শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৩:৪৭

কোটিপতি হওয়ার দিন আজ

কোটিপতি হওয়ার দিন  আজ

উত্তরণবার্তা  ডেস্ক : কোটিপতি হওয়ার স্বপ্ন সবাই দেখেন। তবে এ স্বপ্ন বাস্তবায়ন করতে অনেক পরিশ্রম ও মেধার দরকার হয়। আপনার অবস্থান এখন যা-ই হোক না কেন, চাইলে ২০মে অর্থাৎ আজ নিজেকে কোটিপতি ভাবতে ও সে পথে এগিয়ে যাওয়ার চেষ্টা করতে পারেন। প্রতিবছর ২০ মে পালিত হয় ‘জাতীয় কোটিপতি দিবস’। কোটিপতি হওয়া শুধু অর্থের বিষয় নয়, আজকের দিনে আপনি চাইলে মনে মনে নিজেকে কোটিপতি ভাবতে পারেন। ‘মিলিয়নেয়ার’ শব্দটি ১৭১৯ সালে প্রথম ফরাসি ভাষায় মিসিসিপি বাবলের পর্যবেক্ষকদের জন্য তৈরি করা হয়েছিল।

১৭৮৬ সালে থমাস জেফারসন ফরাসিদের সম্পর্কে লিখেছিলেন, ‘দরিদ্রতম শ্রমিক সবচেয়ে ধনী মিলিয়নারের সঙ্গে সমান মাটিতে দাঁড়িয়েছিলেন’ হিসেবে প্রথমবারের মতো একটি কোটিপতির ধারণাটি পত্রিকায় প্রকাশিত হয়েছিল। পরের কয়েক বছর ধরে, ‘মিলিয়নেয়ার’ শব্দটি ধনী ও যারা বিলাসবহুল জীবন কাটান তাদের বোঝাতে ব্যবহৃত হয়েছিল। তবে মজার বিষয় হলো, যদিও ‘মিলিয়নেয়ার’ ধনীদের মধ্যে একটি লেবেল, তবে মোট জনসংখ্যার মাত্র ০.১৫ শতাংশ মানুষ এই ক্যাটাগরিতে পড়েন।

তা সত্ত্বেও বর্তমানে কোটিপতি হওয়া ক্রমবর্ধমানভাবে একটি অর্জনযোগ্য লক্ষ্য হয়ে উঠছে ও এটি একচেটিয়া সম্পদের সংজ্ঞা হিসেবে তার প্রাসঙ্গিকতা হারাচ্ছে, বিশেষ করে পশ্চিমা সমাজে। বর্তমানে বিশ্বে আনুমানিক ৪৬.৮ মিলিয়ন মিলিয়নিয়ার আছেন ও মিলিয়নিয়ার হওয়া অনেকের জন্য একটি আর্থিক লক্ষ্যই রয়ে গেছে। সেই লক্ষ্যে পৌঁছানো সহজ নয়।

তবে আপনি যদি ‘কে হতে চায় কোটিপতি?’ এর মতো শো’তে (১৯৯৯ সালে শুরু হয়) বিজয়ী হতে পারেন, সেটি একমাত্রই আপনার ভাগ্য বলে বিবেচিত হবে। ১৭ শতকে জন ল’র মিসিসিপি কোম্পানির সাফল্য তাকে প্রথম কোটিপতি হওয়ার দিকে নিয়ে যায়। ১৯১৬ সারেল আমেরিকান তেল ম্যাগনেট জন ডি. রকফেলার বিশ্বের প্রথম নিশ্চিত মার্কিন ডলার বিলিয়নেয়ার হন।

২০১৪ সালের গ্লোবাল ওয়েলথ রিপোর্ট অনুসারে, ২০১৩ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় ১৬ মিলিয়ন মিলিয়নিয়ার পরিবার ছিল। কোটিপতি হওয়ার ইচ্ছে থাকলে তা পূরণে পরশ্রমী ও মেধা থাকা জরুরি। তবে একজন মানুষের পরিচয় কখনো কোটিপতিতে সীমাবদ্ধ থাকতে পারে না, অর্থাৎ অর্থ ও সম্পদ দিয়ে মানুষকে যাচাই করা কখনো উচিত নয়। আর অর্থের পেছনে মরিয়া হয়ে দৌড়ানো কিংবা কোটিপতি হওয়ার জন্য অনৈতিক কাজ করার মাধ্যমে জীবনে শান্তি ও সুখ নাও পেতে পারেন।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK