সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৮:৩৬

ভারত-ইংল্যান্ড: রোহিত-গিলের জোড়া সেঞ্চুরিতে বড় লিড ভারতের

ভারত-ইংল্যান্ড: রোহিত-গিলের জোড়া সেঞ্চুরিতে বড় লিড ভারতের

উত্তরণবার্তা ডেস্ক :  অধিনায়ক রোহিত শর্মা ও শুভমান গিলের জোড়া সেঞ্চুরিতে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের পঞ্চম ও শেষ টেস্টের দ্বিতীয় দিন শেষে বড় লিড পেয়েছে স্বাগতিক ভারত। ইংল্যান্ডের ২১৮ রানের জবাবে নিজেদের প্রথম ইনিংসে দ্বিতীয় দিন শেষে ৮ উইকেটে ৪৭৩ রান করেছে টিম ইন্ডিয়া। ২ উইকেট হাতে নিয়ে ২৫৫ রানে এগিয়ে ভারত। রোহিত ১০৩ ও গিল ১১০ রান করেন।
ধর্মশালায় টস জিতে ব্যাট করতে নেমে প্রথম দিনই ২১৮ রানে অলআউট হয় ইংল্যান্ড। এরপর ব্যাটিংয়ে নেমে দিন শেষে ১ উইকেটে ১৩৫ রান করেছিলো ভারত। রোহিত ৫২ ও গিল ২৬ রানে অপরাজিত ছিলেন।
দ্বিতীয় দিনের শুরু থেকে ইংল্যান্ডের বোলারদের বিপক্ষে সহজেই রান তুলে প্রথম সেশনের শেষভাগে সেঞ্চুরি পূর্ণ করেন রোহিত ও গিল। ১৫৪ বল খেলে রোহিত টেস্ট ক্যারিয়ারের ১২তম এবং ১৩৭ বল খেলে চতুর্থ সেঞ্চুরি পূর্ন করেন গিল।
এই ইনিংসের মাধ্যমে  ওপেনার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে তৃতীয় সর্বোচ্চ  সেঞ্চুরির  মালিক হন  রোহিত।  ওপেনার হিসেবে অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার ৪৯, ভারতের শচীন টেন্ডুলকার ৪৫ ও রোহিত ৪৩টি সেঞ্চুরি করেছেন। ওপেনার হিসেবে ইংল্যান্ডের বিপক্ষে সর্বোচ্চ চতুর্থ সেঞ্চুরিতে স্বদেশি সুনীল গাভাস্কারের রেকর্ড স্পর্শ করেন  তারকা ব্যাটার  রোহিত।
দ্বিতীয় সেশনের দ্বিতীয় ওভারেই রোহিত-গিল জুটি ভাঙ্গেন ইংল্যান্ডের অধিনায়ক বেন স্টোকস। ১৩টি চার ও ৩টি ছক্কায় ১৬২ বলে ১০৩ রান করে আউট হন রোহিত।
পরের ওভারে জেমস এন্ডারসনের  শিকার হওয়ার আগে  ১২টি চার ও ৫টি ছক্কায় ১৫০ বলে ১১০ রান করেন গিল।  দ্বিতীয় উইকেটে রোহিত-গিল ১৭১ রান যোগ করেন।
দলীয় ২৭৯ রানের মধ্যে রোহিত-গিল ফেরার পর ভারতের লিড বড় করেন দেবদূত পাডিক্কাল ও সরফরাজ খান। চতুর্থ উইকেটে ১৩২ বলে ৯৭ রান যোগ করেন দু’জনে। জুটিতে ৮টি চার ও ১টি ছক্কায় ৬০ বলে ৫৬ রান যোগ করে ইংল্যান্ডের স্পিনার শোয়েব বশিরের বলে আউট হন সরফরাজ।
হাফ-সেঞ্চুরির পর বশিরের তৃতীয় শিকার হন ১০টি চার ও ১টি ছক্কায় ৬৫ রান করা পাডিক্কাল।
দলীয় ৪০৩ রানে পাডিক্কালের বিদায়ের পর রবীন্দ্র জাদেজা ও ধ্রুব জুরেল ১৫ রান করে এবং শততম টেস্ট খেলতে নামা রবীচন্দ্রন অশি^ন খালি হাতে থামলে  ৪২৮ রানে অষ্টম উইকেট হারায় ভারত।
এরপর নবম উইকেটে ৪৫ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে দিনের খেলা শেষ করেন কুলদীপ যাদব ও জসপ্রিত বুমরাহ। ৫৫ বল করে খেলে কুলদীপ ২৭ ও বুমরাহ ১৯ রানে অপরাজিত আছেন। ইংল্যান্ডের বশির ১৭০ রানে ৪ উইকেট নেন।
উত্তরণবার্তা/ডেল
 

 

  মন্তব্য করুন
     FACEBOOK