শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ০৯:১০

শ্রীলঙ্কাকে ৩৫৮ রানের টার্গেট দিল ভারত

শ্রীলঙ্কাকে ৩৫৮ রানের টার্গেট দিল ভারত

উত্তরণবার্তা ডেস্ক : নিজ দেশে এবারের বিশ্বকাপে ভারত যেন আছে নিজেদের সবচেয়ে সেরা ফর্মে। একের পর এক ম্যাচ মাঠে নেমে প্রতিপক্ষকে দুমড়েমুচড়ে দিচ্ছে তারা। এবার দিনের একমাত্র ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে আগে ব্যাট করে ৩৫৭ রানের সংগ্রহ দাঁড় করিয়েছে ভারত।
 
মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে টসে জিতে আগে ভারতকে ব্যাটিং পাঠায় শ্রীলঙ্কা। আগে ব্যাট করতে নেমে ইনিংসের প্রথম বলেই চার মেরে খেলা শুরু করেন রোহিত শর্মা। তবে পরের বলেই তাকে বোল্ড করে দেন লঙ্কান পেসার দিলশান মাদুশাঙ্কা। প্রথম ওভারেই ২ বলে ৪ রান করে সাজঘরে ফিরে যান ওপেনার রোহিত।
 
তিনে নেমে শুবমান গিলকে সঙ্গে নিয়ে শুরুর ধাক্কাটা সামাল দিতে থাকেন বিরাট কোহলি। ধীরে ধীরে ক্রিজে জমে যান কোহলি এবং গিল। জমে ওঠে দুজনের জুটি। দারুণ সাবলীল ব্যাটিংয়ে দলের ইনিংসকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন দুজন। অল্প সময়ের মধ্যেই ফিফটি ছুঁয়ে ফেলেন গিল এবং কোহলি। ফিফটি ছুঁয়েও দোর্দন্ড প্রতাপে এগিয়ে যেতে থাকেন কোহলি এবং গিল। লঙ্কান বোলারদের পিটিয়ে কচুকাটা করে রান তুলতে থাকেন দুজন।
 
ধীরে ধীরে বড় হতে থাকে গিল এবং কোহলির জুটি। তাদের কার্যকরী ব্যাটিংয়ে রান উঠতে থাকে ভারতের বোর্ডে। দুজনেই চলে যান সেঞ্চুরির খুব কাছে। তবে তিন অঙ্কের ম্যাজিক ফিগারের কাছে গিয়েই ঝামেলাটা পাকান গিল-কোহলি। অল্পের জন্য সেঞ্চুরি মিস করেছেন দুজনই।
 
দলের ১৯৩ রানের মাথায় থামেন গিল। ভারতীয় ওপেনারকে ফিরিয়েছেন সেই মাদুশাঙ্কা। সাজঘরে ফেরার আগে ৯২ বলে ৯২ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেন শুবমান গিল। কিছুক্ষণ পরেই সাজঘরে ফেরেন কোহলি। সেঞ্চুরির অনেক কাছে গিয়েও ৯৪ বলে ৮৮ রানের ইনিংস খেলে আউট হন বিরাট কোহলি।
 
হুট করেই দুজন সেট ব্যাটারকে হারিয়ে কিছুটা ছন্দপতন হয় ভারতের। তবে পরিস্থিতি সামাল দেওয়ার দায়িত্ব নেন শ্রেয়াস আইয়ার। এক প্রান্ত ধরে খেলতে থাকেন তিনি। সময় বুঝে আক্রমণের ধার বাড়িয়েছেন আইয়ার। তার মারকুটে ব্যাটিংয়ে চাঙা হয়ে ওঠে ভারতের ইনিংস।
 
মাঝে লোকেশ রাহুল এবং সূর্যকুমার যাদব ক্রিজে নামলেও বড় ইনিংস খেলতে ব্যর্থ হয়েছেন। ১৯ বলে ২১ রান করেন রাহুল। অন্যদিকে ৯ বলে ১২ রানের ইনিংস খেলেন সূর্যকুমার। অন্যরা যে যাই করুক না কেন আইয়ার এগিয়ে যাচ্ছিলেন আপন গতিতে। তার সাবলীল ব্যাটিংয়ে ৩০০ রানের কোটা পার করে ফেলে ভারত। আইয়ার নিজেও ফিফটি হাঁকিয়ে ছুটছিলেন সেঞ্চুরির দিকে।
 
শেষ দিকে আরও আগ্রাসী ব্যাটিং করেছেন আইয়ার। বাউন্ডারির ফুলঝুরি ছুটিয়ে একসময় সেঞ্চুরির খুব কাছে চলে যান তিনি। তবে সেঞ্চুরির কাছে গিয়ে যেন গিল আর কোহলির রোগে ধরে আইয়ারকে। একদম অল্পের জন্য সেঞ্চুরি হাতছাড়া হয় আইয়ারের। ৫৬ বলে ৮২ রানের দারুণ এক ইনিংস খেলে সাজঘরে ফিরে যান শ্রেয়াস আইয়ার।
 
বাকি সময়ে ঝড় তুলেছেন রবীন্দ্র জাদেজা। ইনিংসের একদম শেষ বলে রান আউট হওয়ার আগে ২৪ বলে ৩৫ রানের ক্যামিও খেলেন জাদেজা। নির্ধারিত ৫০ ওভারের খেলা শেষে ৮ উইকেট হারিয়ে ৩৫৭ রানের সংগ্রহ দাঁড় করায় ভারত। শ্রীলঙ্কার হয়ে ৫ উইকেট শিকার করেন দিলশান মাদুশাঙ্কা। এছাড়া ১ উইকেট নেন দুশমন্থ চামিরা।
উত্তরণবার্তা/এসএ
 

  মন্তব্য করুন
     FACEBOOK