বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১০:০১
ব্রেকিং নিউজ

ঐতিহাসিক ‘ঢাকা গেইট’ উদ্বোধন বিকালে

ঐতিহাসিক ‘ঢাকা গেইট’ উদ্বোধন বিকালে

উত্তরণবার্তা প্রতিবেদক : সংস্কারের পর আজ উদ্বোধন করা হবে ‘ঢাকা গেইট’। স্বরূপে ফিরেছে এই ঐতিহাসিক স্থাপনাটি। পুরনো আদলে নতুন করে সংস্কার করা হয়েছে ফটকটি। বুধবার বিকাল ৪টায় জনসাধারণের জন্য  উন্মুক্ত করে দেয়া হবে বলে জানিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন।

উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস, ঢাকা-৮ আসনের সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিন নাছিম, ইতিহাসবিদ মুনতাসীর মামুন ও ফটকের নতুন নকশাকার অধ্যাপক আবু সাঈদ উপস্থিত থাকবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের দোয়েল চত্বরের কাছে এর অবস্থান। কালের স্রোতে হারিয়ে যেতে বসেছিল ‘ঢাকা গেইট’। নান্দনিকতা ফেরাতে ২০২২ সালে সংস্কারের উদ্যোগ নেয় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। প্রায় ৮২ লাখ টাকা খরচ করে এ গেইট সংস্কারের কাজ করেছে ঠিকাদার কোম্পানি আহনাফ ট্রেডিংস।

ঐতিহাসিক ঢাকা গেইট তিনটি অংশে বিভক্ত। পশ্চিমাংশ পড়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স ভবনের পাশ, পূর্বের অংশ পড়েছে সোহরাওয়ার্দী উদ্যানের তিন নেতার সমাধির প্রবেশপথের সামনে এবং মাঝের অংশ পড়েছে দোয়েল চত্বর থেকে টিএসসিগামী সড়ক দ্বীপে।

ঢাকা কোষে বলা হয়েছে, ঢাকার সীমানা চিহ্নিত করতে এবং স্থলপথে শত্রুদের আক্রমণ থেকে রক্ষা করতে ১৬৬০ থেকে ১৬৬৩ সালের মধ্যে ফটকটি নির্মাণ করেছিলেন মীর জুমলা।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK