মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ২০:১৯
ব্রেকিং নিউজ

দিনাজপুরে আউশ ধানের বাম্পার ফলন

দিনাজপুরে আউশ ধানের বাম্পার ফলন

উত্তরণবার্তা ডেস্ক : দিনাজপুর জেলায় চলতি মৌসুমে আউশ ধানের বাম্পার ফলন হয়েছে। এবার ১০ হাজার হেক্টর জমিতে উৎপাদিত আউশ ধান থেকে ৩০ হাজার মেট্রিক টন চাল উৎপাদনের সম্ভাবনা দেখছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। একই সঙ্গে ধানের দামও ভালো পাবেন বলে আশা করা হচ্ছে।
 
দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো: নুরুজ্জামান মিয়া রোববার বিকেলে তার কার্যালয়ে সাংবাদিকদের এই তথ্য জানান। তিনি বলেন,সরকারীভাবে আউশ ধান চাষ সফলভাবে ধরে রাখতে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় জেলার তৃণমূল পর্যায় পর্যন্ত কৃষকদের বিনামূল্যে সার, বীজ ও কীটনাশক প্রদান করায় আউশ ধানের চাষে সফলতা এসেছে। 
 
জানা গেছে, দিনাজপুর সদর উপজেলার সুন্দরবন ইউনিয়নের কালিকাপুর গ্রামে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় আউশ আবাদ সম্প্রসারণে ৬০ জন কৃষক ৬০ বিঘা জমিতে আউশ চাষ করেছেন। তাদের সবাইকে বীজ, সার ও কীটনাশক প্রদান করে কৃষি বিভাগ। আউশ ধানের বিলুপ্ত হয়ে যাওয়া ব্রি-ধান ৯৮ জাতের ধান চাষ করা হচ্ছে। এই ধানের ফলন আশানুরুপ পাওয়ায় কৃষকদের মাঝে ধান চাষে আগ্রহ বাড়ছে।
 
জেলার পার্বতীপুর উপজেলার কালিকাপুর ইউনিয়নের দায়িত্বে থাকা উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. আব্দুল মতিন জানান, এবার আউশ ধানের বাম্পার ফলন হয়েছে। ধান হেক্টরে ৬ থেকে ৭ মেট্রিক টন উৎপাদন ছাড়িয়ে যাবে।
 
সদরের আউলিয়াপুর ইউনিয়নের কৃষক আব্দুল মতিন জানান, চলতি মৌসুমে ৭৫ শতক জমিতে আউশ ধানের আবাদ করেছেন। কৃষি বিভাগ চারা রোপণ থেকে শুরু করে কাঁটা পর্যন্ত সব তদারকি করছে। ফলন বেশ ভালো হয়েছে। আশা করছেন দামও ভালো পাবেন। একই এলাকার কৃষক নিজাম উদ্দীন জানান, কৃষি বিভাগের পরামর্শে এবং তাদের দেওয়া বীজে উন্নত জাতের আউশ ধান আবাদ করে তিনি ভাল ফলন পেয়েছেন। 
 
জেলার চিরিরবন্দর উপজেলার বেলতলী গ্রামের কৃষক হরেন্দ্রনাথ রায় জানান, আগে আউশ ধানের ফলন খুব একটা হতো না। কিন্তু বর্তমানে উন্নত জাতের আউশ ধান চাষ করে কৃষকরা বেশ লাভবান হয়েছেন। বিশেষ করে চলতি মৌসুমে উন্নত জাতের আউশ ব্রি-ধান ৯৮ ও ব্রি-ধান ৪৮ আবাদ করে কৃষকরা ভালো ফলন পেয়েছেন।
 
দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আঞ্চলিক পরিচালক প্রদীপ কুমার গুহ জানান, চলতি মৌসুমে আউশ ধান ১০ হাজার ৪৯০ হেক্টর জমিতে চাষ হয়েছে। আশা করা হচ্ছে এবার দিনাজপুরে উৎপাদিত আউশ ধান থেকে ৩০ হাজার মেট্রিক টন চাল উৎপাদন হবে। প্রায় ৫০০ হেক্টর জমির আউশ ধান কাটা হয়েছে। ফলন কি পরিমাণ হয়েছে তা নির্ধারণের জন্য আজ রোববার সদর উপজেলার শেখপুরা ইউনিয়নে নমুনা কর্তন করার কাজ চলছে। এই ধান কর্তন করে পরিমাপ হলে এবারে আউশ ধানের ফলনে আশানুরুপ তথ্য পাওয়া যাবে।
উত্তরণবার্তা/এসএ
 
 
 
 
 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ