শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৯:৪৫
ব্রেকিং নিউজ

সৌদির স্মার্ট রূপান্তর করবে চীন

সৌদির স্মার্ট রূপান্তর করবে চীন

উত্তরণবার্তা ডেস্ক : অর্থনৈতিক পরিকল্পনার (ভিশন ২০৩০) অধীনে সৌদি আরব তার স্মার্ট রূপান্তর বাস্তবায়নে চীনের মূল ভূখণ্ডের ‘সেতু’ হিসেবে শহরটিকে ব্যবহার করে হংকংয়ের সঙ্গে কারিগরি সহযোগিতা সম্পর্ক আরও গভীর করার দীর্ঘমেয়াদী পরিকল্পনা করেছে। দেশটির ডিজিটাল অবকাঠামো উন্নয়নের দায়িত্বে থাকা আইসিটিমন্ত্রী এ কথা বলেছেন।

সৌদি যোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী আবদুল্লাহ আল-সওয়াহা বলেছেন, হংকংয়ের সঙ্গে সহযোগিতার মূল ক্ষেত্রগুলোর মধ্যে থাকছে ফিনটেক, প্রযুক্তিগত উদ্যোক্তা এবং ভেঞ্চার ক্যাপিটালিস্টদের (ভিসি) তহবিল আকৃষ্ট করার কৌশল। স্বাস্থ্য বিজ্ঞান এবং জৈবপ্রযুক্তি, পরিবেশ, ক্লাউড কম্পিউটিং, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) বিশেষ করে জেনারেটিভ এআই এবং স্মার্ট শহরের বিনির্মাণে অংশীদারিত্বে ভিত্তিতে কাজ করতে আগ্রহী।

হংকং এবং সৌদি আরব প্রতিশ্রুতিশীল পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে। দুটি দেশের অর্থনীতিই তাদের নিজস্ব অঞ্চলে আর্থিক কেন্দ্রনির্ভর। বর্তমানে দুই দেশের মধ্যে উদ্ভাবনী সেতু তৈরি অবিশ্বাস্য সুযোগ বিদ্যমান। অর্থনৈতিক সমৃদ্ধ দুটি দেশ উদ্ভাবনী শক্তির মাধ্যমে ডিজিটাল রূপান্তরে এগিয়ে যাবে।

সৌদির আইসিটি মন্ত্রী আবদুল্লাহ আল-সওয়াহা ২০১৭ সালে চীন সফরে গিয়ে তথ্যপ্রযুক্তি (আইসিটি) দৃশ্যত ব্যবহারে মুগ্ধ হন। কীভাবে চীন প্রযুক্তির সুদক্ষ ও সুকৌশল ব্যবহারে প্রাকৃতিক ঘূর্ণিঝড়ের মোকাবিলা করে তা সরেজমিনে উপলব্ধি করেন। ওই সফরে হংকং শহরের ডিজিটাল ব্যবহার তাকে ডিজিটাল দেশ গঠনের স্বপ্নপ্রবণ করে তোলে। জীবনযাত্রার সবকিছুতে ডিজিটাল রূপান্তর এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তির বিস্তার তাকে বিমুগ্ধ করে।

আইসিটি ডেভেলপমেন্টের জন্য সুদৃঢ় ও শক্তিশালী ডিজিটাল অবকাঠামো প্রয়োজন। যেমন ফাইভজি নেটওয়ার্ক। যা সৌদি আরব চীনের কাছ থেকে পেতে আগ্রহী। যুক্তরাষ্ট্র-চীন সম্পর্কের অবনতির মধ্যেও সৌদি আরব চীনের খ্যাতনামা প্রযুক্তি নির্মাতা হুয়াওয়ে টেকনোলজিস এবং জেডটিই’র কাছ থেকে কারিগরি সহায়তা নিতে আগ্রহী।

মূল ভূখণ্ড এবং হংকংয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির (আইসিটি) বিশ্বমানের রূপান্তর একটি সাফল্যের গল্প। সৌদি আরব যার অংশীজন হতে আগ্রহী। অচিরেই দুটি দেশ নিজেদের মধ্যে ডিজিটাল রূপান্তরে যুগান্তকারী উদ্যোগ গ্রহণ করবে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন সৌদি আরবের আইসিটিমন্ত্রী আবদুল্লাহ আল-সওয়াহা।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK