শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৯:০৯
ব্রেকিং নিউজ

গাজায় অনাহারে ঠেলে দেওয়া হতে পারে যুদ্ধাপরাধের শামিল

গাজায় অনাহারে ঠেলে দেওয়া হতে পারে যুদ্ধাপরাধের শামিল

উত্তরণবার্তা ডেস্ক :  গাজায় অনাহারকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে ইসরায়েল, এমন অভিপ্রায় যদি প্রমাণিত হয়, তবে তা হবে যুদ্ধাপরাধ। বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে এসব বলেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার ভলকার তুর্ক।
তবে ইসরায়েলের অর্থমন্ত্রী, বেনিয়ামিন নেতানিয়াহুর লিকুদ পার্টির জ্যেষ্ঠ রাজনীতিবিদ নির বারকাত তুর্কের এসব সতর্কতাকে অর্থহীন- সম্পূর্ণ দায়িত্বজ্ঞানহীন কথা বলে উড়িয়ে দিয়েছেন।
ইসরায়েলের মন্ত্রিসভার অন্যান্য মন্ত্রীর মতো তিনিও দাবি করেন, তার দেশ যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অন্যান্য স্থান থেকে আসা ত্রাণ গাজায় প্রবেশ করতে দিচ্ছে। ইসরায়েল বলছে, হামাস ত্রাণসামগ্রী নেওয়ার পরে অবশিষ্টটুকু বিতরণ করতে জাতিসংঘ ব্যর্থ।

প্রয়োজনীয় ত্রাণবোঝাই ট্রাকের দীর্ঘ সারি গাজায় প্রবেশের জন্য রাফা সীমান্তের ওপারে অপেক্ষায়। ত্রাণবোঝাই ট্রাক জটিল প্রক্রিয়া এবং ইসরায়েলের কয়েক দফা তল্লাশির পরই গাজায় প্রবেশ করতে পারে।
জেনেভা থেকে তুর্ক সাক্ষাৎকারে বলেন, যেসব প্রমাণ সামনে আসছে, তাতে স্পষ্ট ইসরায়েল গাজায় ইচ্ছে করেই ত্রাণ বিতরণের গতি কমিয়ে দিচ্ছে বা একেবারে বন্ধ করে দিচ্ছে।
তুর্ক ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার নিন্দা জানান। তবে তিনি এও বলেছেন, যুদ্ধে দুই পক্ষকে তাদের কর্মকাণ্ডের জন্য জবাবদিহির আওতায় আনা উচিত। যদি অসহায় গাজাবাসীদের জন্য ত্রাণ সরবরাহে বাধা সৃষ্টি করার কোনো উদ্যোগ নেওয়া হয়, সেটিরও জবাবদিহি করতে হবে।

উত্তরণবার্তা/ডেল

  মন্তব্য করুন
     FACEBOOK