রবিবার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৬:০১
ব্রেকিং নিউজ

জার্মান কাপ থেকে ডর্টমুন্ডকে বিদায় করে কোয়ার্টার ফাইনালে স্টুটগার্ট

জার্মান কাপ থেকে ডর্টমুন্ডকে বিদায় করে কোয়ার্টার ফাইনালে স্টুটগার্ট

উত্তরণবার্তা ডেস্ক : ঘরের মাঠে বরুসিয়া ডর্টমুন্ডকে ২-০ গোলে পরাজিত করে জার্মান কাপের শেষ ষোল থেকে বিদায় করে দিয়েছে স্টুটগার্ট। এদিকে আগের ম্যাচে বায়ার্ন মিউনিখকে বিাদয় করা তৃতীয় টায়ারের দল সারব্রুকেন এবার এইনট্র্যাখট ফ্রাংকফুর্টকে নিজেদের শিকারে পরিনত করেছে। বুন্দেসলিগা জায়ান্ট বায়ার্ন, ডর্টমুন্ড, ফ্রাংকফুর্টের সাথে জার্মান কাপ থেকে বিদায় নিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন আরবি লিপজিগও। আট দলের মধ্যে এখন বুন্দেসলিগার এখন মাত্র তিনটি দল বরুসিয়া মোনচেনগ্ল্যাডবাচ, উল্ফসবার্গ ও বায়ার লেভারকুজেন টিকে আছে।

ডর্টমুন্ড কোচ এমরে কান বলেছেন, ‘আমাদের বাস্তবতা মেনে নিতে হবে। এটা ফুটবলীয় একটি বিপর্যয়। আমরা ডর্টমুন্ড, কিন্তু সেখানে আরো বেশী কিছু আছে। এভাবে চলতে পারেনা। এসব বিষয় নিয়ে আমাদের গুরুত্বের সাথে আলোচনায় বসতে হবে।’নভেম্বরে এই একই ভেন্যুতে ডর্টমুন্ড স্টুটগার্টকে ২-১ গোলে পরাজিত করেছিল। কিন্তু কাল কোনদিক থেকেই তারা প্রতিরোধ গড়তে পারেনি। দ্বিতীয়ার্ধে সেরহু গুইরাসে ও সিলাসের গোলে স্টুটগার্টের জয় নিশ্চিত হয়।

এবারের মৌসুমে সব ধরনের প্রতিযোগিতায় এনিয়ে ১৩ ম্যাচে গুইরাসে ১৮ গোল করলেন। ইংলিশ টিনএজার জেমি বায়নো-গিটেন্স গুইরাসের গোলের পরপরই ডর্টমুন্ডের হয়ে সমতা ফিরিয়েছিলেন। কিন্তু ভিএআর প্রযুক্তি অফসাইডের কারনে গোলটি বাতিল করে দেয়। ডর্টমুন্ড যখন সমতায় ফেরার জন্য চাপ প্রয়োগ করে খেলতে শুরু করে তখনই স্টুটগার্ট স্ট্রাইকার সিলাস ডিফেন্সের ভুলে ৭৭ মিনিটে ব্যবধান দ্বিগুন করেন। এই গোলের মাধ্যমে স্টুটগার্টের শেষ আট নিশ্চিত হয়।২০২১ বিজয়ী ডর্টমুন্ড এনিয়ে গত সাত মৌসুমে পাঁচটিতেই শেষ ১৬ থেকে বিদায় নিল।

স্টুটগার্টের এই জয়ের কিছুক্ষন আগেই এ্যাওয়ে ম্যাচে সারব্রুকেনের কাছে ২-০ গোলে পরাজিত হয়ে বিদায় নিয়ে পাঁচবারের জার্মান কাপ বিজয়ী ফ্রাংকফুর্ট। দ্বিতীয়ার্ধে গোল দুটি করেন কেই ব্রুয়েনকার ও লুকা কারবার।জায়ান্ট কিলার সারব্রুকেন কোচ রুডিগার জিয়েল বলেছন, এটা সত্যিই অবিশ্বাস্য। ম্যাচ শেষে স্কাই জার্মানীকে তিনি বলেন, ‘এই জয় এখন আমরা উন্মাদের মত উদযাপন করবো।’

বদলী হিসেবে মাঠে নামার মাত্র ছয় মিনিটের মধ্যে ডিফেন্ডার মার্সেল গাউসকে ফাউলের অপরাধে ফ্রাংকফুর্টের হয়ে অভিষিক্ত স্ট্রাইকার নোয়েল ফুটকেউ লাল কার্ড দেখে ৮২ মিনিটে মাঠত্যাগে বাধ্য হলে বাকি সময়টা ১০জন নিয়ে খেলতে হয়েছে সফরকারীদের। তৃতীয় বিভাগে এই মুহূর্তে টেবিলের ১১তম স্থানে থাকা সারব্রুকেন গত মাসে দ্বিতীয় রাউন্ডে ঘরের মাঠে বায়ার্নকে ২-১ গোলে পরাজিত করেছিল। জার্মান রাজধানীতে হার্থা বার্লিন পেনাল্টিতে হামবুর্গকে পরাজিত করে শেষ আট নিশ্চিত করেছে।

হার্থার ফাবিয়ান রিস ২১ মিনিটে গোল করে দলকে এগিয়ে দেন। এরপর আবারো ৯০ মিনিটে গোল করে ২-২’এ সমতা ফেরান। ফলে ম্যাচটি অতিরিক্ত সময়ে গড়ায়। এর আগে ইমানুয়েল ফেরাই ও লাসলো বেনেসের গোলে প্রথমার্ধে লিড পেয়েছিল সফরাকরী হামবুর্গ। হার্থার একাডেমী খেলোয়াড় রানসফোর্ড কোয়েনিংসডোফার অতিরিক্ত সময়ে গোল করে আবারো দলকে এগিয়ে দিয়েছিলেন। ইংলিশ ডিফেন্ডার জোনজো কেনি শেষ মিনিটে গোল করলে ম্যাচটি নিষ্পত্তির জন্য টাই ব্রেকারের প্রয়োজন হয়। পেনাল্টিতে ৫-৩ গোলে জয়ী হয়ে হার্থা কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে।

ঘরের মাঠে দ্বিতীয় টায়ারের দল পেডারবর্নকে ৩-১ ব্যবধানে পরাজিত করে বুন্দেলিগার শীর্ষে থাকা বায়ার লেভারকুজেন শেষ আটের টিকেট পেয়েছে। অফসাইডের কারনে তাদের দুটি গোল বাতিল হওয়া সত্ত্বেও বড় জয় আদায় করতে তাদের কোন কষ্ট করতে হয়নি। ভিক্টর বোনিফেস, এক্সেকুয়ের প্যারাকিওস ও প্যাট্রিক শিকের গোলে লেভারকুজেনের জয় নিশ্চিত হয়। সেবাস্টিয়ান কালান সফরকারীদের হয়ে এক গোল পরিশোধ করেছেন।গতকাল দিনের অপর ম্যাচগুলোতে জয়ী হয়ে শেষ আটে উঠেছে ফর্চুনা ডাসেলডর্ফ, বরুসিয়া মোনচেনগ্ল্যাডবাখ, সেন্ট পওলি ও কেইসেরাসলটার্ন।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK