বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১১:১৮
ব্রেকিং নিউজ

বুধবার থেকে কালবৈশাখীর পূর্বাভাস

বুধবার থেকে কালবৈশাখীর পূর্বাভাস

উত্তরণবার্তা ডেস্ক  :  দেশের মধ্যাঞ্চলে আগামীকাল বুধবার থেকে কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। এ সময় বজ্রবৃষ্টিতে তাপমাত্রা কিছুটা কমতে পারে। কক্সবাজার, সীতাকুন্ডে এখন হালকা তাপপ্রবাহ চলছে। মাসের শেষ দিকে কিছু এলাকায় তাপমাত্রা ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসে উঠতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া অধিদপ্তর।

জ্যেষ্ঠ আবহাওয়াবিদ আব্দুর রহমান জানান, পশ্চিমা লঘুচাপে মেঘরাশি প্রবেশ করছে দেশের ভৌগোলিক সীমায়। পশ্চিমবঙ্গ থেকে এই মেঘমালা সরাসরি আসছে মধ্যাঞ্চলে। তাই সারা দেশের আকাশ মেঘাচ্ছন্ন থাকছে।

আবহাওয়া অফিসের পূর্বাভাস বলছে, পশ্চিমা লঘুচাপের প্রভাবে ২০ মার্চ থেকে খুলনা, বরিশাল, ঢাকা, ময়মনসিংহ, ফেনী, কুমিল্লা, রংপুরের কিছু এলাকায় কালবৈশাখী হানা দিতে পারে। এ সময় বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আব্দুর রহমান আরও জানান, সারা দেশে মার্চে গড় স্বাভাবিক তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াস থাকে। অথচ গেল কয়েকদিন কক্সবাজার, সীতাকুন্ডে তাপমাত্রা উঠেছে ৩৬ ডিগ্রি সেলসিয়াসের ওপরে। সেখানে বয়ে চলছে হালকা তাপপ্রবাহ। তবে এ মাসের শেষে তাপমাত্রা বেড়ে ৩৮ থেকে ৪০ ডিগ্রিতে উঠতে পারে।

কালবৈশাখীর সময় দীর্ঘক্ষণ ভারী বৃষ্টি হয় না। তবে বজ্রবৃষ্টিতে প্রাণহানি ঘটে। তাই ঝড়ের সময় খোলা জায়গায় না থেকে ঘরে বা নিরাপদস্থানে অবস্থান নেয়ার পরামর্শ দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ
আরও সংবাদ