মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৭:৪৮
ব্রেকিং নিউজ

ডেঙ্গু রোগীর সংখ্যা শূন্যের কোঠায় নামিয়ে আনতে সরকার কাজ করছে

ডেঙ্গু রোগীর সংখ্যা শূন্যের কোঠায় নামিয়ে আনতে সরকার কাজ করছে

উত্তরণবার্তা প্রতিবেদক : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার এডিস মশাবাহিত ডেঙ্গু রোগীর সংখ্যা শূন্যের কোঠায় নামিয়ে আনতে কাজ করছে। তিনি আরো বলেন, ডেঙ্গু প্রতিরোধে সরকার কার্যকরি বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করায় সমসাময়িক অনেক দেশের চেয়ে বাংলাদেশের অবস্থা অনেক ভাল রয়েছে।
 
তাজুল ইসলাম আজ সচিবালয়ের স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে আসন্ন বর্ষা মৌসুমে মশাবাহিত রোগ প্রতিরোধ ও জলাবদ্ধতা নিরসন বিষয়ক বছরের প্রথম আন্ত:মন্ত্রণায় সভায় এ কথা বলেন। তাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় দেশের বিভিন্ন সিটি কর্পোরেশনের মেয়র, সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর ও সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 
 
তাজুল ইসলাম বলেন, গত দুই মাসে সিঙ্গাপুরে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা ১ হাজার ৯শ’ ৬২ জন, মালয়েশিয়ায় ১৭ হাজার ৩শ’ ৮৮ জন, শ্রীলঙ্কায় ১৪ হাজার ৯শ’ ৮৯ জন আর বাংলাদেশে গত তিন মাসে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ৮শ’ ৭৫ জন। সভায় আগামী বর্ষায় মশক নিধনে সিটি কর্পোরেশনগুলোতে বিভিন্ন কার্যক্রম ও প্রস্তুতি গ্রহনের বিষয় নিয়ে আলোচনা করা হয়। বর্তমান ডেঙ্গু পরিস্থিতি এবং আগামী বর্ষায় ডেঙ্গু প্রতিরোধে স্বাস্থ্য অধিদপ্তরসহ সংশ্লিষ্ট সকল দপ্তরের পরিকল্পনা নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করা হয়। 
 
মশাবাহিত রোগ প্রতিরোধে বিভিন্ন পদক্ষেপ পর্যালোচনার পর আসন্ন বর্ষা মৌসুমে ঢাকাসহ চট্টগ্রাম সিটি কর্পোরেশনের জলাবদ্ধতা নিরসনে সিটি কর্পোরেশন সমূহের প্রস্তুতি ও কর্মপরিকল্পনা নিয়ে আলোচনা করা হয়। সভায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৩৫টি খাল পানি প্রবাহের উপযুক্ত করতে খনন কাজসহ  প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশিষ্টদের তাগিদ দেওয়া হয়। 
 
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ঢাকার জলবদ্ধতা নিরসন সম্পর্কে জানান, ঢাকার আশেপাশের খালগুলোর রক্ষণাবেক্ষণের দায়িত্ব সিটি কর্পোরেশনকে দেওয়ায় অবৈধ দখল মুক্ত করে পানি প্রবাহের পথ সুগম করা সম্ভব হয়েছে। চলতি বছরে আধা ঘন্টার মধ্যে ঢাকা শহরের অধিকাংশ স্থানের পানি নেমে যেতে পারবে। 
 
সভায় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী, স্থানীয় সরকার বিভাগের সচিব মোহাম্মদ ইবরাহিম, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান, গৃহায়ণ ও গণপূর্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিন এ খান উপস্থিত ছিলেন।
উত্তরণবার্তা/এসএ
 

  মন্তব্য করুন
     FACEBOOK