শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৫:১০
ব্রেকিং নিউজ

ঢাবির ৪ ইউনিটে গড় পাসের হার ১১ শতাংশ

ঢাবির ৪ ইউনিটে গড় পাসের হার ১১ শতাংশ

উত্তরণবার্তা প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির সব ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। ঢাবির ৪ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৫ হাজার ৯৬৫ আসনের বিপরীতে পাশ করেছে ২৫ হাজার ১১০ জন। এবছর ৪ ইউনিটে গড় পাসের হার ১১ দশমিক ০১ শতাংশ।

আজ বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ভার্চুয়াল ক্লাসরুম থেকে এই ফল প্রকাশ করেন।

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার কলা,আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে পাসের হার ১০ দশমিক ০৭ শতাংশ। এ ইউনিটে ২ হাজার ৯৩৪টি আসনের বিপরীতে আবেদন পড়ে ১ লাখ ১২ হাজার ২২৫টি। পরীক্ষায় অংশগ্রহণ করে ১ লাখ ২ হাজার। এতে উত্তীর্ণ হয়েছেন ১০ হাজার ২৭৫ জন।

বিজ্ঞান ইউনিটে ১ লাখ ৯ হাজার ৩৬৩ জন অংশ নেন৷ উত্তীর্ণ হয়েছেন ৯ হাজার ৭২৩ জন৷ বিজ্ঞান ইউনিটে পাসের হার ৮ দশমিক ৮৯ শতাংশ। ব্যবসায় শিক্ষা ইউনিটে পরীক্ষায় অংশ নেয় ৩৪ হাজার ৩৬৭ জন শিক্ষার্থী৷ উত্তীর্ণ হয়েছে ৪ হাজার ৫৮২ জন৷ ব্যবসায় শিক্ষা ইউনিটে পাসের হার ১৩ দশমিক ৩৩ শতাংশ। চারুকলা ইউনিটের পরীক্ষায় ৪ হাজার ৫১০ জন অংশ নিয়েছিল৷ তাঁদের মধ্যে ৫৩০ জন উত্তীর্ণ হয়েছে৷ চারুকলা ইউনিটে পাসের হার ১১ দশমিক ৭৫ শতাংশ।

এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৪টি ইউনিটের ৫ হাজার ৯৬৫ আসনের জন্য মোট আবেদন জমা পড়ে ২ লাখ ৭৯ হাজার ২টি। সে অনুযায়ী, আসন প্রতি পরীক্ষা দিয়েছেন প্রায় ৪৭ জন শিক্ষার্থী।

ভর্তি পরীক্ষার্থীরা এই ওয়েবসাইটে ফলাফল দেখতে পারবেন। এ ছাড়া যেকোনো মোবাইল অপারেটর থেকে মেসেজ পাঠিয়েও পরীক্ষার্থীরা ফল জানতে পারবেন।

টেলিটক, রবি, এয়ারটেল ও বাংলালিংক মোবাইল নম্বর থেকে ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’–এর জন্য DU ALS ˂roll no˃, ‘বিজ্ঞান ইউনিট’–এর জন্য DU SCI ˂roll no˃, ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’–এর জন্য DU BUS ˂roll no˃ এবং ‘চারুকলা ইউনিট’–এর জন্য DU FRT ˂roll no˃ টাইপ করে ১৬৩২১ নম্বরে পাঠিয়ে ফিরতি মেসেজে ফল জানা যাবে।

গত ২৩ ফেব্রুয়ারি কলা, আইন ও সামাজিক বিজ্ঞান এবং ২৪ ফেব্রুয়ারি ব্যবসায় শিক্ষা ও ১ মার্চ বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। আর ৯ মার্চ অনুষ্ঠিত হয় চারুকলা ইউনিটের পরীক্ষা (অঙ্কন ও এমসিকিউ)।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ