সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৭:৩৯
ব্রেকিং নিউজ

জনস্বাস্থ্য ও পরিবেশের জন্য নতুন ঝুঁকি ব্রাউন কার্বন

জনস্বাস্থ্য ও পরিবেশের জন্য নতুন ঝুঁকি ব্রাউন কার্বন

উত্তরণবার্তা ডেস্ক : মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর ব্রাউন কার্বন। ব্ল্যাক কার্বনের মতো ব্রাউন কার্বনও মানুষের শরীরে ক্যান্সারসহ নানা জটিল রোগ সৃষ্টি করে। ব্রাউন কার্বন বা বাদামি কার্বন নিয়ে বিশ্বজুড়ে এখন ব্যাপক গবেষণা চলছে। পিছিয়ে নেই প্রাচ্যের অক্সফোর্ড ঢাকা বিশ্ববিদ্যালয়ও। জানার চেষ্টা চলছে, ব্রাউন কার্বনের ভৌত ও রাসায়নিক গঠনসহ বায়ুমণ্ডলে এর উপস্থিতির পরিমাণ।

জনস্বাস্থ্য ও পরিবেশের জন্য নতুন ঝুঁকি ব্রাউন কার্বন। যা মূলত প্রাণিজ জ্বালানি থেকে নির্গত হয়। বিশেষ করে কাঠ, কয়লা, খড়কুটো বা অন্য যেকোন প্রাণীজ বা অর্গানিক জ্বালানি থেকে বাদামী ধোঁয়ার সৃষ্টি হয়। এমন কি, পরিমাণে কম হলেও জীবাশ্ম জ্বালানি থেকেও ব্রাউন কার্বন বায়ুমণ্ডলে ছড়ায়।দীর্ঘদিনের ধারণা ছিল, এটি অর্গানিক হওয়ায় এর কোনো ক্ষতিকর দিক নেই। কিন্তু বিজ্ঞানীদের সাম্প্রতিক গবেষণা বলছে, ব্ল্যাক কার্বনের মতোই সমান ক্ষতিকর ব্রাউন কার্বন। বৈশ্বিক উষ্ণায়নেও এর প্রভাব আছে।  

কার্বন একটি রাসায়নিক মৌল পদার্থ হওয়ায় একে ইংরেজি বড়হাতের C বর্ণ দিয়ে প্রকাশ করা হয়। আর ব্ল্যাক কার্বনকে BC এবং ব্রাউন কার্বনকে BrC দিয়ে প্রকাশ করেন বিজ্ঞানীরা।গবেষকরা বলছেন, ব্রাউন কার্বনের বিষয়টি মাত্র কয়েক বছর আগে মানুষের নজরে আসে। এটি মূলত প্রাণীজ জ্বালানি থেকে উৎপন্ন হওয়ায় পরিবেশের জন্য একে ক্ষতিকর মনে করা হয়নি। তবে যুক্তরাষ্ট্র, বাংলাদেশসহ বিশ্বেও বিভিন্ন দেশ এই ব্রাউন কার্বনের রাসায়নিক গঠন ও এর ক্ষতিকর দিক নিয়ে গবেষণা করছে।  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের  রসায়ন বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আবদুস সালাম বলেন, “অর্গানিক কার্বন নামে একটি কার্বন আছে তার একটা অংশ সূর্যের আলোকে শোষণ করে। যে অংশটা শোষণ করে সেটা গ্লোবাল ওয়ার্মিংয়ের জন্য দায়ী এবং মানুষের স্বাস্থ্য সমস্যার জন্য দায়ী সেই অংশটুকুকেই ব্রাউন কার্বন বলে।”তিনি বলেন, প্রাথমিক গবেষণায় ভয়াবহ তথ্য উঠে এসেছে। বায়ুমন্ডলে ব্ল্যাক কার্বন এবং ব্রাউন কার্বনের উপস্থিতি প্রায় সমান, এমনকি কোন কোন ক্ষেত্রে ব্রাউন কার্বনের উপস্থিতি অনেক বেশি।ড. আবদুস সালাম বলেন, “আমাদের এখানে ব্রাউন কার্বনের যে পরিমাণ সেটা কোনো কোনো ক্ষেত্রে ব্ল্যাক কার্বনের চেয়েও বেশি আমরা পাই।”

মানবদেহে ক্যান্সারসহ নানা জটিল রোগ সৃষ্টি করে ব্রাউন কার্বন। তাই এটির নিয়ন্ত্রণ জরুরি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের  রসায়ন বিজ্ঞান বিভাগের এই অধ্যাপক আরও বলেন, “ব্লাড ক্যান্সারটা হতে পারে। ফুসফুসে যেয়ে ফুসফুসের ছিদ্রগুলো বন্ধ করার জন্য হার্টের সমস্যা হতে পারে এবং অন্যান্য সমস্যার জন্য শরীরে যে রোগগুলো হওয়ার কথা ব্রাউন কার্বনের জন্য একই ধরনের রোগগুলো হয়।”ব্রাউন কার্বনের নিঃসরণ কমাতে জীবাশ্ম ও প্রাণীজ জ্বালানির পূর্ণদহন নিশ্চিত করাসহ জ্বালানি হিসেবে শুকনো কাঠখড়ি ও খড়ের ব্যবহার কমানোর পরামর্শ গবেষকদের।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ