শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১২:১৬
ব্রেকিং নিউজ

মেডিক্যাল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

মেডিক্যাল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

উত্তরণবার্তা ডেস্ক : সরকারি ও বেসরকারি মেডিক্যাল কলেজে ২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। আজ রবিবার (১২ মার্চ) দুপুর আড়াইটার দিকে মহাখালীর স্বাস্থ্য অধিদপ্তরের (পুরাতন) সভাকক্ষে এ ফলাফল প্রকাশ করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।
 
তিনি জানান, এবার সরকারি-বেসরকারি মেডিক্যাল কলেজের ২০২২-২৩ শিক্ষাবর্ষের এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় পাস করেছেন ৪৯ হাজার ১৯৪ জন। পাসের হার ৩৫ দশমিক ৩৪ শতাংশ। পাস করাদের মধ্যে ছেলে ২০ হাজার ৮১৩ জন ও মেয়ে ২৮ হাজার ৩৮১ জন। ছেলেদের পাসের হার ৪২ দশমিক ৩১ শতাংশ এবং মেয়েদের পাসের হার ৫৭ দশমিক ৬৯ শতাংশ।
 
স্বাস্থ্যমন্ত্রী আরো জানান, লিখিত পরীক্ষায় ছেলেদের মধ্যে সর্বোচ্চ নম্বর পেয়েছেন রাফসান জামান। তিনি চট্টগ্রাম মেডিক্যাল কলেজ কেন্দ্র থেকে পরীক্ষা দিয়ে সর্বোচ্চ ৯৪ দশমিক ২৫ নম্বর পেয়েছেন। মেয়েদের মধ্যে সর্বোচ্চ নম্বর ৮৮। এবার সরকারি-বেসরকারি মেডিক্যাল কলেজের ২০২২-২৩ শিক্ষাবর্ষের এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছেন ১ লাখ ৩৯ হাজার ২১৭ জন। এর মধ্যে ছেলে ৬৪ হাজার ২৬৪ জন (৪৬.২৬৪%) এবং মেয়ে ৭৪ হাজার ৯৫৩ জন (৫৩.৮৪%)। এর মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছেন ১ লাখ ৩৫ হাজার ৮১৩ জন। যা মোট আবেদনকারীর ৯৭ দশমিক ৫৬ শতাংশ।
 
এ সময় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আজিজুর রহমান, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) সভাপতি অধ্যাপক ডা. মাহমুদ হাসান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম, কভিড-১৯ জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভাপতি অধ্যাপক ডা. মো. শহিদুল্লাহ, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. মো. টিটো মিঞা, অতিরিক্ত মহাপরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. আবুল বাশার মো. জামাল, অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. বায়জীদ খুরশীদ রিয়াজ উপস্থিত ছিলেন। গত শুক্রবার (১০ মার্চ) বেলা ১১টা থেকে দুপর ১২টা পর্যন্ত মেডিক্যালে ভর্তি পরীক্ষা হয়। স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অধীনে সারা দেশের ১৮টি সরকারি মেডিক্যাল কলেজ ও একটি ডেন্টাল কলেজের ৫৭ ভেন্যুতে এ পরীক্ষা হয়।
উত্তরণবার্তা/এসএ
 

  মন্তব্য করুন
     FACEBOOK