মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৬:৪৫

কানাডায় কম খরচে পড়তে যাবেন যেভাবে

কানাডায় কম খরচে পড়তে যাবেন যেভাবে

উত্তরণবার্তা প্রতিবেদক : কানাডায় রয়েছে ইউনিভার্সিটি অব ভিক্টরিয়া, ম্যাকগিল ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলম্বিয়া, ইউনিভার্সিটি অব টরন্টো ও কুইনস ইউনিভার্সিটির মত সব নাম করা বিশ্ববিদ্যালয়। স্বনামধন্য এসব বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি বিশ্বব্যাপী সমাদৃত। উজ্জ্বল ভবিষ্যৎ ও ক্যারিয়ার গঠনে যা বিরাট ভূমিকা পালন করতে পারে। কানাডার বিশ্ববিদ্যালয়ের একটি ডিগ্রি আপনাকে চাকরির বাজারে যোগ্য হিসাবে উপস্থাপন করবে। দেশটির শিক্ষাব্যবস্থা তাত্ত্বিক দক্ষতার পাশাপাশি প্রায়োগিক অভিজ্ঞতাকেও সমানভাবে গুরুত্ব দেয়।বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও বিভিন্ন শিল্প ও পেশার সাথে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সম্পৃক্ত। এছাড়া বিশ্ববিদ্যালয়ের ক্যারিয়ার সেন্টারগুলো শিক্ষার্থীদের ক্যারিয়ার গঠনের কাজে নিয়োজিত। এসব নানাবিধ সুবিধা আপনাকে চাকরির জন্য যোগ্য করে তুলবে।

স্কলারশিপ: আর্থিকভাবে সচ্ছল শিক্ষার্থীরা কানাডাতে পড়ালেখা করার সুযোগতো পাচ্ছেই। সেইসাথে যারা অসচ্ছল তাদের জন্যও রয়েছে বিভিন্ন স্কলারশিপের ব্যবস্থা। অর্থনৈতিক কারণে যেন কারো উচ্চশিক্ষা বাধাগ্রস্ত না হয় সে ব্যাপারে কানাডার সরকার ও বিশ্ববিদ্যালয়গুলো সচেতন। কানাডার প্রধান প্রধান স্কলারশিপগুলো হল:

ভেনিয়ার কানাডা গ্রাজুয়েট স্কলারশিপ (Vanier Canada Graduate Scholarships): কানাডায় উচ্চশিক্ষা গ্রহণে ইচ্ছুক এমন শিক্ষার্থীদের কাছে সর্বাধিক জনপ্রিয় বৃত্তি এটি। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীকে বছরে ৫০ হাজার কানাডীয় ডলার দেয়া হয়। মেয়াদ তিন বছর। সাধারণত পিএইচডি গবেষণার জন্য এ বৃত্তি দেয়া হয়।

এই স্কলারশিপের আওতায় পিএইচডি প্রোগ্রাম করানো হয়। হেলথ রিসার্চ, ন্যাচারাল সাইন্স রিসার্চ, ইঞ্জিনিয়ারিং সাইন্স রিসার্চ, সোশ্যাল সাইন্স রিসার্চ ও হিউমানিটি রিসার্চ করা যাবে এই প্রোগ্রামে। আবেদনের সময় প্রতি বছর মে থেকে সেপ্টেম্বর পর্যন্ত। তবে হালনাগাদ ডেডলাইনসহ বিস্তারিত জানতে নজর রাখতে হবে অফিসিয়াল ওয়েবসাইট লিঙ্কে- https://vanier.gc.ca/en/home-accueil.html

আইডিআরসি ডক্টরাল রিসার্চ অ্যাওয়ার্ড: এ বৃত্তির ক্ষেত্রে বাংলাদেশের মত উন্নয়নশীল দেশগুলোর প্রার্থীরা অগ্রাধিকার পায়। প্রতিবছরই এ বৃত্তি দেয়া হয়। শিক্ষা এবং পেশাগত উন্নয়ন , আন্তর্জাতিক সম্মেলন, ভাষা প্রশিক্ষণ, অভ্যন্তরীণ কর্মশালা, কোচিং এবং পরামর্শদান এবং টিউশন ফি। এই বৃত্তির আওতায় পাওয়া যাবে চিকিৎসা, ডেন্টাল এবং জীবন বীমা।

এ ছাড়া পাওয়া যাবে পাবলিক সার্ভিস পেনশন পরিকল্পনা (সংজ্ঞায়িত সুবিধা) এবং অবদান পেনশন পরিকল্পনাসহ পুরষ্কার এবং স্বীকৃতি প্রোগ্রাম, কর্মচারী চিকিৎসা সেবা এবং ভ্রমণ স্বাস্থ্য পরিষেবা। এই বৃত্তি সম্পর্কে বিস্তারিত জানতে নজর রাখতে হবে অফিসিয়াল ওয়েবসাইট লিঙ্কে https://www.grad.ubc.ca/awards/idrc-doctoral-research-awards

ভিজিটিং ফেলোশিপ ইন কানাডিয়ান গভর্নমেন্ট ল্যাবরেটরিজ : এ ফেলোশিপ প্রো্গ্রাম উন্নয়নশীল দেশের তরুণ বিজ্ঞানী ও প্রকৌশলীদেরকে কানাডার গভর্নমেন্ট ল্যাবরেটরিতে কাজ করার সুবর্ণ সুযোগ করে দেয় । এ সংক্রান্ত আরো তথ্যের জন্য এই লিংক ব্রাউজ করুন https://ecrcentral.org/fundings/visiting-researcher

এ ছাড়া আরো কিছু জনপ্রিয় স্কলারশিপ প্রোগ্রাম হল-
ইন্ডাস্ট্রিয়াল পোস্টগ্রাজুয়েট স্কলারশিপ প্রোগাম
ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট ইন্টার্নশিপ (আইআরডআই) প্রোগ্রাম
রিসার্চ অ্যাসোসিয়েট প্রোগ্রাম

আবেদন প্রক্রিয়া
প্রার্থীরা যে কানাডিয়ান ইন্সটিটিউশনে পড়তে চান, তাদের দ্বারা অবশ্যই মনোনীত হতে হবে। আপনাকে প্রথমে কানাডিয়ান কোনো একটি বিশ্ববিদ্যালয়ের পিএইচডি প্রোগ্রামে ভর্তি হতে হবে। এরপর বৃত্তির জন্য আবেদন করতে হবে।

সবচেয়ে কম টিউশন ফির বিশ্ববিদ্যালয়:

সবচেয়ে কম টিউশন ফি হচ্ছে নিউফাউন্ডল্যান্ডের মেমোরিয়াল বিশ্ববিদ্যালয়ে (Memorial University)। এখানে আন্তর্জাতিক শিক্ষার্থীদের ফি ৯ হাজার ৬৬৬ কানাডিয়ান ডলারের মত।মেমোরিয়াল বিশ্ববিদ্যালয়ের পরেই কম খরচে যে বিশ্ববিদ্যালয়টিতে পড়া যায় সেটি হল ঠান্ডার স্বর্গরাজ্য খ্যাত সাস্কাচিয়ান রাজ্যের (Saskatchewan)  University of Saskatchewan এ। এই বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি হল প্রতি সেমিস্টারে ১ হাজার ৭২৩ কানাডিয়ান ডলারের মত। অর্থাৎ বাৎসরিক ৫ হাজার ১৭০ কানাডিয়ান ডলার।

যুক্তরাষ্ট্র কিংবা অস্ট্রেলিয়ায় প্রতিবছর টিউশন ফি যেখানে বছরে প্রায় ২০ থেকে ২৫ লাখ টাকা, সেখানে কানাডা বিশ্বমানের উচ্চশিক্ষার সুযোগ দিচ্ছে এর প্রায় অর্ধেকেই। অর্থাৎ ১০ থেকে ১৫ লাখ টাকার মধ্যেই কানাডায় উচ্চশিক্ষা লাভের সুযোগ পাওয়া যায়।

কানাডিয়ান বিশ্ববিদ্যালয়ে ভর্তির সময়
সাধারণত সেপ্টেম্বর থেকে মে পর্যন্ত সেশন থাকে। এ ছাড়া জানুয়ারি, ফেব্রুয়ারি, এপ্রিল আর জুনেও কোনো কোনো বিশ্ববিদ্যালয়ে সেশন শুরু হয়। পিএইচডি কিংবা পোস্ট ডক্টরেট এর ক্ষেত্রে যে সাধারণত যে কোন সময়ে ভর্তি হওয়া যায়।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ