মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০১:০০

কুবিতে ছায়া জাতিসংঘ সম্মেলন শুরু ১৬ মে

কুবিতে ছায়া জাতিসংঘ সম্মেলন শুরু ১৬ মে

উত্তরণবার্তা প্রতিবেদক : কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সম্মেলন ২০২৪। আগামী ১৬ থেকে ১৮ মে পর্যন্ত চলবে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ছায়া জাতিসংঘ সম্মেলন।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংস্থা কর্তৃক আয়োজিত এ বর্ণাঢ্য আয়োজনে এবার থাকছে ৯টি কমিটি। এবারের সম্মেলনের কমিটিগুলো হলো- নিরাপত্তা পরিষদ, জাতিসংঘ সাধারণ পরিষদ-১, জাতিসংঘ মানবাধিকার কমিশন, জাতিসংঘ সাধারণ পরিষদ-৪, বাংলাদেশ জাতীয় সংসদ, আন্তর্জাতিক সংবাদ সংস্থা, জাতিসংঘ সাধারণ পরিষদ-২, জাতিসংঘ মাদক ও অপরাধবিষয়ক সংস্থা এবং জলবায়ু পরিবর্তন সম্পর্কিত জাতিসংঘ ফ্রেমওয়ার্ক কনভেনশন ছায়া জাতিসংঘ সম্মেলনের মহাসচিব, উপমহাসচিব ও মহাপরিচালক হিসেবে যথাক্রমে রয়েছেন, রায়হান আহমেদ আবির, মো. নাইমুর রহমান ভূঁইয়া, রিজবান ফাহিম ও মাইনুদ্দিন ভূঁইয়া তানভীর। সম্মেলনটিতে আয়োজক হিসেবে আরো থাকবেন প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী।

সম্মেলনের মহাসচিব রায়হান আহমেদ আবির বৃহস্পতিবার সকালে জানান, এবার সম্মেলনে আমরা শান্তিকে মূল প্রতিপাদ্য বিষয় হিসেবে আখ্যায়িত করছি। বর্তমান পৃথিবীতে বিভিন্ন যুদ্ধ বিগ্রহ মানুষের মাঝে শান্তি বিনষ্ট করছে। শান্তি, মানবাধিকার ও ন্যায়বিচার যখন একই সঙ্গে পৃথিবীতে প্রতিষ্ঠিত হবে, তখনই জাতিসংঘের মূলমন্ত্র বাস্তবায়ন হবে।

মহাপরিচালক রিজবান ফাহিম বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংস্থা প্রতিষ্ঠাকাল থেকে শিক্ষার্থীদের কূটনৈতিক দক্ষতা, আন্তর্জাতিক বিষয়ক জ্ঞান ও পাবলিক স্পিকিং ক্ষমতা বৃদ্ধিকরণে কাজ করে আসছে। এবারের সম্মেলনে আমরা দেশ ও দেশের বাইরের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে প্রতিনিধি যোগদান করে নিজেদের বিকাশ করবেন আমরা আশাবাদী। এর আগে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে প্রথম ছায়া জাতিসংঘ সম্মেলন অনুষ্ঠিত হয় ২০১৮ সালে। এরপর ২০১৯ ও ২০২২ সালে ‘গেম অব ডিপ্লোম্যাসি’ নামক আরো দুটি জাতীয় পর্যায়ে সম্মেলন অনুষ্ঠিত হয়।
 উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ