বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৯:১০
ব্রেকিং নিউজ

চালু হচ্ছে মেট্রোর সব স্টেশন

চালু হচ্ছে মেট্রোর সব স্টেশন

উত্তরণবার্তা প্রতিবেদক : আগামী ৩১ ডিসেম্বর মেট্রোরেলের কারওয়ান বাজার ও শাহবাগ স্টেশন চালু হবে। এর মাধ্যমে পূর্ণতা পাবে দেশের প্রথম মেট্রো রেল। এদিন থেকে উত্তরা উত্তর থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের সবগুলো স্টেশনে থামবে মেট্রো। তবে এখনই সময়সূচির কোনো পরিবর্তন আসবে না।
 
আজ বৃহস্পতিবার বিকাল ৩টায় রাজধানীর মেট্রোরেল কার্যালয়ে এক সংবাদ সম্মেলন বিষয়টি নিশ্চিত করেন ঢাকা মাস ট্রানজিট কম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক।
 
তিনি জানান, কারওয়ান বাজার ও শাহবাগ স্টেশন চালুর মধ্য দিয়ে মেট্রো রেলের সবকটি স্টেশন চালু হলো। পর্যায়ক্রমে ট্রেন চলাচলের সময় বাড়ানো হবে।বর্তমানে সকাল সাড়ে ৭টা থেকে দুপুর ১২টা পর্যন্ত উত্তরা-মতিঝিল-উত্তরা রুটে মেট্রোরেল চলাচল করছে।
 
আর উত্তরা-আগারগাঁও-উত্তরা রুটে চলাচল করছে সকাল সাড়ে ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত। এর আগে ১৩ ডিসেম্বর সবশেষ মেট্রো রেলের আগারগাঁও থেকে মতিঝিল অংশের বিজয় সরণি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) স্টেশন চালু হয়।
 
গত ৪ নভেম্বর মেট্রো রেলের আগারগাঁও থেকে মতিঝিল অংশের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরের দিন ৫ নভেম্বর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রো রেলের চলাচল শুরু হয়। তবে মতিঝিল পর্যন্ত সকাল সাড়ে ১১টা পর্যন্ত চলাচল করছে। আর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত আগের সময় রাত সাড়ে ৮টা পর্যন্ত চলছে মেট্রো রেল।
 
রাজধানীর যানজট কমাতে ও নগরবাসীর যাতায়াত আরামদায়ক এবং দ্রুততর করতে মেট্রো রেলের কাজ শুরু হয় ২০১২ সালে। এরপর মূল নির্মাণকাজ শুরু হয় ২০১৬ সালের ২৬ জুন।প্রথমে প্রকল্প নির্মাণে মোট ব্যয় ধরা হয়েছিল ২১ হাজার ৯৮৫ কোটি টাকা।
 
এর মধ্যে ১৬ হাজার ৫৯৫ কোটি টাকা দিয়েছে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) ও পাঁচ হাজার ৩৯০ কোটি টাকা বাংলাদেশ সরকার। বর্তমানে মেট্রোর নির্মাণ খরচ আরো বেড়েছে। এখন মোট ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ৩৩ হাজার ৪৭১ কোটি ৯৯ লাখ টাকা।
উত্তরণবার্তা/এসএ
 
 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ