শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৬:২৯
ব্রেকিং নিউজ

চলছে বছরের প্রথম চন্দ্রগ্রহণ

চলছে বছরের প্রথম চন্দ্রগ্রহণ

উত্তরণবার্তা ডেস্ক : এ বছরের প্রথম চন্দ্রগ্রহণ আজ। সোমবার (২৫ মার্চ) সকাল ১০টা ২৩ মিনিট থেকে শুরু হওয়া চন্দ্রগ্রহণ চলবে বিকেল ৩টা পর্যন্ত। তবে বাংলাদেশ ও ভারত থেকে এই চন্দ্রগ্রহণ দেখা যাবে না।  

চলতি বছরের প্রথম চন্দ্রগ্রহণের সাক্ষী থাকবে এশিয়ার উত্তর ও পূর্ব অংশ। এছাড়াও চন্দ্রগ্রহণ দেখা যাবে ইউরোপ, অস্ট্রেলিয়া, উত্তর আমরিকা, দক্ষিণ আমেরিকা, আফ্রিকা থেকে।

প্রথম প্রথম চন্দ্রগ্রহণ দেখা যাবে প্রশান্ত মহাসাগরীয় আর্কটিক ও আন্টার্টিকার বিভিন্ন স্থান থেকে। এছাড়া যুক্তরাষ্ট্রের হাভানা, কারাকাস, স্যানটিয়াগো, রিও দে জেনেইরো অকল্যান্ড, নিউইয়র্ক, কিংগসটন, স্যান ডমিঙ্গো, ওয়াশিংটন ডিসি, বুয়েনস, আইরিস, সিডনি, মেক্সিকো সিটি সহ বিশ্বের বহু জায়গা থেকে এর দেখা পাওয়া যাবে।

এদিকে আজকের চন্দ্রগ্রহণের বিশেষত্ব হচ্ছে, এটি চাঁদের পূর্ণ বা আংশিক গ্রহণ নয়। এটি ‘পেনম্ব্রাল’ চন্দ্রগ্রহণ। গ্রহণের সময়ে সাধারণত সূর্য, পৃথিবী এবং চাঁদ একই সরলরেখায় অবস্থান করে। ফলে সূর্যের আলো পৃথিবীর উপরে পড়ে এবং পৃথিবীর ছায়া চাঁদকে ঢেকে দেয়। ‘পেনম্ব্রাল’ গ্রহণের ক্ষেত্রে তা হচ্ছে না। এই পর্যায়ে পৃথিবী, সূর্যের আলো পুরোপুরি ভাবে আড়াল করতে পারে না। একে আংশিক গ্রহণও বলা যায় না।

এ বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণটি হবে আগামী সেপ্টেম্বরে। এটি হবে আংশিক। দেখা যাবে আফ্রিকা, আমেরিকা এবং ইউরোপের বিভিন্ন অংশ থেকে।
উত্তরণবার্তা/এআর


 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ