সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৮:১৯
ব্রেকিং নিউজ

পতাকা দিবসে শাবিপ্রবিতে ব্যতিক্রমী আয়োজন

পতাকা দিবসে শাবিপ্রবিতে ব্যতিক্রমী আয়োজন

উত্তরণবার্তা প্রতিবেদক  : সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) এক ব্যতিক্রমী আয়োজনের মাধ্যমে পতাকা দিবস পালন করেছে।জাতীয় পতাকা দিবস উপলক্ষে এমন ব্যতিক্রমী উদ্যোগ নেন  বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ সেশনের শিক্ষার্থীরা। নিজেদের অর্থায়নে কাপড় ও রং কিনেন তারা। আজ শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত হাতের ছাপে লাল-সবুজের মিশেলে তৈরি হয় জাতীয় পতাকা।

দেয়ালের সঙ্গে সাদা কাপড় ঝুলিয়ে এর উপর হাতের ছাপ বসান শিক্ষার্থীরা। কেউ লাল রংয়ে আবার কেউ সবুজ রং দিয়ে ছাপ বসিয়ে এতে লাল রং দিয়ে বৃত্তাকার ও সবুজ দিয়ে আয়তকার তৈরী করেন তারা। বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. কবির হোসেন শিক্ষার্থীদের এ কর্মসূচিতে অংশগ্রহণ করে প্রশংসা করেন। শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, ‘এমন ব্যতিক্রমী উদ্যোগের ধারাবাহিকতা বজায় রাখবে। একইসঙ্গে আমাদের জাতীয় পতাকার যাতে কোনোভাবেই অবমাননা না হয় সেদিকে খেয়াল রাখবে। এ পতাকার সঙ্গে আমাদের গৌরবোজ্জ্বল ইতিহাস জড়িয়ে আছে।’

আয়োজক দলের সদস্য নাবিল জানান, ‘অনেক দিন ধরেই তাদের পরিকল্পনা ছিল ২ মার্চ জাতীয় পতাকা দিবস উপলক্ষে কিছু একটা করার। সহপাঠীরা মিলে অবশেষে এ দিনেই আয়োজন করতে পারায় আনন্দিত লাগছে।’ মূলত শিক্ষার্থীদের মধ্যে পতাকা অর্জনের পেছনের ইতিহাসকে স্মরণ করিয়ে দেওয়ার জন্যই এ উদ্যোগ বলে আয়োজকেরা জানান। পরবর্তীতে পতাকাটি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনে উত্তোলন করেন শিক্ষার্থীরা।  

প্রসঙ্গত, ১৯৭১ সালে মহান মুক্তিযোদ্ধ চলাকালীন সময়ে ২রা র্মাচে ঢাকা বিশ্বিবদ্যিালয়ের বটতলায় বাংলাদেশের ইতিহাসে প্রথম জাতীয় পতাকা উত্তোলন করেন তৎকালীন ছাত্র নেতারা। এরপর থেকে এই দিনটি জাতীয় পতাকা দিবস হিসেবে পালিত হয়ে আসছে।


উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ