শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৭:৩৮
ব্রেকিং নিউজ

জমে উঠেছে প্রিমিয়ার লিগের শিরোপা লড়াই

জমে উঠেছে প্রিমিয়ার লিগের শিরোপা লড়াই

উত্তরণবার্তা প্রতিবেদক : রোববার এ্যানফিল্ডে লিভারপুল বনাম ম্যানচেস্টার সিটির মধ্যকার হাই ভোল্টেজ ম্যাচটি ড্র হবার পর প্রিমিয়ার লিগের শিরোপা লড়াই এখন তিন দলের মধ্যে জমে উঠেছে। মৌসুম শেষ হতে আর মাত্র ১০ ম্যাচ বাকি রয়েছে। লিভারপুল, সিটির এই ড্রয়ে আর্সেনাল টেবিলের শীর্ষে উঠে এসে লড়াই আরো জমিয়ে তুলেছে।
 
২০১৪ সালের পর এই প্রথমবারের মত ২৮ ম্যাচ পর শীর্ষ তিন দল মাত্র এক পয়েন্টে একে অপরের থেকে পিছিয়ে রয়েছে। এখন তিন দলের সামনে সমান সুযোগ লিগ শিরোপা ঘরে তোলার। শীর্ষ এই তিন দলই এফএ কাপের কোয়ার্টার ফাইনাল ও আন্তর্জাতিক বিরতির কারনে লিগে আর মাঠে নামতে পারছে না। বিরতি বাটিয়ে ফিরে এসে আগামী ৩১ মার্চ রোববার লিভারপুল খেলবে ব্রাইটনের বিপক্ষে, আর্সেনাল আতিথ্য দিবে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটিকে। 
 
বাকি থাকা প্রতিটি ম্যাচই এখন সমান গুরুত্বপূর্ণ, প্রতিপক্ষ যেই হোক না কেন। এই মুহূর্তে ২৮ ম্যাচ ৬৪ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে আর্সেনাল। শেষ পাঁচ ম্যাচের পাঁচটিতেই তারা জয়ী হয়েছে। সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে লিভারপুল। সর্বশেষ  পাঁচ ম্যাচে লিভারপুল দুটিতে ড্র ও তিনটিতে জয়ী হয়েছে। এই দুই দলের থেকে এক পয়েন্ট পিছিয়ে তৃতীয় স্থানে থাকা সিটি গত পাঁচ ম্যাচের চারটিতে জয় ও একটিতে ড্র করেছে। ৩৮ ম্যাচ পর দলের পয়েন্ট যদি সমান হয় তবে গোল ব্যবধানে শিরোপা নির্ধারিত হবে। 
 
লিভারপুলের বাকি ম্যাচগুলোর প্রতিপক্ষ মার্চে ব্রাইটন, এপ্রিলে শেফিল্ড ইউনাইটেড, ম্যানচেস্টার ইউনাইটেড, ক্রিস্টাল প্যালেস, ফুলহ্যাম, ওয়েস্ট হ্যাম এবং মে’তে টটেনহ্যাম, এ্যাস্টন ভিলা ও উল্ফস। এদিকে ম্যানচেস্টার সিটির প্রতিপক্ষ আর্সেনাল, এ্যাস্টন ভিলা, ক্রিস্টাল প্যালেস, লুটন সিটি, টটেনহ্যাম, নটিংহ্যাম ফরেস্ট, উল্ফস, ফুলহ্যাম ওয়েস্ট হ্যাম। বাকি ম্যাচগুলোতে আর্সেনাল খেলবে ম্যানচেস্টার সিটি, লুটন, ব্রাইটন, এ্যাস্টন ভিলা, উল্ফস, টটেনহ্যাম, বোর্নমাউথ, ম্যানচেস্টার ইউনাইটেড ও এভারটনের বিপক্ষে। 
 
টানা চার মৌসুমে প্রিমিয়ার লিগের শিরোপা জয়ের লক্ষ্যে আরো একবার বড়দিন পরবর্তী সময়ে পেপ গার্দিওলার সিটি নিজেদের প্রমান করে চলেছে। ডিসেম্বরে এ্যাস্টন ভিলার কাছে ১-০ গোলে পরাজিত হবার পর ১৩ লিগ ম্যাচের ১০টিতেই তারা জয়ী হয়েছে।
 
এদিকে ফেব্রুয়ারিতে আর্সেনালের কাছে গুরুত্বপূর্ণ ম্যাচে লিভারপুল ৪-১ গোলে জয়ী হয়। এ বছর এটাই লিগের নয় ম্যাচে একমাত্র পরাজয় রেডদের। জার্গেন ক্লপের দল ব্যস্ত সূচীতে এই ধারাবাহিকতা ধরে রাখতে পারবে কিনা তা সময়ই বলে দিবে। 
 
টেবিলের শীর্ষে থেকে সপ্তাহ শেষ করলেও আর্সেনালের সামনে এখনো কঠিন সময় অপেক্ষা করছে। পরিসংখ্যান মতে লিভারপুর ও সিটির তুলনায় গানার্সদের  সামনে কঠিন সূচী রয়েছে। যে কারনে কিছুটা হলেও আর্সেনালকে পিছনে ফেলে সিটি ও লিভারপুলের সম্ভাবনাকে বেশী করে দেখছে বিশেষজ্ঞরা। টেবিলের উপরের ভাগের ছয়টি দলের বিপক্ষে আর্সেনালের ম্যাচ বাকি রয়েছে। আর তাদের পাঁচটিই এ্যাওয়ে ম্যাচ। ম্যানচেস্টার সিটি ও লিভারপুলেরও শীর্ষ ভাগের ছয়টি দলের বিপক্ষে ম্যাচ বাকি রয়েছে। কিন্তু তার মধ্যে সিটির চারটি ম্যাচ এবং লিভারপুলের তিনটি ম্যাচ অনুষ্ঠিত হবে ঘরের মাঠে।
উত্তরণবার্তা/এসএ
 

  মন্তব্য করুন
     FACEBOOK