বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৭:৫৬

আসন্ন সংসদ নির্বাচন পর্যবেক্ষণে আসছে ১২টি দেশের ৪ সংস্থা

আসন্ন সংসদ নির্বাচন পর্যবেক্ষণে আসছে ১২টি দেশের ৪ সংস্থা

উত্তরণবার্তা প্রতিবেদক : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করতে এ পর্যন্ত ১২টি দেশের ৪টি সংস্থা আবেদন করেছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। তিনি আজ আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে সাংবাদিকদের বলেন, 'এ পর্যন্ত ১২টি দেশের বিভিন্ন পর্যবেক্ষকের আবেদন পেয়েছি। সংস্থা হিসেবে চারটা সংস্থার আবেদন পেয়েছি। তারা আমাদের নির্বাচন পর্যবেক্ষণে আসার সম্মতি জানিয়েছে। সংখ্যা হিসেবে বিবেচনা করলে ৩০ থেকে ৩২। তবে এ সংখ্যা সামনে বাড়তে পারে। চারটি সংস্থার মধ্যে আফ্রিকান ইলেক্ট্ররাল থেকে ১১ জন, সাউথ এশিয়ান ডেভলপমেন্ট ফোরামের চার জন, আইআরআই থেকে পাঁচজন এবং ইইউ থেকে চার জন নির্বাচন পর্যবেক্ষণে আসবেন।   
 
অশোক কুমার দেবনাথ বলেন, বিদেশি পর্যবেক্ষক সংস্থাগুলো সময় বৃদ্ধির আবেদন করেছিল। তাদের আবেদনের সুপারিশ কমিশনে উপস্থাপন করা হয়েছে, কমিশন অনুমোদনও করেছে। বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকদের জন্য এ সময় বৃদ্ধি করে ৭ ডিসেম্বর করা হয়েছে। এ সময়সীমা ২১ নভেম্বর পর্যন্ত নির্ধারণ করেছিল নির্বাচন কমিশন।
 
আন্তর্জাতিক পর্যবেক্ষক নীতিমালা অনুযায়ী যে কোনো সংস্থা বা ব্যক্তি নির্ধারিত পদ্ধতিতে ইসির ওয়েবসাইটে দেওয়া ফরম পূরণ করে এ সময়ে আবেদন করতে পারবে। কোনো ধরনের তথ্য জানার প্রয়োজন হলে ইসিতে যোগাযোগ করা যাবে বলে তিনি জানান। ঢাকায় বিভিন্ন দেশের দূতাবাস ও হাইকমিশনের কাছে আবেদন আহ্বানের সময় বৃদ্ধির বিষয়টি অবহিত করতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।
উত্তরণবার্তা/এসএ
 

  মন্তব্য করুন
     FACEBOOK