শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৪:০১
ব্রেকিং নিউজ

কেন্দ্রে কেন্দ্রে ভোট উৎসব

কেন্দ্রে কেন্দ্রে ভোট উৎসব

উত্তরণবার্তা প্রতিবেদক :  দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট উৎসব শুরু হয়েছে। সকাল আটটায় শুরু হওয়া ভোট গ্রহণ চলবে বিকেল চারটা পর্যন্ত। দেশের প্রায় ১২ কোটি লোক এবার তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকালে ঢাকা সিটি কলেজের ভোট কেন্দ্রে ভোট দিয়েছেন।


সারাদেশের ভোট কেন্দ্রে গুলোতেই সকাল থেকে ভোটারদের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা গেছে। উৎসবমুখর পরিবেশে সহিংসতা ছাড়াই একযোগে ৪২ হাজার ২৪টি ভোট কেন্দ্রে ভোট হচ্ছে। এসব কেন্দ্রে ভোটকক্ষ দুই লাখ ৬১ হাজার ৯১২টি।




মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৮৯ হাজার ২৮৯ জন। যার মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৬ কোটি ৭৬ লাখ ৯ হাজার ৭৪১ ও নারী ভোটারের সংখ্যা ৫ কোটি ৮৯ লাখ ১৮ হাজার ৬৯৯। এছাড়া সারাদেশে এবার তৃতীয় লিঙ্গের ভোটার আছেন ৮৪৯ জন।




এবার নির্বাচনে ২৮টি দল ও স্বতন্ত্র মিলিয়ে ১৯৭০ জন প্রার্থী অংশ নিয়েছেন। তাদের মধ্যে দলীয় প্রার্থী ১৫৩৪ জন আর স্বতন্ত্র ৪৩৬ জন।


রাজনৈতিক দলগুলোর মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী ২৬৬ জন, জাতীয় পার্টির ২৬৫, তৃণমূল বিএনপির প্রার্থী ১৩৫ জন, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ৬৬ জন, ন্যাশনাল পিপলস পার্টির ১২২ জন, জাতীয় পার্টির (জেপি) ১৩ জন, বিকল্পধারা বাংলাদেশের ১০ জন প্রার্থী রয়েছেন।




নির্বাচনে নারী প্রার্থী হিসেবে রাজনৈতিক দল ও স্বতন্ত্র মিলে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৯০ জন। আর ক্ষুদ্র নৃ-গোষ্ঠী অন্যান্য মিলে ৭৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।


ভোটের নিরাপত্তা রক্ষায় মাঠ পর্যায়ে পুলিশ, র‌্যাব, আনসার-ভিডিপি, সেনাবাহিনী, নৌবাহিনী, কোস্টগার্ডসহ আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় ৮ লাখ সদস্য মোতায়েন করা হয়েছে।

ভোট গ্রহণের কাজে ৮ লাখ কর্মকর্তা-কর্মচারী নিয়োজিত রয়েছেন। স্ট্যান্ডবাই রয়েছেন আরও এক লাখ কর্মকর্তা-কর্মচারী। তিন হাজার ম্যাজিস্ট্রেট ও বিচারক মাঠে রয়েছেন। তারা যে কোনো অপরাধে তাৎক্ষণিক শাস্তি দিতে পারবেন।


এবার ভোটে রিটার্নিং অফিসার রয়েছেন ৬৬ জন। এর মধ্যে দুইজন বিভাগীয় কমিশনার এবং ৬৪ জন জেলা প্রশাসক।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK