শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৭:৩৯
ব্রেকিং নিউজ

জিম্বাবুয়েকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করতে চায় ভারত

জিম্বাবুয়েকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করতে চায় ভারত

উত্তরণবার্তা ডেস্ক : চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে গ্রুপ-২এ পয়েন্ট টেবিলের শীর্ষে ভারত। তারপরও সেমিফাইনাল নিশ্চিত নয় টিম ইন্ডিয়ার। আগামীকাল জিম্বাবুয়ের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচ জিতলেই সেমির টিকিট পেয়ে যাবে রোহিত শর্মার দল। হেরে গেলেও, সেমির আশা জেগে থাকবে ভারতের। সেক্ষেত্রে অনেক যদি-কিন্ত’র উপর নির্ভর করতে হবে ভারতকে।  কোন যদি-কিন্তু’র উপর নির্ভর না করে ম্যাচ জিতেই সেমির টিকিট পেতে মরিয়া ভারত। যাতে  গেল আসরে সেমিফাইনালে উঠতে না পারার দুঃখ ঘুচবে টিম ইন্ডিয়ার। 
 
সেমিফাইনালে উঠার সুযোগ না থাকায় ভারতের বিপক্ষে জিম্বাবুয়ের শেষ ম্যাচটি নিয়মরক্ষার। নিয়মরক্ষার ম্যাচ হলেও জয় দিয়ে বিশ্বকাপ শেষ করতে উদগ্রীব তারা। মেলবোর্নে বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে ভারত-জিম্বাবুয়ের লড়াই। এ ম্যাচ দিয়েই বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্ব শেষ হবে। ৯ নভেম্বর থেকে শুরু হবে সেমিফাইনাল পর্ব। ১৩ নভেম্বর হবে ফাইনাল। গ্রুপ-২এ চার রাউন্ডের খেলা শেষে ৬ পয়েন্ট নিয়ে টেবিলে সবার উপরে ভারত। ৫ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে দক্ষিণ আফ্রিকা। ৪ করে পয়েন্ট আছে পাকিস্তান ও বাংলাদেশের। এই গ্রুপ থেকে এই চার দলই সেমিফাইনালের দৌড়ে টিকে আছে।
 
শেষ রাউন্ডের ম্যাচে নিজ-নিজ ম্যাচে জিতলেই সেমিফাইনালে খেলবে ভারত ও দক্ষিণ আফ্রিকা। তখন ভারতের পয়েন্ট হবে ৮ ও প্রোটিয়াদের হবে ৭। ভারত-দক্ষিণ আফ্রিকার জয়ে সেমির আশা শেষ হয়ে যাবে বাংলাদেশ-পাকিস্তানের। বাংলাদেশ-পাকিস্তানের ম্যাচের বিজয়ী দলের পয়েন্ট হবে ৬। তখন ভারত-দক্ষিণ আফ্রিকার পয়েন্ট স্পর্শ করার সুযোগ নেই বাংলাদেশ-পাকিস্তানের ম্যাচের বিজয়ীর। জিম্বাবুয়ে কাছে হারলেও সেমির সুযোগ থাকবে ভারতের। তখন সেমির লড়াইয়ের জন্য বাংলাদেশ-পাকিস্তানের ম্যাচের বিজয়ী দলের বিপক্ষে রান রেটের হিসাব-নিকাশে বসতে হবে ভারতকে। ভারতের সমান ৬ পয়েন্ট হবে বাংলাদেশ-পাকিস্তানের মধ্যকার ম্যাচের বিজয়ী দলের। রান রেটে বাংলাদেশের চেয়ে এগিয়ে থাকলেও, পাকিস্তানের চেয়ে পিছিয়ে ভারত। ভারতের রান রেট ০.৭৩০। বাংলাদেশের -১.২৭৬, পাকিস্তানের ১.১১৭। 
 
আবার দক্ষিণ আফ্রিকা শেষ রাউন্ডের ম্যাচে নেদারল্যান্ডসের কাছে হারলে, জিম্বাবুয়ের কাছে ভারত হারলে, বাংলাদেশ-পাকিস্তানের ম্যাচের বিজয়ী দলকে নিয়ে সেমিফাইনালে চলে যাবে টিম ইন্ডিয়া। তখন আর রান রেটের হিসেবে বসতে হবে না। দক্ষিণ আফ্রিকা হারলে পয়েন্ট ৫ই থাকবে। ভারত হারলে, বাংলাদেশ-পাকিস্তানের ম্যাচের বিজয়ী দলের সাথে পয়েন্ট সমান ৬ হবে তাদের। এসব সমীকরনে না তাকিয়ে ম্যাচ জিতেই সেমিফাইনালে উঠতে চায় ভারত। গত আসরের সুপার টুয়েলভ থেকে বিদায় নেয়া ভারত, এবার দুঃস্মৃতির পুনরাবীর্ত্তি চায় না।
 
অধিনায়ক রোহিত শর্মা বলেন, ‘আমাদের সামনে এখন একটাই লক্ষ্য- শেষ ম্যাচ জিতে সেমিফাইনাল খেলা। এছাড়া অন্য কিছুই ভাবার কোন অবকাশ নেই আমাদের সামনে। দলের সবাইও জানে, শেষ ম্যাচে আমাদের কি করতে হবে। ব্যাটিং-বোলিংয়ে দারুন ছন্দে রয়েছে দল। জয় পাবার ব্যাপারে আমরা আশাবাদি।’ ৪ ম্যাচে ১ জয়, ২ হার ও ১টি ম্যাচ পরিত্যক্ত হওয়ায় ৩ পয়েন্ট জিম্বাবুয়ের। আগের ম্যাচে নেদারল্যান্ডসের কাছে ৫ উইকেটে হেরে সেমির স্বপ্ন ভঙ্গ হয় জিম্বাবুয়ের। এখন জিম্বাবুয়ের লক্ষ্য, জয় দিয়ে বিশ^কাপ শেষ করা। দলের অধিনায়ক  ক্রেইগ আরভিন বলেন, ‘বিশ^কাপের আগে আমাদের লক্ষ্য ছিলো সুপার টুয়েলভে খেলা। এরপর সেমিতে খেলার স্বপ্ন ছিলো। কিন্তু দুর্ভাগ্য আমাদের। স্বপ্ন পূরণ না হলেও, এখন পর্যন্ত যা হয়েছে, তাতে আমরা খুশি। ভারতের বিপক্ষে শেষ ম্যাচটি আমরা উপভোগ করতে চাই। জয় দিয়ে বিশ^কাপ শেষ করাই এখন লক্ষ্য।’
 
এখন পর্যন্ত ৭বার মুখোমুখি হয়েছে ভারত ও জিম্বাবুয়ে। ৫ জয় আছে ভারতের। ২ জয় জিম্বাবুয়ের। ২০১৫ ও ২০১৬ সালে জিম্বাবুয়ে সফরে টি-টোয়েন্টি সিরিজে ১টি করে ম্যাচ হেরেছিলো ভারত। ২০১৬ সালের পর আর এই ফরম্যাটে দেখা হয়নি এই দু’দলের। টি-টোয়েন্টি বিশ^কাপেও এই প্রথম লড়বে ভারত ও জিম্বাবুয়ে। 
 
ভারত দল : রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল (সহ-অধিনায়ক), বিরাট কোহলি, সুর্যকুমার যাদব, দীপক হুদা, ঋশভ পান্থ (উইকেটরক্ষক), দিনেশ কার্তিক (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, রবিচন্দ্রন অশ্বিন, মোহাম্মদ সামি, যুজবেন্দ্রা চাহাল, অক্ষর প্যাটেল, ভুবেনশ্বর কুমার, হার্শাল প্যাটেল ও আর্শদিপ সিং।
 
জিম্বাবুয়ে দল : ক্রেইগ আরভিন (অধিনায়ক), রায়ান বার্ল, রেগিস চাকাভা, টেন্ডাই চাতারা, ব্রাডলি ইভান্স, লুক জঙ্গি, ক্লাইভ মাডান্ডে, ওয়েসলি মাধেভেরে, ওয়েলিংটন মাসাকাদাজা, টনি মুনিয়োঙ্গা, ব্লেসিং মুজারাবানি, রিচার্ড এনগারাভা, সিকান্দার রাজা, মিল্টন শুম্বা ও শন উইলিয়ামস। 
উত্তরণবার্তা/এসএ
 
 
 
 
 
 
 
 

  মন্তব্য করুন
     FACEBOOK