শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১২:৩৫

রামপুরা এলাকায় রাজউকের উচ্ছেদ অভিযান ও জরিমানা

রামপুরা এলাকায় রাজউকের উচ্ছেদ অভিযান ও জরিমানা

উত্তরণবার্তা প্রতিবেদক : রাজধানীর রামপুরা পুষ্পশ্রী আবাসিক এলাকায় রাজউকের অনুমোদিত নকশার ব্যত্যয় ঘটিয়ে কয়েকটি ভবনের নির্মাণ কাজ চলমান থাকায় উচ্ছেদ অভিযান চালিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। এসময় বেশ কয়েকটি নকশা বহির্ভূত ভবনের আংশিক অপসারণ করা হয়। বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত এই উচ্ছেদ অভিযানের নেতৃত্ব দেন রাজউকের পরিচালক (অডিট ও বাজেট) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. কামরুজ্জামান।
 
রাজউকের জোন-৬/১ এর আওতাধীন রামপুরা পুষ্পশ্রী আবাসিক এলাকায় ম্যমাণ আদালত পরিচালনা করা হয়। নকশা বহির্ভূত কয়েকটি বহুতল ভবনের আংশিক অপসারণসহ তাৎক্ষণিকভাবে একটি ভবনে তিন লাখ টাকা জরিমানা আদায় করা হয়। নকশা বহির্ভূত নির্মাণাধীন ভবনগুলোতে সেটব্যাক ও ভয়েড-এ ব্যত্যয় পাওয়ায় তাৎক্ষণিককভাবে কাজ বন্ধ করে দেয়া হয়েছে। একই সঙ্গে তারা পরবর্তীতে রাজউকের অনুমোদিত নকশা অনুযায়ী ভবন নির্মাণ করবেন এবং ভবনের অবশিষ্ট ব্যত্যয়কৃত অবৈধ অংশ নিজ দায়িত্বে ভেঙে ফেলবেন মর্মে ভবন মালিকদের থেকে নন-জুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকারনামা নেওয়া হয়। জনস্বার্থে এই ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানানো হয়েছে।
 
এছাড়া প্রকৌশলী জোটন দেবনাথ বলেন, যে সকল ভবন নির্মাণকারী রাজউক অনুমোদিত নকশা মেনে ভবন নির্মাণ করবে না এবং রাস্তায় নির্মাণ সামগ্রী রেখে জনমানুষের চলাচলের প্রতিবন্ধকতা সৃষ্টি করে- সেসকল ভবন মালিকদের বিরুদ্ধে রাজউকের পক্ষ থেকে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে। যারা ভবন নির্মাণের পরিকল্পনা করবেন, তারা যেন রাজউক থেকে অনুমোদন নিয়ে নকশা অনুযায়ী ভবন নির্মাণ করে এই বিষয়ে সচেতনতা করা হয়েছে।
মোবাইল কোর্টের সার্বিক সহযোগিতায় ছিলেন রাজউক জোন-৬ এর পরিচালক সালেহ আহমদ জাকারিয়া, অথরাইজড অফিসার প্রকৌশলী জোটন দেবনাথ, প্রধান ইমারত পরিদর্শক বাসুদেব ভট্টাচার্য ও বেলাল হোসেন, ইমারত পরিদর্শক মো. ফিরোজ আলম, সুমন আহমেদ, মো. সাইফুল ইসলাম, মো. ইমরান শেখ, মো. জিয়াউদ্দিন, মো. কামরুজ্জামান ও বিশ্বজিৎ সিংহসহ রাজউকের অন্যান্য কর্মকর্তা।
উত্তরণবার্তা/ডেল

  মন্তব্য করুন
     FACEBOOK