রবিবার, ০৫ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৪:৫১
ব্রেকিং নিউজ

যেভাবে রান্না করবেন সুস্বাদু ডিমের কারি

যেভাবে রান্না করবেন সুস্বাদু ডিমের কারি

উত্তরণবার্তা ডেস্ক : ডিম খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। প্রতিদিনের খাদ্যতালিকায় ডিম সেদ্ধ, ভাজা, অমলেট, তরকারির মতো নানা পদ রাখেন কমবেশি সবাই। গরম ভাতের সঙ্গে ডিমের কারি খেয়েছেন কখনো? না খেয়ে থাকলে আজকে তৈরি করতে পারে লোভনীয় এই পদ। গরম ভাতের সঙ্গে দারুণ মানাবে ডিমের কারি। আসুন তাহলে জেনে নেয়া যাক যেভাবে রান্না করবেন সুস্বাদু ডিমের কারি।

উপকরণ :

ডিম কারির স্পেশাল মসলার জন্য-

১. আস্ত ধনে দেড় টেবিল চামচ
২. ছোটো এলাচ ৪-৫টি
৩. আস্ত গোলমরিচ ১ টেবিল চামচ
৪. লবণ সামান্য

গ্রেভির জন্য লাগবে-

১. ডিম ৯-১০টি
২. পেঁয়াজ ৪টি
৩. আস্ত জিরা দেড় চামচ
৪. টমেটো ১ মাঝারি
৫. ক্যাপসিকাম অর্ধেক
৬. কসৌরি মেথি দেড় চা চামচ
৭. ধনেপাতা কুচি
৮. ডিমের কুসুম ১টি ও
৯. সরিষার তেল সামান্য।

স্পেশাল পেস্টের জন্য-

১. টমেটো ৪টি (মাঝারি আকার)
২. আদা (খোসা ছাড়ানো ও কাটা) ১ ইঞ্চি
৩. কাঁচা মরিচ ৩টি
৪. সরিষার তেল ১ টেবিল চামচ
৫. ধনেপাতার ডাঁটা ১ টেবিল চামচ
৬. ফেটানো দই ১/৪ কাপ
৭. দেশি লাল মরিচের গুঁড়া ১ চা চামচ
৮. ধনে গুঁড়া ২ চা চামচ
৯. কাঁচা মরিচ ২টি
১০. রসুন কোয়া ৮-১০টি ও
১১. আদা (খোসা ছাড়ানো) আধা ইঞ্চি।

পদ্ধতি :
ডিম সেদ্ধ করে খোসা ছাড়িয়ে নিন। একটি পাত্রে টমেটো কুচি, আদা কুচি, কাঁচা মরিচ, তেল, ধনেপাতার ডাঁটা, দই, দেশি মরিচের গুঁড়া ও ধনে গুঁড়া দিয়ে ভালো করে মেশান। এরপর ব্লেন্ডারে সব উপকরণ দিয়ে মিহি পেস্ট তৈরি করে নিন। এরপর তা আলাদা করে রেখে দিন।

অন্যদিকে আদা, রসুন ও কাঁচা মরিচ ভালো করে থেঁতো করে নিন। খুব মিহি করে বাটতে যাবেন না। আস্ত ধনে, ছোটো এলাচ, গোলমরিচ ও স্বাদমতো লবণ দিয়ে মিহি করে ব্লেন্ডারে বেটে গুঁড়ো মসলা তৈরি করে নিন। পেঁয়াজ যতটা সম্ভব মিহি করে কুচি করে নিন।

এবার কড়াইতে বেশ খানিকটা সরিষার তেল দিয়ে গরম করুন। তাতে জিরা ফোঁড়ন দিন। সুগন্ধ উঠলে তাতে আদা, রসুন, মরিচ বাটা ও মিহি করে কাটা পেঁয়াজ দিয়ে সোনালি করে ভাজুন। ভাজা হয়ে গেলে তাতে স্পেশাল পেস্ট দিয়ে কষাতে থাকুন।

যতক্ষণ না মসলা ঘন হয়ে গিয়ে শুকিয়ে তার থেকে তেল বের হচ্ছে, ততক্ষণ কষাতে থাকুন। মসলা থেকে তেল বের হতে শুরু করলে তাতে স্পেশাল গুঁড়া মসলা দিয়ে আবারও কষান। কাঁচা গন্ধ চলে গেলে তাতে পানি দিয়ে ফোটাতে থাকুন।এবার অন্য একটি পাত্রে হলুদ ও মরিচের গুঁড়া দিয়ে ডিম ভেজে নিন। টমেটো ও ক্যাপসিকাম ডাইস করে কেটে নিন। গ্রেভির মধ্যে টমেটো ও ক্যাপসিকাম কাঁচা অবস্থায় দিয়ে দিন। এতে দিন কসৌরি মেথি। ভালো করে ফোটান।

এবার এতে ভাজা ডিমগুলো দিয়ে কষাতে থাকুন। উপরে ছড়িয়ে দিন ধনেপাতা কুচি। এবার উপর থেকেই একটি সেদ্ধ কুসুম ভেঙে ছড়িয়ে দিন। সাদা ভাত, রুটি বা পরোটা, যা দিয়ে মনে চায়, তাই দিয়েই এই ডিম কারি খেতে পারেন।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK