শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৯:৩৬
ব্রেকিং নিউজ

মহাকাশযান স্পেসএক্স ড্রাগনের আন্তর্জাতিক স্টেশন অভিমুখে যাত্রা

মহাকাশযান স্পেসএক্স ড্রাগনের আন্তর্জাতিক স্টেশন অভিমুখে যাত্রা

উত্তরণবার্তা ডেস্ক : নাসার দুই নভোচারী, একজন রুশ মহাকাশচারী এবং আমিরাতের দ্বিতীয় এক মহাকাশ ভ্রমন অভিলাসী যাত্রী নিয়ে একটি স্পেসএক্স ফ্যালকন ৯ রকেট বৃহস্পতিবার আন্তর্জাতিক মহাকাশ স্টেশন অভিমুখে যাত্রা করেছে। একটি সরাসরি ভিডিও চিত্রে দেখানো হয়েছে, স্পেসএক্স ড্রাগন ক্রু-৬ মিশনটি বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ১২:৩৪ মিনিটে (গ্রিনীচ মান সময় ০৫:৩৪) ফ্লোরিডায় নাসা’র কেনেডি স্পেস সেন্টারের ৩৯এ উৎক্ষেপন মঞ্চ থেকে যাত্রা করেছে। গত সোমবার উৎক্ষেপনের কয়েক মিনিট আগে, ইঞ্জিন চালুর ইগনিশন ফ্লুইড সরবরাহকারী ফিল্টারে রকেটটি আটকে থাকার কারণে মিশনটির যাত্রা বাতিল করা হয়েছিল ।
 
নাসার প্রশাসক বিল  নেলসন এক বিবৃতিতে, আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে আরেকটি ইতিহাস তৈরির মিশনের জন্য নাসা ও  স্পেস-এক্স টিমকে অভিনন্দন জানিয়েছেন। এন্ডেভার নামক ড্রাগন ক্রু ক্যাপসুলটি ২৪ ঘন্টার সমুদ্রযাত্রাশেষে শুক্রবার স্থানীয় সময় সকাল ১:১৭ মিনিটে (গ্রিনীচ মান সময় ০৬:১৭ ) আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে ইএসএস-এ পৌঁছানোর কথা রয়েছে। নাসা’র স্টিফেন  বোয়েন ও ওয়ারেন হোবার্গ, রাশিয়ার আন্দ্রে ফেদিয়েভ এবং সংযুক্ত আরব আমিরাতের সুলতান আল-নেয়াদি কক্ষপথে ছয় মাস কাটাবেন।
 
৪১ বছর বয়সী নেয়াদি হবেন আরব দেশের চতুর্থ মহাকাশচারী এবং সংযুক্ত আরব আমিরাত থেকে মহাকাশে যাত্রা করা দ্বিতীয় নভোনারী। তার স্বদেশের হাজ্জা আল-মনসুরি ২০১৯ সালে আট দিনের একটি মিশনে মহাকাশে উড়েছিল। এছাড়া নিয়াদি,  হোবার্গ, এনডেভার পাইলট ও রুশ মিশনের বিশেষজ্ঞ ফেদিয়াভ - এরা সকলেই প্রথম এবার মহাকাশে যাত্রা করবেন। ইউক্রেনে রুশ অভিযানের পর থেকে, মস্কো ও ওয়াশিংটনের মধ্যে তীব্র বিরোধিতা থাকলেও,  ‘মহাকাশ সহযোগিতা’ একটি বিরল ক্ষেত্র হিসেবে বহাল রয়েছে।
উত্তরণবার্তা/এআর
 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ