বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ২৩:৪২
ব্রেকিং নিউজ

গুচ্ছ ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ, আবেদন ৩০ এপ্রিল পর্যন্ত

গুচ্ছ ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ, আবেদন ৩০ এপ্রিল পর্যন্ত

উত্তরণবার্তা প্রতিবেদক : দেশের ২২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে শিক্ষার্থী ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ১৮ এপ্রিল ১৮ এপ্রিল মঙ্গলবার দুপুর ১২টা থেকে গুচ্ছ ভর্তির আবেদন শুরু হয়েছে। আগামী ৩০ এপ্রিল পর্যন্ত গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি পরীক্ষা দিতে শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। সোমবার এসব তথ্য জানিয়ে গুচ্ছ ভর্তির বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর সমন্বিত ভর্তি কমিটির সচিব ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২০১৮,১৯ ও ২০ খ্রিষ্টাব্দে এসএসসি এবং ২০২১ ও ২০২২ খ্রিষ্টাব্দে এইচএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা গুচ্ছ ভর্তি পরীক্ষা দিতে আবেদন করতে পারবেন। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা এ ইউনিটে, মানবিক বিভাগের শিক্ষার্থীরা বি ইউনিটে এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা সি ইউনিটে ভর্তির আবেদন করতে পারবেন।

যোগ্যতা :

এ ইউনিটে ভর্তির আবেদন যোগ্যতা নির্ধারণ করা হয়েছে, বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা এ ইউনিটে আবেদন করতে পারবেন। এ ইউনিটে ভর্তি পরীক্ষার আবেদন করতে শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ নূন্যতম জিপিএ ৩ দশমিক ৫ ও সর্বমোট জিপিএ ৮ থাকতে হবে।

মানবিক বিভাগ থেকে এইচএসসি উত্তীর্ণরা বি ইউনিটে ভর্তি পরীক্ষার আবেদন করতে পারবেন। এ জন্য তাদের এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ নূন্যতম জিপিএ-৩ ও সর্বমোট জিপিএ-৬ থাকতে হবে। আর বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা সি ইউনিটে ভর্তির আবেদন করতে পারবেন। তাদের এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ জিপিএ-৩ ও সর্বমোট জিপিএ ৬ দশমিক ৫ থাকতে হবে।

আবেদন শুরু মঙ্গলবার :

আবেদনের বিস্তারিত পদ্ধতি গুচ্ছভর্তির নির্ধারিত ওয়েবসাইটে (www.gstadmission.ac.bd) পাওয়া যাবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। মঙ্গলবার দুপুর ১২টা থেকে অনলাইনে গুচ্ছ ভর্তির আবেদন শুরু। চলবে ৩০ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। আবেদনের সময় বাড়ানো হবে না বলে জানিয়েছে ভর্তি কমিটি। ভর্তি পরীক্ষার জন্য ওয়েবসাইটে দেয়া পরীক্ষা কেন্দ্রের তালিকা থেকে শিক্ষার্থীরা একটি মাত্র কেন্দ্র পছন্দ করতে পারবে। পছন্দকৃত কেন্দ্র চূড়ান্ত বলে বিবেচিত হবে, তা আর পরিবর্তন করা যাবে না।

পরীক্ষা :

জানা গেছে, আগামী ২০ মে বি ইউনিটের ভর্তি পরীক্ষা, ২৭ মে সি ইউনিটের ভর্তি পরীক্ষা ও আগামী ৩ জুন এ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের নূন্যতম ৩০ নম্বর পেতে হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০ দশমিক ২৫ নম্বর কাটা হবে। শুধুমাত্র গুচ্ছভুক্ত সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরাই যোগ্যতা থাকা সাপেক্ষে পছন্দের বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন করতে পারবেন।

গুচ্ছে আছে যেসব বিশ্ববিদ্যালয় :

এবার গুচ্ছ ভর্তি পরীক্ষা অংশ নিচ্ছে ২২টি বিশ্ববিদ্যালয়। এগুলো মধ্যে আছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, নেত্রকোণার শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK