শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১১:৫৪

সুনামগঞ্জে বোরো ধানের বাম্পার ফলন, ৮০ ভাগ ফসল কাটা সম্পন্ন

সুনামগঞ্জে বোরো ধানের বাম্পার ফলন, ৮০ ভাগ ফসল কাটা সম্পন্ন

উত্তরণবার্তা প্রতিবেদক : জেলায় চলতি মৌসুমে দুইলাখ ২৩ হাজার ৪০৭ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ করেছেন কৃষকরা। আবাদকৃত জমি থেকে ১৩ লাখ ৭০ হাজার ২০২ মেট্রিক টন ধান উৎপাদন হবে বলে আশা করা হচ্ছে। ইতিমধ্যে ৮০ ভাগ ফসল কাটা সম্পন্ন হয়েছে বলে কৃষি সম্প্রারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে। জেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিমল চন্দ্র সোম জানান, চলতি মৌসুমে কৃষকরা দুইলাখ ২৩ হাজার ৪০৭ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ করেছেন। এর ১৩ লাখ ৭০ হাজার ২০২ মেট্রিক টন ধান উৎপাদিত হবে বলে আশা করা হচ্ছে।

তিনি জানান, মঙ্গলবার পর্যন্ত সুনামগঞ্জ জেলায় শতকরা ৮০ ভাগ ফসল কাটা সম্পন্ন হয়েছে। প্রকৃতি অনুকূলে থাকলে আগামী একসপ্তাহের মধ্যে শতভাগ ধান কাটা সম্পন্ন হবে। সুনামগঞ্জ জেলা খাদ্য নিয়ন্ত্রক মাইনুল হক ভূইয়া জানান, উৎপাদিত ফসলের মধ্যে মোট সাড়ে তিনহাজার কোটি টাকার ধান কেনা হয়েছে। এবার প্রত্যেকটি গুদামে নির্ভেজাল ধান উঠেছে।

তিনি আরও জানান, এবাওে জেলায় উৎপাদিত ধানের বাজার মূল্য প্রায় চারহাজার তিনশ’ ৮০ কোটি টাকা। উৎপাদিত ফসলের মধ্যে মোট সাড়ে তিনহাজার কোটি টাকার ধান ক্রয় করেছে খাদ্য বিভাগ।সুনামগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ রাশেদ ইকবাল চৌধুরী জানান, জেলা প্রশাসন কৃষকদের পাশে রয়েছে। ধান কাটা ও মাড়াইয়ের কাজে প্রশাসন প্রয়োজনীয় সহযোগিতা করছে।

সরেজমিন জেলার করচার হাওরে কথা হয় কৃষক শফিকুল ইসলামের সাথে। তিনি বলেন, এবার আবহাওয়া ভালো হওয়ায় ফসল ঘরে তুলতে পারছি। শনির হাওরের কৃষক আব্দুল জাহান জানান, জমিতে ভালো ফলন হয়েছে। প্রায় ৮০ ভাগ ধান কাটা শেষ হয়েছে। আগামী একসপ্তাহ সময় পেলে ছটাক পরিমাণ ধানও ক্ষেতে থাকবেনা। হালির হাওরের কৃষক দেবেশ দাস জানান, চলতি বছর তিনি একহাজার মন ধান পাওয়ার আশা করছেন।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK