বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০
ঢাকা সময়: ০৪:১২
ব্রেকিং নিউজ

জানেন বিশ্বকাপের ১১ কেজি ওজনের ট্রফিটির মূল্য কত

 জানেন বিশ্বকাপের ১১ কেজি ওজনের ট্রফিটির মূল্য কত

উত্তরণবার্তা ডেস্ক : একটু পরই শুরু হবে মেগা ফাইনাল। কয়েক ঘণ্টা পর জানা যাবে কারা অর্জন করছে শ্রেষ্ঠত্ব, কাদের হাতে উঠবে বিশ্বকাপ ট্রফি। ওয়ানডে বিশ্বকাপের সোনালি ট্রফিটির ওজন তো ইতোমধ্যে জেনে গেছেন। কিন্তু ১১ কেজি ওজনের ট্রফিটির ডিজাইনার কে, মূল্য কত, আর এতে কী আছে সেগুলো জানেন তো?

ওয়ানডে বিশ্বকাপ শুরু হয় ১৯৭৫ সালে।
তখন অবশ্য এই ট্রফিটির প্রচলন ছিল না। বর্তমান ট্রফিটির আবির্ভাব ঘটে ১৯৯৯ বিশ্বকাপে। এর আগে প্রতিটি জয়ী দেশকে দেয়া হত আলাদা ডিজাইনের ট্রফি। ১৯৯৯ সালের আগে আইসিসি একটি স্থায়ী ট্রফির কথা ভাবে।

১৯৯৯ বিশ্বকাপের আগে আইসিসি চাইছিল ট্রফির ডিজাইনে ব্যতিক্রম কিছু করতে। যা প্রকাশ করবে ক্রিকেটের আদল ও বিশ্ব ভ্রাতৃত্ব। সেই ভাবনা থেকে ট্রফির উপরিভাগে বসানো হয় একটি গোলাকার গ্লোব। যা একই সাথে বল ও পৃথিবীকে বোঝায়।
এটি তৈরি করতে ব্যবহার করা হয়েছে সোনা ও রুপা।

মূলত রুপার তিনটি স্টাম্প, বেল বসানো হয়েছে গোলাকার চাকতিতে। ট্রফির নিচের দিকে রয়েছে আইসিসির লোগো। ৬০ সেন্টিমিটার ট্রফির উপরিভাগে থাকা বলটির ওজন প্রায় ৪ কেজি। ট্রফিটির ডিজাইনার জো ক্লার্ক হলেও পরবর্তীতে সিনিয়র জিজাইনার ডেভিড গ্লোবটির ওপরে খোদাই করে পৃথিবীর মানচিত্র আঁকেন।

অনেকেই মনে করেন বিশ্বকাপের ট্রফিটির পুরোটাই সোনা ও রুপা দিয়ে তৈরি। মূলত ট্রফির রং ও স্থায়িত্ব বাড়ানোর জন্য একে কয়েকবার সোনা-রুপার পানিতে ভেজানো হয়েছে।

বর্তমান ট্রফিটি তৈরি করতে ব্যয় হয়েছে ৩০ হাজার মার্কিন ডলার অথবা ২৫ হাজার ব্রিটিশ পাউন্ড। যা বাংলাদেশি মূদ্রায় প্রায় ৩৫ লাখ টাকা। ট্রফিটিতে ১৯৯৯ থেকে সাল ও চ্যাম্পিয়ন দেশের নাম লেখা হয়। এখনও ১১টি জায়গা রয়েছে ট্রফিটিতে। তারপর আবার পরিবর্তন করতে হবে এই ট্রফি।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK