বুধবার, ০৮ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০২:০২
ব্রেকিং নিউজ

চট্টগ্রাম-কক্সবাজার রুটে পরীক্ষামূলক ট্রেন চলাচল অক্টোবরে

চট্টগ্রাম-কক্সবাজার রুটে পরীক্ষামূলক ট্রেন চলাচল অক্টোবরে

উত্তরণবার্তা প্রতিবেদক : রেললাইনের বেশিরভাগ নির্মাণ কাজ শেষ হওয়ায় অক্টোবরে চট্টগ্রাম-দোহাজারী-কক্সবাজার রুটে পরীক্ষামূলকভাবে ট্রেন চলাচল শুরু হবে। প্রকল্প পরিচালক মোহাম্মদ মফিজুর রহমান বলেন, “নির্ধারিত সময়ের সাত মাস আগে আগামী ১৫ অক্টোবর চট্টগ্রাম-দোহাজারী-কক্সবাজার রুটে পরীক্ষামূলকভাবে চালানোর জন্য পটিয়া রেলস্টেশনে একটি ট্রেন প্রস্তুত রাখা হয়েছে।”তিনি বলেন, প্রকল্পের ৮৯ শতাংশের বেশি নির্মাণ কাজ শেষ হয়েছে এবং বাকি কাজ আগামী ৬ মাসের মধ্যে শেষ হবে।

মফিজুর রহমান বলেন, এ পর্যন্ত ৩৯টি বড় সেতু, ২৪২টি কালভার্টের নির্মাণ কাজ শেষ হয়েছে এবং ১০০ কিলোমিটার রেলপথের মধ্যে ৯৫ কিলোমিটার স্থাপনের কাজ ইতোমধ্যেই শেষ হয়েছে। এছাড়া, সাঙ্গু, মাতামুহুরী ও বাঁখালী নদীর ওপর তিনটি বড় সেতুসহ ৪৩টি ছোট সেতু, ২০১টি কালভার্ট ও ১৪৪টি লেভেল ক্রসিং নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। নয়টির মধ্যে ছয়টি রেলস্টেশনের নির্মাণকাজ শেষ হয়েছে এবং আরও দুই-তিনটি স্টেশন আগামী ডিসেম্বরের মধ্যে শেষ হবে। বাকি স্টেশনগুলোর কাজ এখন পুরোদমে চলছে।১০০ কিলোমিটার রুটে সাতকানিয়া, লোহাগাড়া, চকরিয়া, ডুলাহাজরা, ঈদগাও, রামু, কক্সবাজার সদর, উখিয়া ও গুনদুমসহ মোট নয়টি স্টেশন থাকবে।

এই স্টেশনগুলোতে শতভাগ কম্পিউটার-ভিত্তিক ইন্টারলকিং সিগন্যাল সিস্টেম এবং একটি সম্পূর্ণ ডিজিটালাইজড টেলিকমিউনিকেশন নেটওয়ার্ক থাকবে।তিনি আরও বলেন, নতুন রেললাইনটি বন্দর নগরী থেকে পর্যটন শহর কক্সবাজার পর্যন্ত দ্রুত ও নির্বিঘ্নে ট্রেন চলাচল নিশ্চিত করবে। কক্সবাজারে ঝিনুকের আদলে একটি আইকনিক রেলস্টেশন নির্মাণ করা হচ্ছে যেখানে আন্তর্জাতিক মানের সব সুবিধা পাওয়া যাবে।১৮ হাজার ৩৪ কোটি টাকার প্রকল্প ব্যয়ের মধ্যে মোট ৬ হাজার ৩৪ কোটি টাকা দেশীয় উৎস থেকে মেটানো হচ্ছে এবং এশীয় উন্নয়ন ব্যাংক ১২ হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে। দুটি চীনা প্রতিষ্ঠান প্রকল্পটি বাস্তবায়ন করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১১ সালের এপ্রিলে এই প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।
উত্তরণবার্তা/এআর

 

  মন্তব্য করুন
     FACEBOOK