সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৬:৩৯
ব্রেকিং নিউজ

মেসির শেষ ম্যাচে হারলো পিএসজি, রেলিগেটেড হয়ে গেল অক্সেরে

মেসির শেষ ম্যাচে হারলো পিএসজি, রেলিগেটেড হয়ে গেল অক্সেরে

উত্তরণবার্তা ডেস্ক : প্যারিস সেইন্ট জার্মেইর(পিএসজি) জার্সি গায়ে লিওনেল মেসির বিদায়ী ম্যাচটি সুখকর হয়নি। শনিবার লিগ ওয়ানের মৌসুম শেষের দিনের ক্লেরমন্টের কাছে ৩-২ গোলে পরাজিত হয়েছে চ্যাম্পিয়ন পিএসজি। এদিকে ইউরোপীয়ান আসর থেকে ছিটকে গেছে মোনাকো এবং এবারের লিগ থেকে রেলিগেটেড হয়ে গেছে অক্সেরে।
 
কালকের ম্যাচের ঠিক আগে এক সংক্ষিপ্ত বিবৃতিতে দুই মৌসুম শেষে মেসির ক্লাব ছাড়ার আনুষ্ঠানিত ঘোষনা দেয় প্যারিসের জায়ান্টরা। এ সময় পিএসজি সভাপতি নাসির আল-খেলাইফি বলেন, ‘পিএসজি ও লিগ ওয়ানে তার অবদান কখনই খাটো করে দেখা যাবে না। মেসি এবং তার পরিবারের ভবিষ্যতের জন্য শুভকামনা থাকলো।’ দুই বছরে মেসি পিএসজির হয়ে ৭৫ ম্যাচে করেছেন ৩২ গোল। কাল বিদায়ী ম্যাচে ভক্তদের  উষ্ণ অভিবাদনও পেয়েছেন। 
 
গত সপ্তাহে পিএসজির রেকর্ড ১১তম  ফরাসি শিরোপা নিশ্চিত হয়। কাল দুই গোলে এগিয়ে থেকে ক্রিস্টোফে গাল্টিয়ারের দলের শেষ রক্ষা হয়নি। এর আগে শুক্রবার অভিজ্ঞ স্প্যানিশ ডিফেন্ডার সার্জিও রামোসের ক্লাব ছাড়ার বিষয়টি নিশ্চিত করা হয়। ঘরের মাঠ পার্ক ডি প্রিন্সেসে শেষ ম্যাচে ১৬ মিনিটে ভিটিনহার ক্রসে রামোসের গোলে এগিয়ে গিয়েছিল পিএসজি। ২১ মিনিটে স্পট কিক থেকে ব্যবধান দ্বিগুন করেন কিলিয়ান এমবাপ্পে। মৌসুমে এনিয়ে ২৯তম লিগ গোল করে টানা পঞ্চমবারের মত লিগ ওয়ানের শীর্ষ গোলদাতা হিসেবে নিজেকে এক অনন্য উচ্চতায় নিয়ে গেছেন এই ফরাসি স্ট্রাইকার। ম্যাচ শেষে এমবাপ্পে গোলরক্ষক সার্জিও রিকোর ১৬ নম্বর জার্সি উঁচিয়ে ধরে তার সুস্থতা কামনা করেছে। পিএসজির অতিরিক্ত এই গোলরক্ষক গত সপ্তাহে ঘোড়ায় চড়তে গিয়ে গুরুতর আহত হয়ে সেভিয়ার একটি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তার অবস্থা গুরুতর বলে হাসপতাল সূত্র নিশ্চিত করেছে। 
 
মার্কো ভেরাত্তির ভুলে ২৪ মিনিটে ক্লেরমন্টের  হয়ে এক গোল পরিশোধ করেন জোহান গাস্টিয়েন। ৩৭ মিনিটে সফরকারীদের সমতায় ফেরানোর সুযোগ নষ্ট করেন গ্রেহন কেই। পেনাল্টি মিস করে কেই দলকে হতাশ করেন। 
 
তবে প্রথমার্ধের ইনজুরি টাইমে মেহদি জেফানে আর কোন ভুল করেননি। ৬৩ মিনিটে কেই আগের ভুলের প্রায়শ্চিত্ত করে দারুন এক গোলে পুরো মৌসুমে ক্লেরমন্টকে স্মরনীয় এক জয় উপহার দেন। এই হয়ে অষ্টম স্থানে থেকে মৌসুম শেষ করেছে ক্লেরমন্ট। 
 
২০২৩ সালে লিগে সপ্তম পরাজয়ের পরে ব্রডকাস্টার ক্যানাল প্লাসকে এমবাপ্পে বলেছেন, ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো সার্জিওর প্রতি শ্রদ্ধা নিবেদন করা। ফুটবলের চেয়েও  জীবনে অনেক গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে। আমরা ইতোমধ্যেই চ্যাম্পিয়নশীপ নিশ্চিত করেছি। আমরা হয়তোবা ২-০ গোলে হারতে পারতাম, কিন্তু সেটা আমাদের পজিশনকে পাল্টে দিতো না। আমাদের অবশ্যই সার্জিওর প্রতি সমবেদনা দেখাতে হবে। তার পরিস্থিতি এখন যেমন তাতে আমরা সবাই আক্রান্ত হয়েছি। পুরো সপ্তাহ জুড়েই আমরা দু:শ্চিন্তায় রয়েছি। যে কারনে সর্বোচ্চ সেরা উপায়ে তার প্রতি সমবেদনা জানানোই এখন আমাদের মূল লক্ষ্য হওয়া উচিৎ।’
 
লিঁওর আলেক্সান্দ্রে লাকাজেত্তের থেকে দুই গোল বেশী করে এমবাপ্পে মৌসুমের সর্বোচ্চ গোলদাতা হয়েছেন। প্যারিসে নিজের ভবিষ্যত প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এমবাপ্পে বলেন, ‘আমি এখানে শুধুমাত্র খেলতে এসেছি। এখনো পিএসজির সাথে আমার চুক্তি রয়েছে। ক্লাবের পক্ষ থেকে যা করার করবে এবং ক্লাব যা করবে আমি তাতেই খুশী।’ রানার্স-আপ লেন্সের থেকে এক পয়েন্ট উপরে থেকে  মৌসুম শেষ করেছে পিএসজি। শেষ ম্যাচে লেন্স অক্সেরেকে ৩-১ গোলে পরাজিত করেছে। এ্যালেক্সিস ক্লডে-মরিস জোড়া গোল করেছেন। লোয়িস ওপেন্ডা ৭৮ মিনিটে দলের জয় নিশ্চিত করেন। এনিয়ে এবারের লিগে ২১তম গোল করলেন ওপেন্ডা। লেন্সের এই জয়ে  নঁতে অক্সেরেকে পিছনে ফেলে রেলিগেশন জোন থেকে রক্ষা পেয়েছে। নিজেদের ম্যাচে নঁতে ১-০ গোলে এ্যাঞ্জার্সকে পরাজিত করেছে। মাত্র এক মৌসুম শীর্ষ লিগে খেলার পর আবারো দ্বিতীয় টায়ায়ে ফিরে গেছে অক্সেরে। 
 
চার দলের রেলিগেশন যুদ্ধে অপর তিন দল হলো এ্যাঞ্জার্স, ট্রয়েস, ও আয়াসিও। আগামী মৌসুম থেকে ২০ দলের পরিবর্তে ১৮ দল নিয়ে লিগ ওয়ান আয়োজিত হবে। যে কারনে দ্বিতীয় টায়ার থেকে মাত্র দুটি দল ফ্রান্সের সর্বোচ্চ লিগে খেলার যোগ্যতা অর্জণ করবে। আগেই টেবিলের তৃতীয় স্থান নিশ্চিত করা মার্সেই তলানির তৃতীয় দল আয়াসিওর কাছে ১-০ গোলে পরাজিত হয়েছে। কোচ ইগোর টুডোরের বিদায়ের ঘোষনার পর এটাই তাদের প্রথম পরাজয়। 
 
ট্রয়েসের সাথে ১-১ গোলে ড্র করায় রেনের থেকে এক পয়েন্ট পিছিয়ে ইউরোপা লিগের পজিশন হারিয়েছে লিলি। তুলুসের  কাছে ঘরের মাঠে ২-১ গোলে হেরে যাওয়ায় ষষ্ঠ স্থানে থাকা মোনাকো ইউরোপীয়ান আসর থেকে বাদ পড়েছে। দিনের অপর ম্যাচগুলোতে নিস ৩-১ গোলে লিঁওকে, লোরিয়েন্ট ২-১ গোলে স্ট্রর্সবার্গকে ও মন্টিপিলিয়ার ৩-১ গোলে রেইমকে পরাজিত করেছে।
উত্তরণবার্তা/এসএ
 
 

  মন্তব্য করুন
     FACEBOOK