রবিবার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৮:০৮
ব্রেকিং নিউজ

ঈদের আগেই যে ট্রিকসে রান্নাঘর ঝকঝকে করবেন

ঈদের আগেই যে ট্রিকসে রান্নাঘর ঝকঝকে করবেন

উত্তরণবার্তা ডেস্ক  :  আর কয়েকদিন পরেই ঈদুল ফিতর। এ নিয়ে সবার মধ্যে আনন্দের শেষ নেই। উৎসবের এই মৌসুমে সবাই চায় নিজ নিজ ঘর পরিষ্কার করার। ঠিক একইভাবে গৃহিণীরা এ সময় ব্যস্ত হয়ে পড়েন রান্নাঘর পরিষ্কার করার কাজে। কারণ বাড়ির এই অংশেই সবার জন্য খাবার তৈরি করা হয়।

আবার খাবার তৈরির কারণে এই জায়গা অপরিষ্কারও হয় বেশি। নানারকম জীবাণুর আস্তানা হয়ে উঠতে পারে আপনার রান্নাঘর, যদি না নিয়মিত পরিষ্কার করেন। সেক্ষেত্রে কিছু টিপস ও ট্রিকস জেনে রাখলে কম সময়েই তেল চিটচিটে রান্নাঘর পরিষ্কার করতে পারবেন। চলুন জেনে নেয়া যাক এক্ষেত্রে কী করবেন-

প্রথমে তেল চিটচিটে রান্নাঘর পরিষ্কারে কাজে লাগাতে পারেন ভিনেগার। দুই কাপ ভিনেগার এবং দুই কাপ পানি ভালো করে মিশিয়ে নিন। এবার এটি একটি স্প্রে বোতলে ভরে তা রান্নাঘরের টাইলসে ছিটিয়ে দিন। এরপর সুতির কাপড়ের সাহায্যে এটি পরিষ্কার করুন। নিমিষেই পরিষ্কার হয়ে যাবে।

এরপর ব্লিচের সঙ্গে পানি মিশিয়ে তা দিয়ে টাইলসে ঘষুন। ব্লিচ ব্যবহার করার সময় গ্লাভস অবশ্যই পরবেন। এর পরে শুকনো কাপড় দিয়ে টাইলস মুছে নিন। রান্নাঘরের তেল চিটচিটেভাব চলে যাবে।

বেকিং সোডাও কাজে লাগাতে পারেন রান্নাঘর পরিষ্কারের ক্ষেত্রে। বেকিং সোডার সঙ্গে পানি মিশিয়ে একটি ঘন পেস্ট তৈরি করে নিন। এবার এটি দাগযুক্ত জায়গায় লাগিয়ে দশ থেকে পনেরো মিনিট রেখে দিন। ভেজা কাপড় দিয়েও মুছতে পারেন। এছাড়া, আপনি চাইলে টুথ ব্রাশ দিয়েও ঘষে পরিষ্কার করতে পারেন।

রান্নাঘর থেকে অনেক সময় আঁশটে গন্ধ বের হয়। সিঙ্ক বা অন্য কোনো অংশ থেকে যদি এমন গন্ধ হয় তবে তা দূর করার জন্য সেই জায়গায় লেবুর রস আর বরফ দিয়ে ঘষতে হবে। এছাড়া ভিনিগার জমিয়ে বরফ তৈরি করেও ব্যবহার করতে পারেন। পরিচ্ছন্ন থাকবে আপনার রান্নাঘর।

এক্সজস্ট ফ্যান পরিষ্কার করবেন যেভাবে
খুবই দরকারি হলেও এই ফ্যান অযত্নেই পড়ে থাকে দীর্ঘদিন। এ কারণে এতে জমতে থাকে তেল-ময়লা। একসময় তেল ময়লার স্তর পড়ে রং বদলে যায় ফ্যানের। কিছু নিয়ম মানলে খুব সহজেই কিন্তু আপনি রান্নাঘরের তেল চিটচিটে এক্সজস্ট ফ্যান ঝকঝকে করে তুলতে পারেন মুহূর্তেই।

ফ্যানের উপরে যদি কোনো জাল লাগানো থাকে, প্রথমে সেটি খুলে ফেলুন ও একটি গামলায় রাখুন। তার উপর গরম পানি ঢেলে দিন। পানিতে সামান্য অ্যামোনিয়া মিশিয়ে দিন। ঘণ্টাখানেক ভিজিয়ে রাখুন ফ্যানের জাল। এবার একটি বড় পাত্রে গরম পানি, ১/৪ কাপ অ্যামোনিয়া ও ২ টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে নিন।

এ সময় হাতে গ্লাভস ও মুখে মাস্ক পরতে ভুলবেন না। এরপর পুরোনো একটি কাপড় এই মিশ্রণে ভিজিয়ে ঘষে ঘষে ফ্যানের ব্লেডসহ বডি পরিষ্কার করে নিন। খুব বেশি তেল চিটচিটে হলে কস্টিক রসায়ন স্প্রে করতে পারেন। তারপর একটি স্ক্রাবার দিয়ে ঘষে পরিষ্কার করুন। প্রয়োজনে ছুরি বা ব্লেড দিয়েও ঘষে ময়লা ও দাগ উঠাতে পারেন।

ফ্যান পরিষ্কার করা হয়ে গেলে টিস্যু পেপার বা পুরোনো খবরের কাগজ দিয়ে মুছে দ্রুত শুকিয়ে নিন। একদম শুকিয়ে গেলে তবেই আবার ব্যবহার করুন। এভাবেই খুব সহজে পরিষ্কার করতে পারেন রান্নাঘরের এক্সজস্ট ফ্যান।

গ্যাস বার্নার পরিষ্কারের নিয়ম
প্রথমে গ্যাস অভেন থেকে গ্যাস বার্নারটি নামিয়ে ঠান্ডা হতে দিন। গরম অবস্থায় কিছুই করবেন না। এবার পরিষ্কার করার জন্য একটি মিশ্রণ তৈরি করুন। তার জন্য একটি বড় পাত্রে গরম পানি নিন।

তারপর বেকিং সোডা ও ভিনেগার দিন। মিশ্রণটি এতটা পরিমাণে তৈরি করুন, যাতে গ্যাস বার্নারটি তাতে ভালো মতো চুবিয়ে রাখতে পারেন। এই মিশ্রণে গ্যাস বার্নারটি প্রায়৩০-৬০ মিনিট ভিজিয়ে রাখুন।

অনেক ময়লা থাকলে আরও কিছুক্ষণ ভিজিয়ে রাখতে পারেন। এরপর ব্রাশ ব্যবহার করে গ্যাস বার্নারটি ভালোভাবে ঘষতে শুরু করুন। এতে কালি ও জমে থাকা ময়লা সহজেই দূর হবে।

সবশেষে গ্যাস বার্নারটি পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন। আর শুকনো কাপড় দিয়ে মুছে নিন। এরপরেও যদি দেখেন যে একদম কাঁচের মতো চকচক করছে না, তাহলে এক টুকরো লেবু নিয়ে তা ভাল করে ঘষুন। দেখবেন একদম নতুনের মতো হয়ে যাবে।
সূত্র: বোল্ডস্কাই/ইন্ডিয়ান এক্সপ্রেস
উত্তরণবার্তা/এআর

 

 

  মন্তব্য করুন
     FACEBOOK