সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০০:০২
ব্রেকিং নিউজ

৪৬তম বিসিএসের আবেদন শুরু

৪৬তম বিসিএসের আবেদন শুরু

উত্তরণবার্তা প্রতিবেদক : ৪৬তম বিসিএস পরীক্ষার আবেদন শুরু হয়েছে। আজ রবিবার (১০ ডিসেম্বর) সকাল ১০টা থেকে অনলাইনে আবেদন কার্যক্রম শুরু হয়েছে। এর আগে গত ৩০ নভেম্বর বিজ্ঞপ্তি প্রকাশ করে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)।
 
বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ৪৬তম বিসিএসে মোট পদসংখ্যা ৩ হাজার ১৪০টি। এর মধ্যে সাধারণ ক্যাডার রয়েছে ৪৮৯টি, টেকনিক্যাল ক্যাডার ২ হাজার ৭৪টি, শিক্ষা ক্যাডারে ৫৭৭টি।
 
এবার সাধারণ ক্যাডারের মধ্যে সর্বোচ্চ প্রশাসন ক্যাডার রয়েছে ২৭৪টি। এছাড়া পররাষ্ট্র ১০টি, পুলিশে ৮০টি, আনসারে ১৪টি, নিরীক্ষা ও হিসাবে ৪টি, কর ৩৮টি, শুল্ক ও আবগারি ৬টি, সমবায়ে ৭টি, রেলওয়েতে ২টি, তথ্যে ১১টি, ডাক ৪টি, পরিবার পরিকল্পনা ১৫টি, খাদ্য ক্যাডারে ২ জন নেওয়া হবে। বর্তমানে ৪৩, ৪৪ ও ৪৫তম বিসিএসের কার্যক্রম চলমান রয়েছে। সবশেষ পিএসসি ৪১তম বিসিএসের ফল প্রকাশ করেছে।
 
প্রিলিমিনারি পরীক্ষার বিষয় ও নম্বর বণ্টন
বাংলা ভাষা ও সাহিত্য ৩৫, ইংরেজি ভাষা ও সাহিত্য ৩৫, বাংলাদেশ বিষয়াবলি ৩০, আন্তর্জাতিক বিষয়াবলি ২০, ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা ১০, সাধারণ বিজ্ঞান ১৫, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি ১৫, গাণিতিক যুক্তি ১৫, মানসিক দক্ষতা ১৫, নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসনের ওপর ১০ নম্বরের পরীক্ষা হবে।
উত্তরণবার্তা/এসএ
 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ