শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ২২:৫৫
ব্রেকিং নিউজ

যেভাবে রান্না করবেন মজাদার লখনউয়ি দম বিরিয়ানি

যেভাবে রান্না করবেন মজাদার লখনউয়ি দম বিরিয়ানি

উত্তরণবার্তা ডেস্ক : বাড়িতে বানাতে পারেন মজাদার স্বাদের লখনউয়ি দম বিরিয়ানি। রইলো তেমনি একটি রেসিপি । আসুন তাহলে জেনে নেয়া যাক যেভাবে রান্না করবেন মজাদার লখনউয়ি দম বিরিয়ানি।

উপকরণ :
চিকেন ৫০০ গ্রাম, বাসমতি চাল ৫০০ গ্রাম, দই ২৫০ গ্রাম, ঘি ১০০ গ্রাম, পেঁয়াজ ১৫০ গ্রাম (কুচোনো), ধনেগুঁড়া ১০ গ্রাম, গরম মশলাগুঁড়া সাড়ে ৭ গ্রাম, কেওড়া জল আড়াই মিলি, গোলাপ জল আড়াই মিলি, লাল মরিচের গুঁড়া ১০ গ্রাম, কাঁচা মরিচ ৫ গ্রাম (কুচোনো) পুদিনাপাতা ৭৫ গ্রাম, পেঁয়াজ ১০০ গ্রাম (কুচোনো), গোটা ছোট এলাচ ১-২টি, দারচিনি ১ টা (১ ইঞ্চি মাপের), জিরে ১/৪ চা-চামচ এবং লবণ স্বাদমতো।


যেভাবে তৈরি করবেন :
একটি প্যানে ঘি দিয়ে আঁচে বসান। এবার পেঁয়াজকুচি দিয়ে বাদামি করে ভেজে আলাদা করে তুলে রাখুন। আর একটি প্যানে ঘি দিয়ে পেঁয়াজকুচি দিয়ে ভেজে নিন। পেঁয়াজ হালকা বাদামি হলে আদা-রসুন বাটা দিন। কম আঁচে কিছুক্ষণ নাড়াচাড়া করুন। সুগন্ধ বের হলে মরিচের গুঁড়া, ধনেগুঁড়া দিয়ে কম আঁচে কিছুক্ষণ রান্না করুন। মশলা ভাল করে কষা হলে চিকেন দিন। এবার ঢাকা দিয়ে রাখুন সাত-আট মিনিট। চিকেন হাফ সিদ্ধ হলে আঁচ থেকে নামিয়ে নিন। আগে থেকে বাসমতি চাল ভিজিয়ে রাখুন। আধঘণ্টা পর পানি ঝরিয়ে আলাদা করে রাখুন। চাল সিদ্ধ করার জন্য একটা পাত্রে পানি নিয়ে আঁচে বসান। পানি ফুটে উঠলে একে একে গোটা এলাচ, দারচিনি ও জিরে দিন। তারপর চাল দিতে হবে। চাল সিদ্ধ হলে আঁচ থেকে নামিয়ে পানি ঝরিয়ে নিন।

এবার একটি হাঁড়িতে সামান্য ঘি ও পানি দিয়ে আঁচে বসান। খেয়াল রাখবেন, যাতে চাল ধরে না যায়। এবার একে একে সিদ্ধ চাল ও মাংস দিয়ে লেয়ারে সাজিয়ে দিন। সবশেষে উপরে গরম মশলাগুঁড়া ও পুদিনাপাতা দিন। তারপর ঢাকা দিয়ে ময়দার ডো দিয়ে হাঁড়ি সিল করে দিন। আঁচ বাড়িয়ে ৫ মিনিট রান্না করুন। তারপর আঁচ কমিয়ে আরও ১০ মিনিট রাখুন। ব্যস তৈরি লখনউয়ি দম বিরিয়ানি। নামিয়ে উপরে বেরেস্তা, ধনিয়া পাতা এবং ডিম দিয়ে পরিবেশন করতে পারেন।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK