২:০৩

মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা

মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা

উত্তরণবার্তা প্রতিবেদক : দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে আগামী বুধবার (১৭ এপ্রিল) পালিত হবে ঐতিহাসিক মুজিবনগর দিবস। এ উপলক্ষে নানা কর্মসূচি ঘোষণা করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। দিবসটি উপলক্ষে এদিন সব শিক্ষাপ্রতিষ্ঠানে আলোচনা সভা ও দোয়া-প্রার্থনা অনুষ্ঠানের আয়োজনের নির্দেশনা দেয়া হয়। সোমবার এক চিঠির মাধ্যমে এ তথ্য জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

জানা যায়, এ দিনটি প্রতিবছরের মতো এবারো পালন করা হবে। দিবসটি উপলক্ষে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে মুজিবনগর মুক্তিযুদ্ধ স্মৃতিকেন্দ্র পুষ্পস্তবক অর্পণ ও জাতীয় পতাকা উত্তোলনে পুলিশ, বিজিবি, আনসার ও ভিডিপি, বিএনসিসি, স্কাউট, গার্লস গাইড এবং স্কুল কলেজের শিক্ষার্থীদের গার্ড অব অনার কুচকওয়াজ প্রদর্শন করা হবে। সব শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানকে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

উল্লেখ্য, ১৭ এপ্রিল বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের সুদীর্ঘ ইতিহাসের এক চির ভাস্বর অবিস্মরণীয় দিন। ১৯৭১-এর এই দিনে কুষ্টিয়া জেলার তদানীন্তন মেহেরপুর মহকুমার বৈদ্যনাথতলার আম্রকাননে স্বাধীন-সার্বভৌম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রথম সরকার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করে। প্রিয় স্বদেশ ভূমি থেকে পাকিস্তান হানাদার বাহিনীকে বিতাড়িত করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘোষিত ও নির্দেশিত পথে মুক্তিযুদ্ধের বিজয় অর্জনের লক্ষে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ সরকার গঠন করা হয়। এ দিনটি মুজিবনগর দিবস হিসেবে উদযাপন করা হয়।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ