বুধবার, ০৮ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৪:৫০
ব্রেকিং নিউজ

তুরাগ তীরে সমুচা-শিঙাড়ার দোকানে ম্যাক্রোঁ

তুরাগ তীরে সমুচা-শিঙাড়ার দোকানে ম্যাক্রোঁ

উত্তরণবার্তা প্রতিবেদক : ঢাকা সফরে এসে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বৃষ্টির মধ্যেই রাজধানীর তুরাগ নদে নৌকা ভ্রমণ করেছেন। তিনি সোমবার দুপুর সাড়ে ১২টার দিকে তুরাগ তীরে পৌঁছান। এ সময় বিক্রেতা তাকে সিঙাড়া ও সমুচা খাওয়ার অনুরোধ করেন।
 
ম্যাক্রোঁ বৃষ্টির মধ্যেই তুরাগ নদ ঘুরে দেখেন। এ সময় নৌকাবাইচ উপভোগ করেন তিনি। তুরাগ তীরে একজন বিক্রেতা তাকে সিঙাড়া-সমুচা খাওয়ার অনুরোধ করেন। সেই সময়ের কয়েকটি স্থিরচিত্র গণমাধ্যমে ছড়িয়ে পড়ে। ছবিতে দেখা যায় বিক্রেতা একটি প্লেটে কয়েকটি সিঙাড়া-সমুচা নিয়ে ম্যাক্রোঁর দিকে এগিয়ে যান।
 
ফ্রান্সের প্রেসিডেন্ট টিসু হাতে সিঙাড়া-সমুচা নেওয়ার চেষ্টা করেন। পরে তার সঙ্গে কথা বলেন। তবে তিনি খেয়েছেন কিনা তা জানা যায়নি। আরেকটি ছবিতে দেখা যায় ওই বিক্রেতার সঙ্গে হাত মেলাচ্ছেন ম্যাক্রোঁ। প্রেসিডেন্টের এমন আন্তরিকতায় তুরাগ তীরের মানুষ অনেক খুশি হয়েছেন। এর আগে সকাল সাড়ে ১০টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন ম্যাক্রোঁ।
 
সকালে ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান ফ্রান্সের প্রেসিডেন্ট। সেখানে পৌঁছলে তাকে স্বাগত জানান জাতির পিতার ছোট মেয়ে শেখ রেহানাসহ বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের কর্মকর্তারা। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানোর পর জাদুঘর পরিদর্শন করেন ম্যাক্রোঁ।
 
ভারতে জি-২০ সম্মেলনে অংশ নেওয়ার পর রোববার রাত সোয়া ৮টায় ঢাকায় পৌঁছান ফ্রান্সের প্রেসিডেন্ট। বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ম্যাক্রোঁর সফরসঙ্গী হিসেবে ঢাকায় এসেছেন ফ্রান্সের ইউরোপ ও পররাষ্ট্রবিষয়ক মন্ত্রী ক্যাথরিন কোলোনা। সব আনুষ্ঠানিকতা শেষে সোমবার দুপুরের পর ঢাকা ছাড়ার কথা রয়েছে ম্যাক্রোঁর। বিমানবন্দরে তাকে বিদায় জানাবেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।
উত্তরণবার্তা/এসএ

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ
আরও সংবাদ